মাইলসের সঙ্গে গান গাওয়ার সুযোগ

সংবাদ সম্মেলনে মাইলসের সদস্যদের সঙ্গে আয়োজকেরা। ছবি: সংগৃহীত
সংবাদ সম্মেলনে মাইলসের সদস্যদের সঙ্গে আয়োজকেরা। ছবি: সংগৃহীত

২৮টি আন্তর্জাতিক কনসার্টের পর মাইলসের ৪০ বছর পূর্তির সর্বশেষ আয়োজনটি এবার দেশেই। সর্বশেষ আয়োজনটি অনুষ্ঠিত হবে ২৪ ডিসেম্বর ঢাকার বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারের হল ৩-এ। মাইলসের পাশাপাশি মঞ্চ মাতাবে ফিডব্যাক, সোলস, ওয়ারফেজ, দলছুট ও ভাইকিংস। এবারের কনসার্টে মাইলস তাদের ৩০টি গান বিশেষ আয়োজনের মাধ্যমে পরিবেশন করবে।

মঞ্চে ইংলিশ এবং রকভিত্তিক গান করবে মাইলস। এই কনসার্টের মাধ্যমে জাগো ফাউন্ডেশনে সঙ্গে এগিয়ে এসেছে মাইলস। কনসার্টের মাধ্যমে ৩৫ হাজার সুবিধাবঞ্চিত শিশুর জন্য ফান্ড সংগ্রহ করবে মাইলস। পুরো আয়োজনে থাকছে উইন্ডমিল অ্যাডভারটাইজিং লিমিটেড।

আজ বৃহস্পতিবার রাজধানীর ডেইলি স্টার ভবনের একটি কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আয়োজনের নানা দিক তুলে ধরেন মাইলসের সদস্যরা। এ সময় উপস্থিত ছিলেন মাইলসের সদস্য শাফিন আহমেদ, হামিন আহমেদ, মানাম আহমেদ, সৈয়দ জিয়াউর রহমান ও ইকবাল আসিফ। এ ছাড়া উপস্থিত ছিলেন আয়োজক প্রতিষ্ঠান উইন্ডমিলের ব্যবস্থাপনা পরিচালক সাব্বির রহমান। সংবাদ সম্মেলনে শাফিন আহমেদ বলেন, ‘আমরা এরই মধ্যে কনসার্টের গানের একটি শর্টলিস্ট করেছি। সবমিলে ৩০টি বা তার বেশি গান পাবেন ভক্তরা। অনেক গানের নতুন করে পরিবেশনাও থাকবে।’ এ ছাড়া ‘সিং উইথ মাইলস’ ক্যাম্পেইন অংশগ্রহণ করে তিনজন মাইলসের সঙ্গে গান গাওয়ার সুযোগ পাবেন। এরই মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ এবং ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস অ্যাক্টিভিশনে অংশগ্রহ করে মাইলস। থাকছে কুইজসহ নানা ধরনের ক্যাম্পেইন।

আয়োজক প্রতিষ্ঠান উইন্ডমিলের প্রধান নির্বাহী সাব্বির রহমান বলেন, ‘একসময় টিকিট কনসার্ট বেশ জনপ্রিয় ছিল। বর্তমানে এই কালচারটি হারাতে বসেছে। এই কনসার্টের মাধ্যমে সেটি ফিরে আসবে বলে মনে করছি। আর মাইলস আমাদের দেশের অনেক কিছুর প্রথমের সঙ্গে যুক্ত। ভক্তদের কাছে এ আয়োজনকে তুলে ধরতে অনেকগুলো চমক নিয়ে হাজির হবে উইন্ডমিল।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, কনসার্টের টিকিট এরই মধ্যে অনলাইন এবং অফলাইনে ছেড়েছে উইন্ডমিল। সহজ ডটকমের সাইটে এবং টেস্টি টিবেতের আউটলেটে পাওয়া যাচ্ছে টিকিট। স্টেক্সশাল জোন টিকিট ২ হাজার ৫০০ এবং ফ্যান জোন টিকিটের দাম ১ হাজার টাকা। কনসার্টের গেট খোলা হবে সন্ধ্যা ৬টায়। শেষ হবে রাত ১১টায়।

মাইলসের এখন পর্যন্ত ১১টি অ্যালবাম মুক্তি পেয়েছে। পাশাপাশি চারটি বেস্ট অব অ্যালবাম প্রকাশ করেছে। এর মধ্যে ভারত থেকে দুটি এবং যুক্তরাষ্ট্র থেকে দুটি বেরিয়েছে। বাংলাদেশি ব্যান্ড হিসেবে ১৯৯৬ সালে যুক্তরাষ্ট্রে প্রথম শো করে মাইলস। সেখানে মাইলস একক আয়োজনে অংশগ্রহণ করে। মাইলসের প্রথম বাংলা গানের অ্যালবাম ‘প্রতিশ্রুতি’ প্রকাশিত হয় ১৯৯১ সালে। এর আগে প্রকাশিত হয় দুটি ইংরেজি গানের অ্যালবাম ‘মাইলস’ ও ‘এ স্টেপ ফাদার’। মাইলসের জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে ‘চাঁদ তারা সূর্য’, ‘প্রথম প্রেমের মতো’, ‘গুঞ্জন শুনি’, ‘সে কোন দরদিয়া’, ‘ফিরিয়ে দাও’, ‘ধিকি ধিকি’, ‘পাহাড়ি মেয়ে’, ‘নীলা’, ‘কী জাদু’, ‘কতকাল খুঁজব তোমায়’, ‘হৃদয়হীনা’, ‘স্বপ্নভঙ্গ’, ‘জ্বালা জ্বালা’, ‘শেষ ঠিকানা’, ‘পিয়াসি মন’, ‘বলব না তোমাকে’, ‘জাতীয় সংগীতের দ্বিতীয় লাইন’, ‘প্রিয়তমা মেঘ’ ইত্যাদি।

শাফিন আহমেদ বলেন, ‘৪০ বছর ধরেই মাইলস সক্রিয়ভাবে গান করছে। আমরা দুই ভাই খুব অল্প বয়সে এ দলে যোগ দিয়েছি। এত বছর এমন নয় যে আমরা শুধু নাম নিয়ে বসে আছি। শুরু থেকে এখন পর্যন্ত প্রতিনিয়ত নতুন গান করছি, কনসার্টে বাজাচ্ছি। স্টেজে আমাদের উপস্থিতি এখনো ভক্ত-শ্রোতারা উপভোগ করেন। এটা আমাদের জন্য বড় প্রাপ্তি। এই সময়ে আমরা সবার কাছ থেকে যে ভালোবাসা পেয়েছি, তা বলে শেষ করা যাবে না।’