কেন বিয়ে করে ফেললে? কারিনাকে কার্তিক

কারিনা কাপুরের ‘হোয়্যাট উইমেন ওয়ান্ট’ টকশোতে কার্তিক আরিয়ান। ছবি: ইনস্টাগ্রাম
কারিনা কাপুরের ‘হোয়্যাট উইমেন ওয়ান্ট’ টকশোতে কার্তিক আরিয়ান। ছবি: ইনস্টাগ্রাম

নানা বিতর্ক ছাপিয়ে ১০০ কোটি রুপির মাইলফলক পার করল কার্তিক আরিয়ান, ভূমি পেড়নেকর ও অনন্যা পান্ডে অভিনীত ‘পতি পত্নী ঔর ও’ ছবিটি। বিশেষ করে ট্রেইলার মুক্তির পর কার্তিক আরিয়ানের সংলাপ নিয়ে ব্যাপক বিতর্ক হয়। পরবর্তী সময়ে ওই অংশটুকু বাদ দিয়ে নতুন করে ট্রেইলার প্রকাশিত হয়। এমনকি কার্তিক আরিয়ান আনুষ্ঠানিকভাবে দুঃখ প্রকাশও করেছেন দর্শক আর ভক্তদের কাছে।

ট্রেলার মুক্তির আগেও এই ছবির বিষয় নিয়ে শুরু হয়েছিল বিতর্ক। মুদাসসার আজিজ পরিচালিত ছবিটি ১৯৭৮ সালের একই নামের ছবিটির পুনর্নির্মাণ। এই ছবির বিষয় এই সময়ের জন্য কতটা প্রাসঙ্গিক, তা নিয়েই প্রশ্ন তুলেছিল সমালোচকেরা। বিশেষ করে পরকীয়া ও ধর্ষণের মতো বিষয়গুলো নিয়ে ‘কমেডি’ করা যায় না বলেও সতর্ক করে দেন তাঁরা।

ইন্ডিয়ান এক্সপ্রেসের চলচ্চিত্র সমালোচক শুভ্রা গুপ্তা এই ছবিটিকে দিয়েছেন মাত্র দুটি স্টার। তিনি আরও লিখেছেন, ‘সমস্যা হলো ছবিটি খুব হালকা চালে নারীবিদ্বেষ ও পুরুষতন্ত্রের দিকে ঝুঁকেছে। খারাপ নারীরা পাশ্চাত্য পোশাক পরে আর পতিব্রতা নারী ভারতীয় সংস্কৃতির বাহক—এসব মান্ধাতা আমলের আজগুবি বিষয় নিয়ে পড়ে আছে। স্বামীর সাবেক প্রেমিকার প্রতি স্ত্রীর নজর রাখা উদ্বেগের বিষয়, অথচ ধরা পড়ার পর আমাকে ক্ষমা করে দাও। কারণ, তুমি আমার সত্যি ভালোবাসা—এটি আবার ঠিক আছে।’

‘৫০ বছর আগের বিষয়। কেবল কন্ট্রোল সি আর কন্ট্রোল ভি চেপে বানানো হয়েছে এই ছবি। যত্ত সব ফালতু।’ ‘স্ত্রীর সঙ্গে প্রতারণা করা মজার কিছু নয়। বৈবাহিক ধর্ষণ নিয়ে মজা করা যায় না। বিবাহবহির্ভূত সম্পর্ক মজার কিছু নয়। কবে বলিউড এগুলো বুঝবে?’ ট্রেলারের নিচে এ ধরনের মন্তব্যে ভরে গিয়েছিল।

কিন্তু এত কিছু সত্ত্বেও তীব্র শীতের মধ্যে বক্স অফিস কাঁপাচ্ছে ‘পতী পত্নী ঐর ও’। মাত্র ১২ দিনের মাথায় ছবিটি পেছনে ফেলে দিয়েছে ‘কেসারি’, ‘সাহো’ আর ‘হাউসফুল ফোর’–এর মতো বড় আয়োজনের, বড় তারকাদের ছবি। ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুসারে ইতিমধ্যে আয় করেছে ১২০ কোটি রুপি। দর্শকেরাও হল থেকে বেরিয়ে বলছেন, দারুণ ছবি।

এরই মধ্যে কার্তিক আরিয়ান গেলেন কারিনা কাপুরের ‘হোয়্যাট উইমেন ওয়ান্ট’ শোতে। সেখানে কারিনা জিজ্ঞেস করলেন, ‘তোমার “কাপল গোল” কী?’ উত্তরে কার্তিক আরিয়ানের চটপট মুখস্থ উত্তর, সাইফিনা (সাইফ ও কারিনা)। কারিনা বলল, ‘আমরা বাদে।’ তখন কার্তিক আরিয়ান বলল, ‘কেন বিয়ে করে ফেললে?’

পরে অবশ্য কার্তিক আরিয়ান জানিয়েছেন, তাঁর দীপিকা পাড়ুকোন আর রণবীর সিংয়ের জুটিকেও খুব পছন্দ। কেবল বড় পর্দায়ই নয়, বাস্তবের জীবনেও তাঁদের রসায়ন খুব জমজমাট। তাঁদের প্রেম তাঁদের চোখেমুখে ফুটে ওঠে।

এর আগে দীপিকা পাড়ুকোন কার্তিক আরিয়ানের ছবির গান ‘ধীমে ধীমে’তে এয়ারপোর্টে নেচে ছবির প্রচারণা চালিয়েছেন।