আসলে সিনেমা করতেই ভালো লাগে: সুষমা

সুষমা সরকার।  ছবি: প্রথম আলো
সুষমা সরকার। ছবি: প্রথম আলো
>

দীপ্ত টিভিতে আজ দুটি ধারাবাহিক নাটকের ৩০০তম পর্ব প্রচারিত হবে। একটি আশিস রায় পরিচালিত ‘মান অভিমান’, অন্যটি গোলাম সোহরাব দোদুল পরিচালিত ‘ভালোবাসার আলো আঁধার’। পরের নাটকটির অন্যতম কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন সুষমা সরকার। নাটকটিসহ বিভিন্ন প্রসঙ্গে কথা হলো তাঁর সঙ্গে।

আপনার অভিনীত নাটকের ৩০০তম পর্ব প্রচারিত হতে যাচ্ছে, কেমন লাগছে?
খুব ভালো। প্রতিদিনই কাজ করছি। অভিনয়শিল্পী ও কলাকুশলীরা একটা পরিবারের মতো হয়ে গেছেন। প্রতিদিনই আমাদের দেখা হয়, প্রতিদিনই কাজ করছি। সবার সঙ্গে কাজের অভিজ্ঞতাও অসাধারণ।

এই নাটকে অভিনয়ের ক্ষেত্রে সবচেয়ে ভালো অভিজ্ঞতা কী?
সবচেয়ে ভালো লাগার ব্যাপারটি হচ্ছে, সঠিক নিয়ম মেনেই কাজ হয়, যেভাবে একটা দীর্ঘ ধারাবাহিকের কাজ হওয়া উচিত। আমার চরিত্রটিও ভীষণ সুন্দর। অনেক দিন পর এত ভালো চরিত্র পাওয়াটা ভাগ্যের ব্যাপার বলে মনে করি। পরিচালকও আমার ওপর সেই আস্থা রেখেছেন। দর্শকের সাড়াও পাই, কোথাও গেলে তা টের পাই। কদিন আগে শিল্পকলায় গিয়েছিলাম। সেখানে ছোট ছোট বাচ্চারা বলছিল, আপনি কি ভালোবাসার আলো আঁধার নাটকের নন্দিনী?

অনেকে বলেন, এখন টেলিভিশন নাকি কেউ দেখেন না?
হয়তোবা দেখেন না। কেউ কেউ আবার ইউটিউবে অভ্যস্ত। কিন্তু মধ্যবয়স্ক যাঁরা, তাঁরা তো ইউটিউব দেখেন না, তাঁরা টেলিভিশনেই নাটক দেখেন। আমাদের যে নাটকের গল্প, তা মধ্যবয়স্ক দর্শকেরাই বেশি দেখেন।
এর বাইরে কী কী কাজ করছেন?
চ্যানেল আইতে আবু হায়াৎ মামুদের প্রিয় প্রতিবেশিনী, বৈশাখীতে সকাল আহেমেদের শান্তিপূরীতে অশান্তি ও মাছরাঙা টেলিভিশনে নজরুল ইসলামের ঘরে বাইরে ধারাবাহিক নাটক প্রচারিত হচ্ছে।

আপনাকে মাঝেমধ্যে সিনেমায়ও অভিনয় করতে দেখা যায়!
আগামী বছর কিন্তু গাজী রাকায়েতের গোর, নূরুল আলম আতিকের পেয়ারার সুবাস, নঈম ইমতিয়াজ নেয়ামূলের জ্যাম—এই তিনটি সিনেমা মুক্তি পাবে। আসলে সিনেমা করতেই ভালো লাগে। যখন থেকে সিনেমায় কাজ শুরু করি, তখন থেকে এই অবস্থা। ডুব সাঁতার ছিল আমার প্রথম সিনেমা। এরপর ছুঁয়ে দিলে মন। সিনেমায় দর্শকের সাড়া অনেক বেশি পাওয়া যায়। অনেকেই বলেন, সিনেমায় আপনাকে খুব ভালো লাগে। বড় পর্দা, বড় বাজেট—সবকিছু মিলিয়েই অন্য রকম ব্যাপার।

দেশ নাটকে সময় দিচ্ছেন কীভাবে?
খুব কষ্ট হচ্ছে। তারপরও চেষ্টা করে যাচ্ছি। নতুন একটা নাটকের মহড়া করছি। মাসুম রেজার রচনা ও নির্দেশনায় জলবাসর মঞ্চে আসবে। ২৪ অথবা ২৫ জানুয়ারি প্রদর্শনী হওয়ার কথা।