সুস্থ হয়ে পুরস্কার নিলেন অমিতাভ

অমিতাভ বচ্চনের হাতে ‘দাদাসাহেব ফালকে পুরস্কার’ তুলে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ছবি: টুইটার থেকে নেওয়া
অমিতাভ বচ্চনের হাতে ‘দাদাসাহেব ফালকে পুরস্কার’ তুলে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ছবি: টুইটার থেকে নেওয়া

‘জ্বরে খুবই কাহিল অবস্থা। ভ্রমণ একদম মানা। তাই দিল্লিতে অনুষ্ঠেয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে যেতে পারছি না। খুব খারাপ লাগছে। আমার দুর্ভাগ্য।’ গত ২২ ডিসেম্বর টুইটারে লিখেছেন অমিতাভ বচ্চন। পরদিন ২৩ ডিসেম্বর ভারতের দিল্লির বিজ্ঞান ভবনে আনুষ্ঠানিকভাবে ভারতের ৬৬তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেওয়া হয়। আগেই জানা গেছে, চলচ্চিত্রে বিশেষ অবদান রাখার জন্য এবার বলিউডের ‘শাহেনশাহ’ অমিতাভ বচ্চনকে ভারতের চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মান ‘দাদাসাহেব ফালকে পুরস্কার’ দেওয়া হবে।

অবশেষে সেই সম্মাননা তিনি গ্রহণ করেছেন। তিনি এখন মোটামুটি সুস্থ। বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, গতকাল রোববার রাষ্ট্রপতি ভবনে বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হয়। সেই অনুষ্ঠানে অমিতাভ বচ্চনের হাতে ‘দাদাসাহেব ফালকে পুরস্কার’ তুলে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এ সময় আমন্ত্রিত অতিথিদের জন্য নির্ধারিত বসার স্থানে ছিলেন অমিতাভ বচ্চনের স্ত্রী জয়া বচ্চন আর ছেলে অভিষেক বচ্চন।

এর পর অমিতাভ বচ্চন বলেন, ‘আমি দাদাসাহেব ফালকে পুরস্কার পেয়ে গর্বিত। কিন্তু যখন এই পুরস্কারের জন্য আমার নাম ঘোষণা করা হয়, তখন মনে একটা সন্দেহ তৈরি হলো, এই পুরস্কার কী বোঝাতে চেয়েছে? আমার সব কাজ শেষ? এবার ঘরে বসে আরাম করার সময় চলে এসেছে? কিন্তু আমি বলব, এখনো কিছু কাজ বাকি আছে। আর তা আমাকেই শেষ করতে হবে।’

ভারতীয় চলচ্চিত্রের পুরোধা ব্যক্তিত্ব দাদাসাহেব ফালকের প্রতি সম্মান জানিয়ে প্রতি বছর চলচ্চিত্রের বিশিষ্ট ব্যক্তিত্বদের এই বিশেষ সম্মানে ভূষিত করা হয়। ১৯৬৯ থেকে চালু হয়েছে এই সম্মাননা। এর আগে বীরেন্দ্রনাথ সরকার, রাজ কাপুর, গুলজার, পৃথ্বীরাজ কাপুর, সত্যজিৎ রায়, শ্যাম বেনেগাল, পঙ্কজ মল্লিক, রুবি মায়ার্স, কানন দেবী, মান্না দে, শশী কাপুর, বিনোদ খান্না, তপন সিনহা, লতা মঙ্গেশকর, আশা ভোঁসলে, মৃণাল সেন, হৃষিকেশ মুখোপাধ্যায়, যশ চোপড়াসহ আরও অনেক কিংবদন্তিকে এই সম্মানে সম্মানিত করা হয়েছে। এ পর্যন্ত ভারতীয় চলচ্চিত্রের ৪৯ জনকে দেওয়া হয়েছে এই ‘দাদাসাহেব ফালকে পুরস্কার’।

৭৭ বছর বয়সের অমিতাভ বচ্চনকে এরই মধ্যে পদ্মভূষণ, পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়েছে।