সাড়া ফেলে নতুনের উৎসবের পর্দা নামছে

জাতীয় নাট্যশালায় গতকাল বুধবার মঞ্চস্থ হয় ‘ও মনপাহিয়া’ নাটকটি। ছবি: ফেসবুক থেকে নেওয়া
জাতীয় নাট্যশালায় গতকাল বুধবার মঞ্চস্থ হয় ‘ও মনপাহিয়া’ নাটকটি। ছবি: ফেসবুক থেকে নেওয়া

দারুণ সাড়া মিলেছে নাগরিক নাট্য সম্প্রদায়ের ‘নতুনের উৎসব’। গতকাল বুধবার সন্ধ্যায় উৎসবের ৬ষ্ঠ দিনে মঞ্চস্থ হয় ‘ও মনপাহিয়া’ নাটকটি। প্রদর্শনীতে দর্শকের উপস্থিতি ছিল বেশ ভালো। নাটকটিও সাড়া ফেলেছে দর্শকের মাঝে। সামাজিক যোগাযোগমাধ্যমে এর প্রভাব দেখা গেছে। অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে তাদের ভালো লাগার কথা জানিয়েছেন।

আজ বৃহস্পতিবার এ উৎসবের পর্দা নামছে। সমাপনী দিনে সম্মাননা জানানো হবে চার গুণীজনকে। তারা হলেন ফেরদৌসী মজুমদার, জ্যোৎস্না বিশ্বাস, লাকী ইনাম ও শিমুল ইউসুফ। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় বৃহস্পতিবার বিকেল ৫টায় তাদের হাতে সম্মাননা পদক তুলে দেওয়া হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন নাগরিকের সহসভাপতি আবুল হায়াত। অতিথি হিসেবে থাকছেন নাট্যকার অধ্যাপক আব্দুস সেলিম ও নাট্যব্যক্তিত্ব তারিক আনাম খান। শুভেচ্ছা বক্তব্য রাখবেন নতুনের উৎসব ২০১৯-এর আহ্বায়ক সারা যাকের।

শুভাশিস সিনহার লেখা ও নির্দেশনায় ‘ও মনপাহিয়া’ নাটকটি মঞ্চে এনেছে মণিপুরি থিয়েটার। নাগরিক নাট্য সম্প্রদায়ের আর্থিক পৃষ্ঠপোষকতায় মঞ্চে এসেছে নাটকটি। শুভাশিস সিনহা বলেন, ‘ও মনপাহিয়া’ মানে ‘ও মনপাখি’। আমাদের ভেতরের যে পাখিকে প্রতিদিন গলা টিপে ধরছি, তারই বেদনার্ত মুক্তির গান। মানুষের দাম নেই দুনিয়ায়, অথচ এখানে একটা পাখির জন্য অবিরল অশ্রু আর রক্তক্ষরণ। মানুষকে ভাবাতে পারে নতুন করে।’

শুভাশিস সিনহার লেখা ও নির্দেশনায় ‘ও মনপাহিয়া’ নাটকটি মঞ্চে এনেছে মণিপুরি থিয়েটার। ছবি: ফেসবুক থেকে নেওয়া
শুভাশিস সিনহার লেখা ও নির্দেশনায় ‘ও মনপাহিয়া’ নাটকটি মঞ্চে এনেছে মণিপুরি থিয়েটার। ছবি: ফেসবুক থেকে নেওয়া

নাটকটির গল্প নিয়ে শুভাশিস সিনহা জানালেন, মূল গল্প আফ্রিকার গল্পকার মিআ কোউতোর। ‘দ্য বার্ড অব গড’ নামে খুব ছোট্ট একটা গল্প ছিল। সেটাকে অবলম্বনে একটা জনপদের আখ্যানের ডালপালা ছড়ানো হয়েছে। নাট্যরূপ না, গল্প অবলম্বনে রচনা বলা যেতে পারে। বললেন, ‘অনেক নতুন ছেলেমেয়ে কাজ করছে নাটকটিতে। দলের পুরোনো সদস্যদের মাঝে জ্যোতি সিনহা, স্মৃতি সিনহা, উজ্জ্বল সিংহ, অরুণা সিনহা, শ্যামলী সিনহা রয়েছেন। মঞ্চে ১৪ জন শিল্পী অভিনয় করেছেন। পাশাপাশি সংগীত দলে ছিলেন সাতজন। এ ছাড়া অন্যান্য কলাকুশলী মিলিয়ে ২৫ জনের একটি দল নাটকটির সঙ্গে যুক্ত ছিলেন।’

আজ শেষ দিন সম্মাননার পর রয়েছে দৃষ্টিপ্রতিবন্ধী শিল্পীদের অভিনীত নাটক ‘লটারি’। মোস্তাফিজ শাহীন নির্দেশিত নাগরিক নাট্য সম্প্রদায়ের এ প্রযোজনার উপদেষ্টার ভূমিকায় আছেন সারা যাকের। নির্দেশক মোস্তাফিজ শাহীন বলেন, ‘এ নাটকে বেশির ভাগই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। দৃষ্টিশক্তি নেই। আর এই ‘নেই’ কথাকে তুড়ি মেরে উড়িয়ে দিতে চান তাঁরা।’ সন্ধ্যা ৭টায় শুরু হবে নাটকটির প্রদর্শনী।

আজ শেষ দিন সম্মাননার পর রয়েছে দৃষ্টিপ্রতিবন্ধী শিল্পীদের অভিনীত নাটক ‘লটারি’। ছবি: ফেসবুক থেকে নেওয়া
আজ শেষ দিন সম্মাননার পর রয়েছে দৃষ্টিপ্রতিবন্ধী শিল্পীদের অভিনীত নাটক ‘লটারি’। ছবি: ফেসবুক থেকে নেওয়া

গত ২৯ নভেম্বর শুরু হয়েছে নাগরিক নাট্য সম্প্রদায়ের আয়োজনে ‘নতুনের উৎসব’। ২৯ নভেম্বর এই উৎসব উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি ছিলেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, নাসির উদ্দিন ইউসুফ। সভাপতিত্ব করেন নাগরিকের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আতাউর রহমান।

নানা কারণে ব্যতিক্রম ছিল এই উৎসব। এবারই প্রথম কোনো উৎসবে সাতটি নতুন নাটক মঞ্চস্থ হলো। এ ছাড়া প্রথম কোনো দলকে নয়, ব্যক্তি তথা নির্মাতা ও নির্দেশককে প্রণোদনার মাধ্যমে নতুন নাটক সামনে আনার উৎসাহ দিয়েছে আয়োজকেরা। নাগরিক নাট্য সম্প্রদায়ের দুজন সদস্য ছাড়া বাকিরা সবাই নিজ উদ্যোগে নিজের নাটকের শিল্পী থেকে শুরু করে যাবতীয় পরিকল্পনা করেছেন। যেমন শামীম সাগর সুনামগঞ্জের বন্ধন থিয়েটার ও প্রসেনিয়াম থিয়েটারের সঙ্গে মিলিত হয়ে যৌথভাবে নির্মাণ করেছেন ‘রাধারমণ’। যা ছিল একটি অন্যরকম আয়োজন।

উদ্বোধনী দিনে নাগরিক নাট্য সম্প্রদায় এনেছে নতুন প্রযোজনা ‘কালো জলের কাব্য’। নাটকটির নির্দেশনা দিয়েছেন পান্থ শাহরিয়ার। উইলিয়াম শেক্‌সপিয়ারের ‘মার্চেন্ট অব ভেনিস’-এর ভাবানুবাদে নাটকটিতে অভিনয় করছেন আসাদুজ্জামান নূর, অপি করিম প্রমুখ।