তির্যকের শিকড় মাটিতে, ডালপালা আকাশে

নাট্যমেলায় উদ্বোধনী মঞ্চে পরিবেশিত হবে তির্যক নাট্যদল প্রযোজিত সৈয়দ ওয়ালীউল্লাহর নাটক ‘তরঙ্গভঙ্গ’। ছবি: সংগৃহীত
নাট্যমেলায় উদ্বোধনী মঞ্চে পরিবেশিত হবে তির্যক নাট্যদল প্রযোজিত সৈয়দ ওয়ালীউল্লাহর নাটক ‘তরঙ্গভঙ্গ’। ছবি: সংগৃহীত

স্বাধীনতা–পরবর্তী সময়ে নাট্যচর্চা শুরু করে তির্যক নাট্যদল। চার দশকেরও বেশি সময় ধরে নাট্যচর্চার বিকাশে নিয়মিত কাজ করেছে এই দলটি। নতুন নাটক, মহড়া, সেমিনার, প্রশিক্ষণসহ নানাবিধ থিয়েটার কর্মকাণ্ডের মধ্য দিয়ে সক্রিয় থেকেছে তির্যক। এই দলটির প্রতিষ্ঠার ৪৬ বছর উপলক্ষে চট্টগ্রামে নাট্যমেলার আয়োজন করা হয়েছে।

থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামে (টিআইসি) ২৫ ডিসেম্বর শুরু হয়ে পাঁচ দিনব্যাপী তির্যক নাট্যমেলা চলবে ২৯ ডিসেম্বর পর্যন্ত। মেলায় প্রতিদিন সন্ধ্যা ৭টায় পরিবেশিত হবে মঞ্চনাটক। প্রতিদিন টিআইসির মুক্তমঞ্চ, লেকচার থিয়েটার ও গ্যালারিতে নানা অনুষ্ঠানমালার মধ্য দিয়ে অনুষ্ঠিত হবে জমকালো এই নাট্যমেলা।

২৬ ডিসেম্বর বৃহস্পতিবার নাট্যচক্র পরিবেশন করবে ‘একা এক নারী’। ছবি: সংগৃহীত
২৬ ডিসেম্বর বৃহস্পতিবার নাট্যচক্র পরিবেশন করবে ‘একা এক নারী’। ছবি: সংগৃহীত

‘যুক্ত করো হে সবার সঙ্গে, মুক্ত করো হে বন্ধ’ স্লোগানে ২৫ ডিসেম্বর বিকেল সাড়ে চারটায় নাট্যমেলা ও তির্যকের নাট্য-স্মারক প্রদর্শনী উদ্বোধন করবেন দুই বাংলার বরেণ্য নাট্যজন বিভাস চক্রবর্তী ও মামুনুর রশীদ। শিক্ষাবিদ ও সমাজবিজ্ঞানী অনুপম সেনের সভাপতিত্বে অনুষ্ঠেয় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। নাট্যমেলায় উদ্বোধনী মঞ্চে পরিবেশিত হবে তির্যক নাট্যদল প্রযোজিত সৈয়দ ওয়ালীউল্লাহর নাটক ‘তরঙ্গভঙ্গ’। ২৬ ডিসেম্বর বৃহস্পতিবার নাট্যচক্র (ঢাকা) পরিবেশন করবে দারিও ফো’র এ ওমেন অ্যালোন অবলম্বনে নাটক ‘একা এক নারী’। ২৭ ডিসেম্বর শুক্রবার তির্যক পরিবেশন করবে সফোক্লিসের গ্রিক ট্র্যাজেডি ‘ইডিপাস’।

এই প্রদর্শনীর মাধ্যমে তির্যক নাটকটির ১৫০তম মঞ্চায়ন পূর্ণ করবে। ২৮ ডিসেম্বর শনিবার থিয়েটার ফ্যাক্টরি পরিবেশন করবে মোহন রাকেশের নাটক ‘আষাঢ়স্য প্রথম দিবসে’। ২৯ ডিসেম্বর সমাপনী দিনে আপস্টেজ (ঢাকা) পরিবেশন করবে বুদ্ধদেব বসুর নাটক ‘রাত ভ’রে বৃষ্টি’। এ ছাড়া ২৬ ডিসেম্বর বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় প্রদর্শিত হবে তথ্যচিত্র ‘বিহাইন্ড দ্য কার্টেন- এ জার্নি উইথ বিভাস চক্রবর্তী’। এ দিন বিকেল চারটায় অনুষ্ঠিত হবে নাট্য-সংলাপ ‘বিভাস চক্রবর্তী’র সঙ্গে মামুনুর রশীদ’।

২৭ ডিসেম্বর শুক্রবার তির্যক পরিবেশন করবে সফোক্লিসের গ্রিক ট্র্যাজেডি ‘ইডিপাস’। ছবি: সংগৃহীত
২৭ ডিসেম্বর শুক্রবার তির্যক পরিবেশন করবে সফোক্লিসের গ্রিক ট্র্যাজেডি ‘ইডিপাস’। ছবি: সংগৃহীত

২৭ ডিসেম্বর শুক্রবার সকাল ১০টায় (১ম পর্ব) ও বেলা ৩টায় (২য় পর্ব) ‘নাট্য ভাবনা আদান-প্রদান’ অনুষ্ঠানে বিষয় উপস্থাপন করবেন নাট্যজন রামেন্দু মজুমদার, আসাদুজ্জামান নূর ও নাসির উদ্দীন ইউসুফ। এতে অংশ নেবেন অধ্যাপক আবদুস সেলিম, আফসার আহমেদ, মান্নান হীরা, মলয় ভৌমিক, জিয়াউল হাসান, দেবপ্রসাদ দেবনাথ, গোলাম সরোয়ার, অলক ঘোষ, সাইফুল আলম, সনজীব বড়ুয়া, তৌফিক হাসান। এ ছাড়া থাকবেন মোহাম্মদ বারী, শাহাদাত হোসেন খান, গাজী রাকায়েত, আকবর রেজা, বিক্রম চৌধুরী, আইরিন পারভীন, অনন্ত হিরা, সাইদুর রহমান, দেবাশীষ ঘোষ, মীর বরকত, অলোক বসু, সুচরিত দাশ, কুন্তল বড়ুয়া, দুলাল দাশগুপ্ত, মোসলেম উদ্দিন সিকদার, আকতারুজ্জামান, শামীমা শওকত, আলী হায়দার, খোরশেদুল আলম, রওশন জান্নাত ও শামীম হাসান প্রমুখ। ওই দিন বেলা ৩টায় মুক্তমঞ্চে শিশুচিত্রাঙ্কন প্রতিযোগিতা ও শিশুতোষ গল্প বলবেন-তামান্না তিথি।

২৮ ডিসেম্বর সকাল ১০টায় ‘থিয়েটারের আশ্রয়’ বিষয়ক লেকচার ওয়ার্কশপে বিষয় উপস্থাপন করবেন নাট্যকার ও নাট্যনির্দেশক কৌশিক চট্টোপাধ্যায়। বিকেল সাড়ে ৪টায় উচ্চাঙ্গ যন্ত্রসংগীত পরিবেশন করবেন ওস্তাদ আজিজুল ইসলাম (বাঁশি) ও শামীম জহির (সরোদ)। ২৯ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় তথ্যচিত্র প্রদর্শনী ‘মঞ্চসারথি: আতাউর রহমান’। বিকেল ৪টায় বিষয়ভিত্তিক কথোপকথনে বিষয় উপস্থাপন করবেন নাট্য গবেষক অংশুমান ভৌমিক। বিকেল সাড়ে ৫টায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আতাউর রহমান। এ ছাড়া মুক্তমঞ্চে প্রতিদিন বিকেল সাড়ে ৪টায় ছন্দ নাটক, মূকাভিনয়, আবৃত্তি, নৃত্য ও সংগীত পরিবেশন করবে তির্যক নাট্যদল, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন, অনাদিকল্প, স্কুল অব ওরিয়েন্টাল ড্যান্স, সৃজামি সাংস্কৃতিক অঙ্গন, ওডিসি অ্যান্ড টেগোর ড্যান্স মুভমেন্ট সেন্টার, নটরাজ নৃত্যাঙ্গন ও প্রমা আবৃত্তি সংগঠন। দেশ-বিদেশের নাট্যজন ও তির্যক পরিবারসহ সংস্কৃতিকর্মীদের এই মিলনমেলায় ‘তির্যক সম্মাননা’ ও ‘তির্যক পরিবার সম্মাননা’ দেওয়া হবে।

উদ্বোধনী মঞ্চে পরিবেশিত হবে তির্যক নাট্যদল প্রযোজিত সৈয়দ ওয়ালীউল্লাহর নাটক ‘তরঙ্গভঙ্গ’। ছবি: সংগৃহীত
উদ্বোধনী মঞ্চে পরিবেশিত হবে তির্যক নাট্যদল প্রযোজিত সৈয়দ ওয়ালীউল্লাহর নাটক ‘তরঙ্গভঙ্গ’। ছবি: সংগৃহীত

তির্যক নাট্যদলের দলপ্রধান আহমেদ ইকবাল হায়দার বলেন, ১৯৭৪-এর ১৬ মে প্রতিষ্ঠার পর থেকে দীর্ঘ পথ পরিক্রমায় দেশ ও দেশের গণ্ডি পেরিয়ে তির্যক চর্চা ও সৃজনের মাধ্যমে এ ক্ষেত্রটিকে সৃষ্টিশীলতায় পূর্ণ করবার কাজে নিয়োজিত রয়েছে। এ পর্যন্ত তির্যক নাট্যদল ৪৪টি নাটকের ২ হাজার ৭৮৬টি প্রদর্শনী সম্পন্ন করেছে। প্রতিষ্ঠালগ্ন থেকেই ভাবনা ও কর্মে তির্যক হাজার বছরের বাঙালি ঐতিহ্য সন্ধানী। তির্যক বিশ্বাস করে ‘শিকড় থাকবে মাটিতে, ডালপালা ছড়াবে আকাশে’। তাই নাট্য প্রয়োগের আঙ্গিকেও তির্যক আত্মীয় করে নিয়েছে বিশ্বখ্যাত নাট্যজনদের রচনা ও আঙ্গিককে।