পুরস্কার নিতে যাবেন না অমিতাভ বচ্চন

অমিতাভ বচ্চন। ছবি: এএফপি
অমিতাভ বচ্চন। ছবি: এএফপি

আজ ২৩ ডিসেম্বর ভারতের দিল্লিতে আনুষ্ঠানিকভাবে দেওয়া হবে ভারতের ৬৬তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার। আগেই জানা গেছে, আজকের অনুষ্ঠানে বলিউডের ‘শাহেনশাহ’ অমিতাভ বচ্চনকে ভারতের চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মান ‘দাদাসাহেব ফালকে’ দেওয়া হবে। কিন্তু শারীরিক অসুস্থতার কারণে এই সম্মাননা নিতে যেতে পারবেন না অমিতাভ বচ্চন। গতকাল রোববার সন্ধ্যা সাড়ে ছয়টায় অমিতাভ বচ্চন টুইটারে একটি পোস্টের মাধ্যমে এই তথ্য জানান।

ওই টুইটে অমিতাভ বচ্চন লেখান, ‘জ্বরে খুবই কাহিল অবস্থা। ভ্রমণ একদম মানা। তাই আগামীকাল সোমবার (আজ) দিল্লিতে অনুষ্ঠেয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে যেতে পারছি না। খুব খারাপ লাগছে। আমার দুর্ভাগ্য।’

৭৭ বছরে এসে প্রায়ই অসুস্থ থাকছেন পদ্মভূষণ, পদ্মশ্রী পাওয়া অমিতাভ বচ্চন। অসুস্থতার কারণে এবার কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে উপস্থিত থাকতে পারেননি। অসুস্থতা নিয়েই সম্প্রতি ‘চেহরে’ ছবির শুটিং করে ফিরেছেন তিনি। তাই এই মুহূর্তে চিকিৎসকেরা আর শারীরিক ধকল না নেওয়ার কড়া নির্দেশ দিয়েছেন তাঁকে।

ভারতীয় চলচ্চিত্রের পুরোধা ব্যক্তিত্ব দাদাসাহেব ফালকের প্রতি সম্মান জানিয়ে প্রতিবছর চলচ্চিত্রের বিশিষ্ট ব্যক্তিত্বদের এই বিশেষ সম্মানে ভূষিত করা হয়। ১৯৬৯ থেকে চালু হয়েছে এই সম্মাননা। এর আগে সত্যজিৎ রায়, রাজ কাপুর, গুলজার, পৃথ্বীরাজ কাপুর, শ্যাম বেনেগাল, মান্না দে, শশী কাপুর, বিনোদ খান্নার মতো প্রখ্যাত চলচ্চিত্র ব্যক্তিত্বদের এই সম্মান প্রদান করা হয়েছে। এ পর্যন্ত ভারতীয় চলচ্চিত্রের ৪৯ জনকে দেওয়া হয়েছে এই দাদাসাহেব ফালকে সম্মান।

ডেকান ক্রনিকলের প্রতিবেদন অনুসারে, দিল্লির বিজ্ঞান ভবনে অনুষ্ঠেয় এই আয়োজনে আজ উপস্থিত থাকবেন না রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তাঁর পরিবর্তে উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুর হাত থেকে পুরস্কার নেবেন আয়ুষ্মান খুরানা (আন্ধাধুন), ভিকি কৌশল (উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক), অরিজিৎ সিংয়েরা (বিনতে দিল, পদ্মাবত)। এই অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর।

আজ দিল্লির এই অনুষ্ঠানে সেরা আঞ্চলিক বাংলা ভাষার ছবি হিসেবে পুরস্কৃত হবে বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান অভিনীত ও সৃজিত মুখার্জী পরিচালিত বহুল প্রশংসিত ছবি ‘এক যে ছিল রাজা’।