তারেক মাসুদের জন্মদিনে 'চলচ্চিত্রকথা'

তারেক মাসুদ। ছবি: সংগৃহীত
তারেক মাসুদ। ছবি: সংগৃহীত

চলচ্চিত্রকার তারেক মাসুদের ৬৩তম জন্মবার্ষিকী আগামী শুক্রবার। দিনটিতে নানা আয়োজন করেছে তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট ও ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে বিকেল পাঁচটায় শুরু হবে অনুষ্ঠান।

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়াত হোসেন প্রথম আলোকে জানান, দুটি গুরুত্বপূর্ণ পর্ব দিয়ে সাজানো হয়েছে এই আয়োজন। একটি পর্বে থাকছে তারেক মাসুদের বক্তৃতা ও সাক্ষাৎকারের সংকলন ‘চলচ্চিত্রকথা’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠান। বইটি সংকলন ও সম্পাদনা করেছেন ক্যাথরিন মাসুদ, প্রসূন রহমান ও বেলায়াত হোসেন মামুন। আরেকটি পর্বে থাকছে ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৯’। এবারে ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৯’-এর বিষয় নির্ধারণ করা হয়েছে ‘রাজনৈতিক ইসলাম এবং পশ্চিমা সেক্যুলারতন্ত্রের বাইরে: তারেক মাসুদের শিল্প ও সাধনা’। এবারের বক্তা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান, চলচ্চিত্র গবেষক আ. আল মামুন। অনুষ্ঠানে আলোচনায় অংশগ্রহণ করবেন তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের সমন্বয়ক নাহিদ মাসুদ, ‘চলচ্চিত্রকথা’ গ্রন্থটির প্রকাশক প্রকাশনা প্রতিষ্ঠান কথাপ্রকাশের কর্ণধার জসিম উদ্দিন, চলচ্চিত্র নির্মাতা প্রসূন রহমান প্রমুখ। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন চলচ্চিত্র গবেষক ও লেখক অনুপম হায়াৎ এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের সদস্য, মানবাধিকারকর্মী খুশী কবির। এ ছাড়া থাকবে তারেক মাসুদের চলচ্চিত্র প্রদর্শনী। বিকেল পাঁচটায় দেখানো হবে চলচ্চিত্র ‘আদম সুরত। আয়োজনটি সবাই দেখতে পাবেন। এটি আয়োজনে সহযোগিতা করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

তারেক মাসুদের জন্ম ফরিদপুরে, ১৯৫৬ সালের ৬ ডিসেম্বর। ছাত্রজীবন থেকেই নানা রকম সাংস্কৃতিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়েন। ছড়া লেখেন, কাজ করেন লেখক শিবিরে। ১৯৭৫ সালে নিজেকে জড়িত করেন চলচ্চিত্র সংসদ আন্দোলনের সঙ্গে।

১৯৯৬ সালে নির্মাণ করেন ‘মুক্তির গান’। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় একটি ভ্রাম্যমাণ গানের দলকে নিয়ে তৈরি করা প্রামাণ্য চিত্রগুলো সংগ্রহ করে তৈরি হয় ছবিটি। এরপর একে একে নির্মাণ করেন মুক্তির কথা (১৯৯৯), নারীর কথা (২০০০), মাটির ময়না (২০০২), অন্তর্যাত্রা (২০০৬), নরসুন্দর (২০০৯) ও রানওয়ে (২০১০)। ‘মাটির ময়না’ কান চলচ্চিত্র উৎসবে ক্রিটিকস প্রাইজ অর্জন করে। ২০১১ সালের ১৩ আগস্ট নির্মাণাধীন ‘কাগজের ফুল’-এর লোকেশন খোঁজার পর ঢাকা ফেরার সময় মানিকগঞ্জে তারেক মাসুদ, ক্যামেরা সঞ্চালক আশফাক মুনীর মিশুকসহ পাঁচজন নিহত হন।