'টোটার চেহারার সঙ্গে ফেলুদার স্কেচের দারুণ মিল'

পরিচালক সৃজিত মুখার্জির মতে, সত্যজিৎ রায় ফেলুদা চরিত্রটির যে স্কেচ করে গেছেন, তাঁর সঙ্গে টোটা রায়চৌধুরীকে দারুণ মানিয়ে যায়। ছবি: ফেসবুক থেকে নেওয়া
পরিচালক সৃজিত মুখার্জির মতে, সত্যজিৎ রায় ফেলুদা চরিত্রটির যে স্কেচ করে গেছেন, তাঁর সঙ্গে টোটা রায়চৌধুরীকে দারুণ মানিয়ে যায়। ছবি: ফেসবুক থেকে নেওয়া

এ খবর এখন অনেকেরই হয়তো জানা, ফেলুদাকে নিয়ে আসছেন কলকাতার চলচ্চিত্র নির্মাতা সৃজিত মুখার্জি। সত্যজিৎ রায়ের এই অমর সৃষ্টি নিয়ে তৈরি হবে ওয়েব সিরিজ। ‘ফেলুদা’ সিরিজের ‘যত কাণ্ড কাঠমান্ডুতে’ ও ‘ছিন্নমস্তার অভিশাপ’ নিয়ে ১২টি পর্ব তৈরি হবে। সিরিজের নাম রাখা হয়েছে ‘ফেলুদা ফেরত’। ইতিমধ্যে পরিচালক নিজেই জানিয়েছেন, ‘ফেলুদা’ চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন অভিনেতা টোটা রায়চৌধুরী। শাগরেদ তোপসে হিসেবে দেখা যাবে কল্পক মিত্রকে। জটায়ুর চরিত্রে ‘একেনবাবু’খ্যাত অনির্বাণ চক্রবর্তী।

কাজ শুরু হয়ে গেছে। সিরিজটির চিত্রনাট্য সৃজিত নিজে করেছেন। এটি যৌথভাবে প্রযোজনা করছে কলকাতার আড্ডা টাইমস ও বাংলাদেশের আলফা আই। নির্মাতা সৃজিত জানিয়েছেন, চলচ্চিত্র নিয়ে ২০২২ সাল পর্যন্ত শিডিউল দেওয়া আছে। এর মাঝেই ‘ফেলুদা’ নিয়ে ওয়েব সিরিজ করছেন। এটিই তাঁর প্রথম ওয়েব সিরিজ। সৃজিত বলেন, ‘ফেলুদা নিয়ে কাজ করার আগ্রহ যেকোনো নির্মাতার থাকে। সেই আগ্রহ থেকেই কাজটি করতে যাচ্ছি। সিনেমার কাজ থেকে সময় বের করে কাজটি করব।’

ফেলুদা চরিত্রটি করার সুযোগ পেয়ে দারুণ উচ্ছ্বসিত টোটা রায়চৌধুরী। তিনি বলেন, ‘ছোটবেলায় “ফেলুদা” সিরিজ পড়েছি। তখন থেকেই ফেলুদাকে নিয়ে মুগ্ধতা। সব সময় ভেবেছি, এ চরিত্রটি কোনো দিন করার সুযোগ পেলে আমার অভিনয়জীবন সার্থক হবে। আমি কোনো দিন চরিত্রের জন্য তদবির করিনি। কিন্তু এ চরিত্রটি করার জন্য বারবার সন্দীপ রায়ের কাছে গিয়েছি। তিনি আশ্বাস দিয়েছেন। কিন্তু পরে আর করা হয়ে ওঠেনি। এবার সৃজিত মুখার্জি সুযোগ করে দিয়েছেন। অভিনয়জীবনে আর কিছু চাওয়ার নেই।’

ফেলুদা চরিত্রে অভিনয় করবেন অভিনেতা টোটা রায়চৌধুরী। ছবি: ফেসবুক থেকে নেওয়া
ফেলুদা চরিত্রে অভিনয় করবেন অভিনেতা টোটা রায়চৌধুরী। ছবি: ফেসবুক থেকে নেওয়া

টোটা রায়চৌধুরীকে ফেলুদা নির্বাচন করা নিয়ে সৃজিত বলেন, ‘সত্যজিৎ রায় ফেলুদা চরিত্রটির যে স্কেচ করে গেছেন, তাঁর সঙ্গে টোটা রায়চৌধুরীকে দারুণ মানিয়ে যায়।’ নির্মাতা জানান, ওয়েব সিরিজটির অন্যান্য চরিত্রে অভিনয়ের জন্য শিল্পী নির্বাচনের কাজ চলছে। বাংলাদেশ থেকেও বেশ কয়েকজন শিল্পী অভিনয় করবেন। ইতিমধ্যে আবুল হায়াতের নাম অভিনয়ের জন্য চূড়ান্ত হয়েছে।

‘যত কাণ্ড কাঠমান্ডুতে’ অংশের শুটিং শুরু হবে ডিসেম্বর মাসের শেষে আর ‘ছিন্নমস্তার অভিশাপ’-এর শুটিং শুরু হবে জানুয়ারির শেষ দিকে। সিরিজটি আড্ডা টাইমসে দেখা যাবে। বায়স্কোপেও এটি প্রকাশিত হওয়ার সম্ভাবনা আছে। ইতিমধ্যে পরিচালক সৃজিত ঘুরে দেখছেন নেপালের বিভিন্ন দর্শনীয় স্থান।

নেপালে শুটিংস্পট দেখতে বেরিয়েছেন ‘ফেলুদা ফেরত’ সিরিজের পরিচালক ও অন্যরা। ছবি: ফেসবুক থেকে নেওয়া
নেপালে শুটিংস্পট দেখতে বেরিয়েছেন ‘ফেলুদা ফেরত’ সিরিজের পরিচালক ও অন্যরা। ছবি: ফেসবুক থেকে নেওয়া

টোটা রায়চৌধুরী কলকাতার চলচ্চিত্র অঙ্গনে সুপরিচিত নাম। ১৯৯৩ সালে কলেজে প্রথম বর্ষে পড়ার সময় প্রথম চলচ্চিত্রে অভিনয় করার সুযোগ পান। এখন তিনি কলকাতার অন্যতম ব্যস্ত অভিনেতা। অভিনয় ছাড়াও টোটা পরিচিত একজন ফিটনেস ট্রেনার হিসেবেও। কলকাতায় রয়েছে তাঁর নিজস্ব জিম। বাছাই করা ছবিতে অভিনয় করলেও টোটার নায়কোচিত নির্মেদ টান টান শরীর দর্শকদের আকর্ষণের অন্যতম কেন্দ্রবিন্দু হয়ে ওঠে। জানা গেছে, ফেলুদা চরিত্রে চূড়ান্ত হওয়ার পর প্রতিদিন সকালে উঠে যোগব্যায়াম শুরু করেছেন টোটা রায়চৌধুরী। কেননা, সত্যজিতের ফেলুদা প্রতিদিন সকালে উঠে শরীরচর্চা করতেন।

ফেলুদাকে নিয়ে আসছেন কলকাতার চলচ্চিত্র নির্মাতা সৃজিত মুখার্জি। ছবি: ফেসবুক থেকে নেওয়া
ফেলুদাকে নিয়ে আসছেন কলকাতার চলচ্চিত্র নির্মাতা সৃজিত মুখার্জি। ছবি: ফেসবুক থেকে নেওয়া

প্রসঙ্গত, ফেলুদানির্ভর প্রথম চলচ্চিত্র ছিল ‘সোনার কেল্লা’। এই ছবি মুক্তি পায় ১৯৭৪ সালে। ‘সোনার কেল্লা’ ছাড়া সত্যজিৎ নিজে আর মাত্র একটি ফেলুদানির্ভর ছবি তৈরি করেছেন, ‘জয় বাবা ফেলুনাথ’। মুক্তি পায় প্রথম ছবির পাঁচ বছর পরে, ১৯৭৯ সালে। সত্যজিৎ রায় পরিচালিত দুটি ছবিতেই ফেলুদার ভূমিকায় অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়, তোপসের ভূমিকায় সিদ্ধার্থ চট্টোপাধ্যায় এবং জটায়ুর ভূমিকায় সন্তোষ দত্ত।

সত্যজিৎ রায়ের পর ফেলুদা নিয়ে ছবি করেন তাঁর ছেলে সন্দীপ রায়। ফেলুদাকে নিয়ে সন্দীপ রায় ছয়টি বানিয়েছেন। সেগুলো হলো ‘বোম্বাইয়ের বোম্বেটে’, ‘কৈলাসে কেলেঙ্কারি’, ‘টিনটোরেটোর যীশু’, ‘গোরস্থানে সাবধান’, ‘রয়েল বেঙ্গল রহস্য’ ও ‘বাদশাহী আংটি’। এর মধ্যে ‘বাদশাহী আংটি’ ছাড়া সব ছবিতেই ফেলুদার ভূমিকায় অভিনয় করেছেন সব্যসাচী চক্রবর্তী। তোপসের ভূমিকা ভাগাভাগি হয়েছে পরমব্রত চট্টোপাধ্যায় ও সাহেব ভট্টাচার্যের মধ্যে। সন্দীপের জটায়ু হয়েছেন বিভু চক্রবর্তী। সন্দীপ রায়ের শেষ ফেলুদা ছবি ‘বাদশাহী আংটি’তে ফেলুদার ভূমিকায় অভিনয় করেছেন আবির চট্টোপাধ্যায়।

এর আগে ছোট পর্দায় (ওয়েব সিরিজে) ২০১৭ সালে ফেলুদার ভূমিকায় পরমব্রত এবং তোপসের ভূমিকায় ঋদ্ধি সেনের অভিনয়ে ‘শেয়াল দেবতা রহস্য’ ও ‘ঘুরঘুটিয়ার ঘটনা’ প্রদর্শিত হয়েছে।