আইয়ুব বাচ্চুর স্বপ্নের 'ব্যান্ড ফেস্ট'-এ হাজির হবে এলআরবি

২০১৭ সালের ‘ব্যান্ড ফেস্ট’–এ গান শোনান আইয়ুব বাচ্চু। ফাইল ছবি
২০১৭ সালের ‘ব্যান্ড ফেস্ট’–এ গান শোনান আইয়ুব বাচ্চু। ফাইল ছবি

নিজের জন্মদিন উপলক্ষে চ্যানেল আইয়ের ‘তারকাকথন’ অনুষ্ঠানের একটি পর্বে এসেছিলেন প্রয়াত ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চু। তখন তাঁকে চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর একটি প্রশ্ন করেছিল—তাঁর কাছে বাচ্চুর কিছু চাওয়ার আছে কি না? সে প্রশ্নের উত্তরে বাচ্চু বলেছিল, ‘আপনারা সংগীত নিয়ে, সংগীতের প্রসারে নানামুখী কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। বিশ্বময় ব্যান্ডসংগীতের প্রসারের জন্যও কিছু করেন। আমাকে ব্যান্ডসংগীতের জন্য একটি দিন ধার্য করে দেন। যে দিনটি হবে শুধুই ব্যান্ডসংগীতশিল্পী ও ব্যান্ডসংগীতপ্রেমীদের জন্য। এ ছাড়া আর কিছুই চাওয়ার নেই।’ তখন ফরিদুর রেজা সাগর সঙ্গে সঙ্গেই তাঁকে বিজয়ের মাস ডিসেম্বরের ১ তারিখ ধার্য করে দেন।

‘ব্যান্ড ফেস্ট’ আয়োজনকে সামনে রেখে আজ শনিবার দুপুরে চ্যানেল আই আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা স্মরণ করেন চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ। তিনি বলেন, ‘সে মুহূর্তে তাঁর আনন্দটা যে কী রকম ছিল, সেটা বলে বোঝাতে পারব না। আজ আইয়ুব বাচ্চু নেই। কিন্তু তাঁর স্বপ্ন এবং স্মৃতিমাখা “ব্যান্ড ফেস্ট” প্রতিবছরই চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে।’ শাইখ সিরাজ জানান, এবারের ‘ব্যান্ড ফেস্ট’–এ ঘোষণা দেওয়া হবে একটি নতুন উদ্যোগের। সেটি হলো আগামী বছর থেকে আইয়ুব বাচ্চু স্মরণে ‘ব্যান্ড ফেস্ট’-এ একটি ব্যান্ড দলকে সম্মাননা জানানো হবে। সেটি নতুন কিংবা খ্যাতিমান ব্যান্ড দলও হতে পারে। এ সম্মাননা প্রদান করা হবে সে বছরের সেই ব্যান্ড দলের কার্যক্রমের ওপর ভিত্তি করে। সম্মাননা হিসেবে থাকবে আইয়ুব বাচ্চুর স্বপ্নের রুপালি গিটারের ক্রেস্ট, সম্মাননা সনদ ও অর্থমূল্য।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ১৮টি ব্যান্ড দলের ভোকালিস্ট ও সদস্যরা। ছবি: চ্যানেল আইয়ের সৌজন্যে
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ১৮টি ব্যান্ড দলের ভোকালিস্ট ও সদস্যরা। ছবি: চ্যানেল আইয়ের সৌজন্যে

বিজয়ের মাস ডিসেম্বরের আনন্দকে সংগীতের মাধ্যমে বিশ্বের কাছে আরও প্রাণবন্ত করে তুলতে পাঁচ বছর ধরে চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়ে আসছে বাংলাদেশের ব্যান্ডসংগীতশিল্পীদের অংশগ্রহণে ‘ব্যান্ড ফেস্ট’। এবার এ ফেস্ট ষষ্ঠবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবার দিনভর এই ‘ব্যান্ড ফেস্ট’ মাতাবে দেশের ১৮টি ব্যান্ড দল। ১ ডিসেম্বর বেলা ১১টা ৫ মিনিটে ‘ব্যান্ড ফেস্ট’–এর উদ্বোধন করবেন চ্যানেল আই পরিচালনা পর্ষদের সদস্যসহ বিভিন্ন ব্যান্ড দলের প্রতিষ্ঠিত তারকারা। অনুষ্ঠান চলবে বিকেল পাঁচটা পর্যন্ত।

স্বপ্ন ও ইয়ামাহার নিবেদনে এবারের ‘ব্যান্ড ফেস্ট’–এ অংশগ্রহণ করবে ফিডব্যাক, অবসকিউর, আর্ক, ভাইকিংস, আর্টসেল, ধ্রুব তারা, দলছুট, শিরোনামহীন, পার্থিব, আরবোভাইরাস, মেকানিকস, হইচই, সিম্ফনি, জলের গান, ব্ল্যাক মুন, তীরন্দাজ, মেট্রিক্যাল। সবশেষে মঞ্চে হাজির হবে এলআরবি ব্যান্ড দল। ‘ব্যান্ড ফেস্ট’ সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই। চ্যানেল আই অনলাইন ফেসবুক পেজ থেকেও সরাসরি দেখা যাবে এবং রেডিও ভূমির শ্রোতারাও সরাসরি ব্যান্ড ফেস্টে পরিবেশনকৃত গানগুলো শুনতে পারবেন।

সংবাদ সম্মেলনে চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ এবারের ‘ব্যান্ড ফেস্ট’ নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন। ছবি: প্রথম আলো
সংবাদ সম্মেলনে চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ এবারের ‘ব্যান্ড ফেস্ট’ নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন। ছবি: প্রথম আলো

আজ চ্যানেল আই ভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ এবারের ‘ব্যান্ড ফেস্ট’ নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন। এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন স্বপ্নর নির্বাহী পরিচালক সাব্বির হাসান, ইয়ামাহার নির্বাহী পরিচালক সুব্রত রঞ্জন দাস, নন্দন গ্রুপের চেয়ারম্যান বিল্লাল হক, নন্দন গ্রুপের সিইও লেফটেন্যান্ট কর্নেল (অব.) তুষার বিন ইউনুস ও সিএমএমইয়ের বাণিজ্যিক সম্পৃক্তকরণ শাখার মির্জা জান্নাতুল ফেরদৌস। আরও উপস্থিত ছিলেন ১৮টি ব্যান্ড দলের ভোকালিস্ট ও সদস্যরা।

আইয়ুব বাচ্চুর হাত ধরে চ্যানেল আইয়ের চেতনা চত্বরে শুরু হয়েছিল ‘ব্যান্ড ফেস্ট’। প্রথমবার মঞ্চে তিনি বলেছিলেন, যত দিন বাংলাদেশ থাকবে, তত দিন এই ব্যান্ড ফেস্ট থাকবে।