বছরের শেষ দিন নতুন ফেলুদা-দর্শন

সৃজিত মুখোপাধ্যায়ের ক্যামেরায় ফেলুদা, তোপসে ও জটায়ু। ছবি: ফেসবুক থেকে
সৃজিত মুখোপাধ্যায়ের ক্যামেরায় ফেলুদা, তোপসে ও জটায়ু। ছবি: ফেসবুক থেকে

ফেলুদানির্ভর প্রথম চলচ্চিত্র ছিল ‘সোনার কেল্লা’। এই ছবি মুক্তি পায় ৪৫ বছর আগে, ১৯৭৪ সালে। সত্যজিৎ রায়ের পর ফেলুদা নিয়ে চলচ্চিত্র বানান তাঁর ছেলে সন্দীপ রায়। নানা সময়ে নানাজন ফেলুদার ভূমিকায় ছিলেন। ফেলুদাকে নিয়ে ওয়েব সিরিজ তৈরির কাজ শুরু করেছেন কলকাতার চলচ্চিত্র নির্মাতা সৃজিত মুখার্জি।

সম্প্রতি জলপাইগুড়ির গরুমারা জাতীয় উদ্যানে ‘ফেলুদা ফেরত’-এর শুটিং শুরু করছেন সৃজিত মুখোপাধ্যায়। আজ মঙ্গলবার চলতি বছরের শেষ দিন মিলল নতুন ফেলদার প্রথম দর্শন। মিলল নতুন তোপসে এবং জটায়ুকেও। পরিচালক সৃজিত মুখোপাধ্যায় সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেই উপস্থাপন করেছেন তিনজনকে।

৩১ ডিসেম্বর সকালে সেই ধারাবাহিকের প্রথম দর্শন (ফার্স্ট লুক) প্রকাশ করলেন পরিচালক স্বয়ং। এর আগে বড় পর্দায় ‘ফেলুদা’ সিরিজের ছবিতে টোটা রায়চৌধুরীকে পার্শ্বচরিত্রে দেখা গেলেও সৃজিতের ছবিতে তিনি নতুন ফেলুদা। তোপসের ভূমিকায় দেখা যাবে নবাগত কল্পন মিত্রকে। আর জটায়ুর চরিত্রে অভিনয় করবেন অনির্বাণ চক্রবর্তী, যিনি জনপ্রিয়তা পেয়েছেন ‘একেন বাবু’ নামেই।

আজ সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ সাড়া পড়েছে। মন্তব্য করেছেন এক হাজারেও বেশি দর্শক। অনেকে তিনজনকে নিয়ে ইতিবাচক মন্তব্য করেছেন। অনেকে বলছেন, মানায়নি।

বাংলাদেশে মডেল ও অভিনেতা আলিফ চৌধুরী লিখেছেন, মনে হচ্ছে সত্যজিৎ রায়ের বইয়ের পাতার স্কেচগুলো জীবন্ত রূপ নিয়েছে।

শুটিং এর ফাঁকে ‘ফেলুদা ফেরত’–এর শিল্পীরা । ছবি: ফেসবুক থেকে
শুটিং এর ফাঁকে ‘ফেলুদা ফেরত’–এর শিল্পীরা । ছবি: ফেসবুক থেকে

অন্যদিকে, প্রসূন মজুমদার নামের একজন দর্শক লিখেছেন, ‘লুকটা ভালোই হয়েছে। দেখা যাক কাজটা কেমন হয়। “একেন বাবু” প্রথম দেখেই অনির্বাণ চক্রবর্তীকে জটায়ুর জন্য পারফেক্ট মনে হয়েছিল। ওনাকে জটায়ু করে সন্দীপ রায় ফেলুদার নতুন মুভিতেও আনতে পারেন। টোটা কেমন করে দেখার ইচ্ছা।’

কুণাল বসু লিখেছেন, ‘সৃজিতদা, খারাপভাবে নিয়ো না। আমরা জানি সন্তোষ দত্তের পরিবর্ত খুঁজে পাওয়া খুব কঠিন। তবে এই ভদ্রলোকের অভিনয় আমি ‘একেন বাবু’তে দেখেছি। ভীষণ চড়া অভিনয় মনে হয়। নকল করছেন সন্তোষ দত্তকে পরিষ্কার বোঝা যায়। স্বাভাবিক বিষয়টা নেই ওনার অভিনয়ে। অতিরঞ্জিত মনে হয়।’

জানা গেছে, শুধু ‘ছিন্নমস্তার অভিশাপ’ই নয়, এই ওয়েব সিরিজের জন্য সৃজিত বেছে নিয়েছেন আরও একটি গল্প—‘যত কাণ্ড কাঠমাণ্ডুতে’। ‘ফেলুদা ফেরত’ই হতে চলেছে সৃজিত মুখোপাধ্যায়ের প্রথম ওয়েব সিরিজ। ১২টি পর্ব তৈরি হবে। সিরিজের নাম রাখা হয়েছে ‘ফেলুদা ফেরত’। এটি যৌথভাবে প্রযোজনা করছে কলকাতার আড্ডা টাইমস ও বাংলাদেশের আলফা আই।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার ‘ফেলুদা ফেরত’-এর শুটিং করতে গিয়ে ঝামেলায় পড়েন পরিচালক। ন্যাশনাল পার্কে ড্রোন উড়িয়ে শুটিং করতে যাওয়ায় সমস্যা পড়তে হয় পুরো ইউনিটকে। বেশ খানিকটা সময় বন্ধ রাখতে হয়েছিল শুটিং। ইন্ডিয়ান এক্সপ্রেস, আনন্দবাজারসহ বেশ কিছু ভারতীয় সংবাদমাধ্যম খবরটি নিশ্চিত করেছে। সূত্র জানায়, গরুমারার সংরক্ষিত বনাঞ্চলঘেঁষা এলাকায় ড্রোন ব্যবহার করায় নিষেধাজ্ঞা রয়েছে। এদিন শুটিং চলছিল মূর্তি নদের তীরে। সেই সময়েই বন বিভাগের দুই কর্মী বাধা দেন শুটিং দলকে। আইন ভাঙার কারণে ২০ হাজার টাকা জরিমানা দিতে হয়েছে তাদের।