ছায়ানটে রাতভর শুদ্ধ সংগীতের উৎসব

গত বছর অনুষ্ঠিত ছায়ানটের শুদ্ধ সংগীতের উৎসবের একটি দৃশ্য। ফাইল ছবি
গত বছর অনুষ্ঠিত ছায়ানটের শুদ্ধ সংগীতের উৎসবের একটি দৃশ্য। ফাইল ছবি

সংগীতের প্রাণ ‘শুদ্ধ সংগীত’। একটা সময় ঢাকা কিংবা দেশের অন্যান্য অঞ্চলের রাজবাড়ি তথা জমিদার বাড়িতে বসত শুদ্ধ সংগীতের আসর। সমাজের অভিজাত শ্রেণিই এর পৃষ্ঠপোষকতা করত। কিন্তু সম্প্রতি শুদ্ধ সংগীতের চর্চা বা শোনার অভ্যাস একেবারেই কমে গেছে। এ চিত্র পাল্টে দেওয়ার প্রত্যয়ে কয়েক বছর ধরে ছায়ানট ভবনে আয়োজন করা হয়েছে শুদ্ধ সংগীত উৎসব। তারই ধারাবাহিকতায় ছায়ানট ভবনে দুই দিনব্যাপী শুদ্ধ সংগীত উৎসব শুরু হচ্ছে বৃহস্পতিবার ।

ছায়ানট মিলনায়তনে বিকেল সাড়ে ৫টায় উৎসবের উদ্বোধন করবেন ময়মনসিংহের প্রখ্যাত তবলাশিল্পী পবিত্র মোহন দে। প্রথম দিনের অধিবেশন শুরু হয়ে চলবে রাত সাড়ে ১০টা পর্যন্ত। প্রথম এ অধিবেশনে শাস্ত্রীয় সংগীত পরিবেশন করবেন শিল্পী সতীন্দ্রনাথ হালদার, অনিল কুমার সাহা এবং চট্টগ্রামের স্বর্ণময় চক্রবর্তী। বাঁশি বাজিয়ে শোনাবেন শিল্পী মুর্তুজা কবীর মুরাদ ও কামরুল আহমেদ। তবলায় অংশ নেবেন শিল্পী সবুজ আহমেদ, বেহালা বাজাবেন শিল্পী শান্ত আহমেদ। এ ছাড়া দলীয় পরিবেশনায় অংশ নেবেন ছায়ানটের শিল্পীরা।

উৎসবের দ্বিতীয় অধিবেশন শুরু হবে শুক্রবার সন্ধ্যা ছয়টা থেকে, চলবে রাতব্যাপী। এ অধিবেশনে কণ্ঠসংগীতে অংশ নেবেন শিল্পী খায়রুল আনাম শাকিল, রেজোয়ান আলী, অসিত দে, শেখর মণ্ডল, বিজন চন্দ্র মিস্ত্রি, পরাগ প্রাইম চক্রবর্তী, শ্রাবন্তী ধর, সুপ্তিকা মণ্ডল ও মিনহাজুল হাসান ইমন আর দ্বৈতে অংশ নেবেন শিল্পী অভিজিৎ কুন্ডু ও টিংকু পাল। বেহালা বাজিয়ে শোনাবেন মো. আলাউদ্দিন মিয়া এবং সেতার বাজাবেন এবাদুল হক। সরো দেশে অংশ নেবেন শিল্পী রাজরূপা চৌধুরী। তবলায় অংশ নেবেন শিল্পী অনন্য রোজারিও। বৃন্দ তবলা বাদন ও বৃন্দ কণ্ঠসংগীতে অংশ নেবেন ছায়ানটের শিক্ষার্থীরা। শিল্পীদের সঙ্গে যন্ত্রসংগীতে সংগত করবেন জগন্নাথ রায়, রতন কুমার দাস, মৃত্যুঞ্জয় মজুমদার, বাদল চৌধুরী, গৌতম সরকার, ইফতেখার আলম ডলার, স্বরূপ হোসেন, প্রশান্ত ভৌমিক, টিংকু শীল, সবুজ আহমেদ ও শৌণক দেবনাথ ঋক। অনুষ্ঠান সবার জন্য উন্মুক্ত।