এক সন্ধ্যায় মণিপুরি, ভরতনাট্যম ও কত্থক

সুদেষ্ণা স্বয়ংপ্রভা, মৌমিতা রায়, হাসান ইসতিয়াক, মারিয়া ফারিহ্
সুদেষ্ণা স্বয়ংপ্রভা, মৌমিতা রায়, হাসান ইসতিয়াক, মারিয়া ফারিহ্

এক সন্ধ্যাজুড়ে তিন ঘরানার শাস্ত্রীয় নৃত্য উপভোগের সুযোগ কমই পাওয়া যায়। আজ সে রকম বিরল এক নৃত্যসন্ধ্যার আসর অপেক্ষা করে আছে নৃত্যানুরাগীদের জন্য। এ সন্ধ্যায় উপভোগ করা যাবে মণিপুরি, ভরতনাট্যম ও কত্থক নৃত্যের পরিবেশনা।

আজ শনিবার সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে ছায়ানট মিলনায়তনে রয়েছে চার শিল্পীর ধ্রুপদি নৃত্যের মনোমুগ্ধকর নৃত্যসন্ধ্যা ‘পরম্পরা’, আয়োজন করেছে নৃত্যনন্দন। এতে সুদেষ্ণা স্বয়ংপ্রভা পরিবেশন করবেন মণিপুরি নৃত্য, মারিয়া ফারিহ্ উপমা করবেন ভরতনাট্যম এবং মৌমিতা রায় জয়া ও হাসান ইসতিয়াক ইমরান উপস্থাপন করবেন কত্থক নাচের চারটি ভিন্ন ভিন্ন পরিবেশনা। ভারত থেকে প্রশিক্ষণ ও উচ্চতর শিক্ষণের পর তরুণ যে শিল্পীরা সাম্প্রতিক বাংলাদেশের নৃত্যধারায় নতুন গতির সঞ্চার করেছেন, এই তরুণেরা তাঁদের অন্যতম। ২০১৮ সালে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের একই ব্যাচ থেকে পাস করে এসেছেন এই চার শিক্ষার্থী। এঁদের প্রত্যেকেই প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হয়েছেন এবং সুদেষ্ণা স্বয়ংপ্রভা পেয়েছেন সোনার মেডেল।

আশির দশক থেকে বাংলাদেশে শুরু হয়েছে শাস্ত্রীয় নাচের পদ্ধতিগত প্রশিক্ষণ। সে সময় যাঁরা বিদেশ থেকে নাচের প্রশিক্ষণ নিয়ে দেশে এসে শেখাতে শুরু করেছিলেন, এই অনুষ্ঠানে তাঁদের সম্মাননা জানানো হবে। নৃত্যনন্দনের পরিচালক শিল্পী শর্মিলা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘তাঁদের হাত ধরেই বাংলাদেশে শাস্ত্রীয় নৃত্য আজকের অবস্থানে এসেছে। সে জন্য পূর্বসূরিদের হাতে এই শিল্পীদের আমরা সম্মাননা জানাতে চাই।’

সুদেষ্ণা স্বয়ংপ্রভা জানান, শিখে আসা শাস্ত্রীয় নাচের মৌলিক বিষয়গুলো তাঁরা তুলে ধরবেন মঞ্চে। মণিপুরী নাচে দশ মিনিট লাস্য ও দশ মিনিট তাণ্ডব পরিবেশন করবেন তিনি। এই শিল্পী বলেন, ‘যে মানে পৌঁছানোর কারণে আমাকে সোনার মেডেল দিয়ে অ্যাপ্রিসিয়েট করা হয়েছে, সেটা ধরে রাখাটাই আমার জন্য এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আমি চেষ্টা করব, সেটা ধরে রেখে নিজেকে এগিয়ে নেওয়ার। অন্য শিল্পীরাও নিজ নিজ ঘরানার নাচের খণ্ড খণ্ড পরিবেশনা দর্শকদের সামনে উপস্থাপন করবেন।