রাষ্ট্রীয় সম্মাননা যেকোনো শিল্পীর জন্য বড় প্রাপ্তি: তিশা

নুসরাত ইমরোজ তিশা। ছবি: প্রথম আলো
নুসরাত ইমরোজ তিশা। ছবি: প্রথম আলো
>

তৌকীর আহমেদ পরিচালিত হালদা ছবিতে অভিনয় করে নুসরাত ইমরোজ তিশা পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। আগামী ৮ ডিসেম্বর পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিদের হাতে সম্মাননা তুলে দেওয়া হবে। প্রযোজক হিসেবেও তিশার প্রথম সিনেমা ‘নো ল্যান্ডস ম্যান’ ছবির কাজ শুরু হয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। সবকিছু নিয়ে কথা হলো প্রথম আলোর সঙ্গে।

দেশের বাইরে ‘হালদা’ পুরস্কৃত হয়েছে, জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়ার আনন্দ কেমন?
দেশের বাইরে যে পুরস্কারই পাই না কেন, নিজ দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা যেকোনো শিল্পীর জন্য বড় প্রাপ্তি। খুবই ভালো লেগেছে। অনুভূতি প্রকাশ করা মুশকিল। উৎসাহ ও অনুপ্রেরণা দ্বিগুণ বেড়ে গেছে। আরও ভালো কাজ করতে হবে। ভক্ত ও দর্শকদের প্রত্যাশা আরও বেড়ে যাবে। দর্শকের সেই চাওয়া পূরণের চেষ্টা করব।

‘হালদা’ ছবিতে কাজের অভিজ্ঞতা কেমন ছিল?
তৌকীর ভাই যখন আমাকে গল্পটা শোনাচ্ছিলেন, আমি অর্ধেক গল্প শুনেই রোমাঞ্চিত ছিলাম। আমি মনে করি, তৌকীর ভাইয়ের মতো গুণী অভিনয়শিল্পী ও পরিচালকের সঙ্গে কাজ করতে পারাটা অনেক বড় বিষয়। আমি তাঁর কাজ খুবই পছন্দ করি। অনেক দিন ধরে ইচ্ছা ছিল তাঁর সঙ্গে কাজ করব। কিন্তু হয়ে ওঠেনি। হালদায় কাজটা সুন্দরভাবে হয়ে গেল। আমাকে সবচেয়ে বেশি অনুপ্রেরণা দিয়েছেন বিপাশা আপা, তিনি চাইছিলেন, সিনেমার হাসু চরিত্রটি আমি করি।

‘নো ল্যান্ডস ম্যান’ ছবির প্রযোজক হিসেবে অভিজ্ঞতা কেমন?
প্রযোজক হিসেবে আমার প্রথম অভিজ্ঞতা। আমি অনেক বেশি এক্সাটাইটেড। প্রযোজক হিসেবে কাজের প্রতি যতটা যত্ন নেওয়া যায়, সেই চেষ্টা করছি।

স্বামী পরিচালক হওয়াতে কোনো সুবিধা হয়েছে?
আমার হয়েছে কি না জানি না। তবে আমি প্রযোজক হওয়াতে পরিচালকের সুবিধা হতে পারে। আমার বিশ্বাস, প্রযোজক ও পরিচালকের কেমিস্ট্রি যেহেতু বাস্তবে ভালো, প্রোডাকশনও ভালো হবে।

অনেক আন্তর্জাতিক শিল্পী এই ছবিতে...
পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী যা–ই কাজ করেন না কেন, সবকিছুর পেছনে একটা যুক্তি থাকে। ভালো ভাবনা নিয়ে সে কাজ করে। এই ভাবনার বাস্তবায়ন করতে যা যা লাগে, সেই কাজগুলো সে করে। তাই গল্পের কারণেই নাওয়াজুদ্দীন সিদ্দিকী, মিশেল মেগানের মতো আন্তর্জাতিক শিল্পীরা যুক্ত হয়েছেন।

ছবিটিতে অভিনয়ে নেই কেন?
সব ছবিতে কাজ করতে হবে এমন কথা নেই। আমি যেহেতু প্রযোজকের দায়িত্ব পালন করছি, এটাই করতে চাই।

‘গিরগিটি’ নামের একটি ছবিতে অভিনয়ের কথা শোনা যাচ্ছিল...
এখনো এটি নিয়ে কোনো ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়নি।