অনাকাঙ্ক্ষিত ভুল, বললেন প্রযোজক

ন ডরাই ছবির পোস্টার
ন ডরাই ছবির পোস্টার

অনিয়ম করে মুক্তি পেয়েছে স্টার সিনেপ্লেক্স প্রযোজিত ও তানিম রহমান পরিচালিত ছবি ন ডরাই। এ অভিযোগ করে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতি। তারা ওই ছবির প্রযোজক বরাবর একটি কারণ দর্শানোর নোটিশ পাঠিয়েছে। নোটিশ পাওয়ার পর তার উত্তরে ছবির প্রযোজক জানিয়েছেন, এটি অনাকাঙ্ক্ষিত ভুল।

একমাত্র দুই ঈদ উত্সব ছাড়া বছরের অন্যান্য সময় একই সপ্তাহে দুটির বেশি ছবি মুক্তি পেতে পারে না। ঢাকার চলচ্চিত্রে এই নিয়ম বহু দিনের। মাঝেমধ্যে তিনটি ছবিও মুক্তি পেয়েছে, তবে সে সিদ্ধান্ত এসেছে প্রযোজকদের সঙ্গে আলোচনার মাধ্যমে। কিন্তু ন ডরাই গত শুক্রবার কোনো আলোচনা না করে শুধু আবেদন করেই মুক্তি দেওয়া হয়, যার কারণে একই সপ্তাহে প্রেক্ষাগৃহে তিনটি ছবি ন ডরাই, ইন্দুবালা ও কলকাতার পাসওয়ার্ড মুক্তি পায়।

জানা গেছে, অন্য দুটি ছবির অনুমতি থাকলেও ন ডরাই ছবিটির জন্য প্রযোজক সমিতির অনুমতি ছিল না। এ কারণে ছবির প্রযোজককে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে মুক্তির অনুমতি প্রদানকারী সংগঠন বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতি। নোটিশ হাতে পেয়েছেন ছবির প্রযোজক মাহবুব রহমান। তিনি এর উত্তরও পাঠিয়েছেন সমিতির কাছে। মাহবুব রহমান বলেন, ‘আমি প্রযোজক সমিতির একেবারেই নতুন সদস্য। অনেক কিছুই জানা ছিল না। এটা অনাকাঙ্ক্ষিত ভুল। আমরা প্রযোজক সমিতির কাছে সুন্দর সমাধান চাইছি। আমরা সবার সঙ্গে থেকেই চলচ্চিত্র নিয়ে কাজ করতে চাই।’
এ প্রসঙ্গে প্রযোজক সমিতির সাধারণ সম্পাদক শামসুল আলম বলেন, ‘আমরা চিঠির উত্তর পেয়েছি। আমি কার্যকরী কমিটির কাছে পাঠিয়ে দিয়েছি। এ মাসের শেষের দিকে মিটিং করে বিষয়টি নিয়ে সিদ্ধান্ত হবে।’
গত ৩০ নভেম্বর প্রযোজক সমিতি থেকে ন ডরাই ছবির প্রযোজক বরাবর কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছিল। চিঠিতে তিন দিনের মধ্যে উত্তর দিতে বলা হয়েছে।