দুই বাংলার নাট্যমেলা ও ব্যতিক্রম সম্মাননা

>
নাট্যমেলায় ১৪ ডিসেম্বর মঞ্চস্থ হবে দিল্লির গ্রিনরুম থিয়েটারের নাটক বিসমিল্লা। ছবি: সংগৃহীত
নাট্যমেলায় ১৪ ডিসেম্বর মঞ্চস্থ হবে দিল্লির গ্রিনরুম থিয়েটারের নাটক বিসমিল্লা। ছবি: সংগৃহীত
সাতটি নতুন নাটক দেখার আনন্দ নিয়ে আজ শেষ হচ্ছে নাগরিক নাট্য সম্প্রদায়ের নতুনের উৎসব। তবে উৎসবের আমেজ থেকে যাবে শিল্পকলা একাডেমিতে। কেননা কাল ৬ ডিসেম্বর থেকেই শুরু হচ্ছে প্রাঙ্গণেমোর নাট্যদলের দ্বিবার্ষিক আয়োজন দুই বাংলার নাট্যমেলা। কী থাকছে আগামী সাত দিনের আয়োজনে, সে খবর জানাচ্ছেন মাসুম আলী

ইদানীং সামাজিক যোগাযোগমাধ্যমে ঢুঁ মারলে মিলছে একের পর এক নাটকের ছবি, খবর। সেখানে পাওয়া যাচ্ছে নাটক দেখে মুগ্ধ দর্শকদের ছবি আর মন্তব্য। নাটকের শিল্পীরা তাঁদের আয়োজনের হালনাগাদ খবর দিচ্ছেন। উৎসব নিয়ে নতুন নতুন ইভেন্ট, পেজ খুলছে দলগুলো। তেমনই নতুন আয়োজনের খবর জানাচ্ছে নাট্যদল প্রাঙ্গণেমোর। আগামীকাল ৬ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ‘দুই বাংলার নাট্যমেলা ২০১৯’। ‘আমি বাংলায় ভালোবাসি, আমি বাংলাকে ভালোবাসি’ স্লোগানে এবারের মেলায় ‍দুই বাংলার ৯টি নাট্যদল অংশ নিচ্ছে। এর মধ্যে বাংলাদেশের পাঁচটি এবং ভারতের পশ্চিমবঙ্গ ও দিল্লির চারটি নাট্যদল। 

দিল্লির দলটিও পরিবেশন করবে বাংলা নাটক। ৬ ডিসেম্বর শুরু হয়ে চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত।

দুই বাংলার নাটক নিয়ে এটি হচ্ছে প্রাঙ্গণেমোরের ১১তম আয়োজন। ২০০৮ সালে প্রথমবার আয়োজনটি করে প্রাঙ্গণেমোর। এক বছর পরপর নিয়মিতই করে আসছে তারা।

কাল শিল্পকলা একাডেমিতে নাট্যমেলার উদ্বোধন করবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সাংসদ আসাদুজ্জামান নূর। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালেদ। বিশেষ অতিথি থাকবেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাস ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী।

ব্যতিক্রম সম্মাননা

প্রতিটি উৎসবে সংবর্ধনা আর সম্মাননা দেওয়ার রীতি থাকে। নাটকে অবদানের জন্য এক বা একাধিক ব্যক্তিত্বকে দেওয়া হয় সম্মাননা ও সংবর্ধনা। প্রাঙ্গণেমোরের উৎসবেও থাকছে। তবে ব্যতিক্রম হচ্ছে দলটি সম্মাননা দেবে একজন প্রতিষ্ঠিত নাট্যব্যক্তিত্বের সহধর্মিণীকে। ‘প্রাঙ্গণেমোর নাট্যযোদ্ধা সহযোদ্ধা সম্মাননা ২০১৯’ প্রদান করা হবে নাট্যজন মামুনুর রশীদের সহধর্মিণী গওহর আরা চৌধুরী, নাট্যজন আতাউর রহমানের সহধর্মিণী শাহিদা রহমান এবং নাট্যজন লিয়াকত আলীর সহধর্মিণী কৃষ্টি হেফাজকে।

কলকাতার নান্দীপটের আবৃত্ত-এর একটি দৃশ্য। ৭ ডিসেম্বর মঞ্চস্থ হবে নাটকটি। ছবি: সংগৃহীত
কলকাতার নান্দীপটের আবৃত্ত-এর একটি দৃশ্য। ৭ ডিসেম্বর মঞ্চস্থ হবে নাটকটি। ছবি: সংগৃহীত

কবে কোনো নাটক

আগামীকাল উদ্বোধনের আনুষ্ঠানিকতা শেষে মঞ্চস্থ হবে নাটক আর্ট।এটিপরিবেশন করবে কলকাতা প্রাক্সিস। ৭ ডিসেম্বর থাকছে কলকাতার নান্দীপটের আবৃত্ত, ৮ ডিসেম্বর প্রাঙ্গণেমোরের হাছনজানের রাজা, ৯ ডিসেম্বর প্রাচ্যনাটের পুলসিরাত, ১০ ডিসেম্বর কলকাতার রসিকতা নাট্যদলের জ্যান্ত হ্যামলেট, ১১ ডিসেম্বর যশোরের বিবর্তনে কৈবর্তগাথা, ১২ ডিসেম্বর আরণ্যকের ময়ূর সিংহাসন, ১৩ ডিসেম্বর লোকনাট্য দলের আমরা তিনজন এবং ১৪ ডিসেম্বর শেষ দিন মঞ্চস্থ হবে দিল্লির গ্রিনরুম থিয়েটারের নাটক বিসমিল্লা

আজ পঁচিশে পড়ছে শব্দ নাট্যচর্চা কেন্দ্র

আজ ৫ ডিসেম্বর প্রতিষ্ঠার ২৫ বছর পূর্ণ হচ্ছে শব্দ নাট্যচর্চা কেন্দ্রের। দলটি ১৯৯৫ সালের ৫ ডিসেম্বর চট্টগ্রামে প্রতিষ্ঠিত হয়। পরে ২০০৬ সাল থেকে ঢাকায় দলের নিয়মিত কার্যক্রম চলতে থাকে। শব্দ নাট্যচর্চা কেন্দ্রের প্রধান খোরশেদুল আলম জানান, এযাবৎ তাঁরা ২৫টি নাটক মঞ্চে এনেছেন।

২৫ বছরে পদার্পণ উপলক্ষে তারা বছরব্যাপী কর্মসূচি হাতে নিয়েছেন। এর মধ্যে রয়েছে দলের আলোচিত নাটক বীরাঙ্গনার বয়ান সারা দেশব্যাপী প্রদর্শনী। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ৬৪ জেলায় নাটকটির প্রদর্শনী হবে। এ ছাড়া শব্দ নাট্যচর্চা কেন্দ্রের মুক্তিযুদ্ধের চারটি নাটক রাইফেল, ইনফরমার, ক্যাম্প ও বীরাঙ্গনার বয়ান নিয়ে নাট্যোৎসবেরও আয়োজন করা হবে। এ ছাড়া জুন মাসে দুই বাংলার লোকনাটক নিয়ে থাকবে নাট্যোৎসব। ৮টি বিভাগীয় শহরে নাটকবিষয়ক সেমিনার আয়োজনের পরিকল্পনা রয়েছে।