বলিউডে স্মৃতিতে ভরা ২০১৯

>

কেটে গেল ২০১৯। শুরু হলো এক নতুন দশক। হাসি-কান্নার নানান স্মৃতিতে উজ্জ্বল এই বলিউড সাম্রাজ্য। আর স্মৃতি সততই মধুর। তারই খানিকটা তুলে ধরা হলো নতুন বছরের শুরুতে।

কঙ্গনা রনৌত।  ছবি: ইনস্টাগ্রাম
কঙ্গনা রনৌত। ছবি: ইনস্টাগ্রাম


একঘরে কঙ্গনা
হামেশাই নানান বিতর্কিত মন্তব্য করে ঝামেলায় জড়ানোর অভ্যাসে পরিণত হয়েছে কঙ্গনা রনৌতের। জাজমেন্টাল হ্যায় ক্যায়া ছবির এক অনুষ্ঠানে সংবাদমাধ্যমের সঙ্গে রীতিমতো ঝগড়ায় জড়িয়ে পড়েন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যমে নানান ভিডিও পোস্ট করে সংবাদমাধ্যমকে কটাক্ষ করেন কঙ্গনা। এরপর দীর্ঘদিন সংবাদমাধ্যমগুলো এই বলিউড অভিনেত্রীকে একঘরে করে রেখেছিল।

কিয়ারা আদভানি ও শহিদ কাপুর
কিয়ারা আদভানি ও শহিদ কাপুর


বিতর্কিত ছবি
শহিদ কাপুর অভিনীত কবির সিং ছবি নিয়ে ছিল বিতর্ক। যদিও বক্স অফিসে এই ছবিটি রীতিমতো ঝড় তুলেছিল। কিন্তু ছবির কিছু দৃশ্য এবং সংলাপ নিয়ে আপত্তি ওঠে। দক্ষিণী ছবির রিমেক এই ছবিতে শহিদের নায়িকা ছিল কিয়ারা আদভানি।

ভূমি পেড়নেকর ও আয়ুষ্মান খুরানা
ভূমি পেড়নেকর ও আয়ুষ্মান খুরানা


সেরা চমক
২০১৯ সালে চমকে দেন বিটাউনের দুই তারকা—আয়ুষ্মান খুরানা ও ভূমি পেড়নেকর। বলা যায়, এ বছরে তাঁদেরই জয়জয়কার। ২০১৯ সালে আয়ুষ্মানের তিনটি ছবি আর্টিকেল ১৫, বালা এবং ড্রিমগার্ল মুক্তি পেয়েছিল। আর এই তিনটি ছবিই বক্স অফিসে ভালো ব্যবসা করেছে। প্রশংসাও কুড়িয়েছেন আয়ুষ্মান। বালা ছবিতে টেকো মাথার আয়ুষ্মান সবার মন জয় করেন। নায়িকাদের মধ্যে চমকে দিয়েছেন ভূমি পেড়নেকর। বলা হয়ে থাকে, এই মুহূর্তে তিনি বলিউডের ‘লেডি অক্ষয় কুমার’। গত বছর ভূমির চারটি ছবি মুক্তি পায়। এর মধ্যে তিনটি ছবি বক্স অফিসে দারুণ সফল। তবে ভূমি রীতিমতো চমকে দেন সান্ড কি আঁখ ছবিতে। ৩০ বছরের ভূমি এই ছবিতে ষাটোর্ধ্ব বৃদ্ধার চরিত্রে অভিনয় করে নজির সৃষ্টি করেন।

জীবনযুদ্ধে জয়ী তাঁরা
ক্যানসারের মতো রোগকে জয় করেও বিটাউনে ফিরেছেন বেশ কিছু বলিউড তারকা। ঋষি কাপুর, ইরফান খান, সোনালি বেন্দ্রে, তাহিরা কাশ্যপ গত বছরই জীবনযুদ্ধে জয়ী হয়েছেন। ঋষি কাপুর, ইরফান খান ও সোনালি বেন্দ্রে—চিকিৎসার জন্য দীর্ঘদিন বিদেশে ছিলেন।

এনআরসি ও বলিউড
নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে সারা দেশ উত্তাল ছিল। এর আঁচ বলিউডেও লাগে। পরিণীতি চোপড়া, ভিকি কুশল, রাকুল প্রীত, সন্ধ্যা মৃদুল, রেনুকা শাহানে, স্বরা ভাস্কর, অনুরাগ কাশ্যপ, ফারহান আখতারসহ একাধিক বলিউড তারকা এই আইনের প্রতিবাদে সোচ্চার হয়েছিলেন।

চির বিদায়
গত বছর বেশ কিছু বলিউড অভিনেতা চির বিদায় জানিয়ে চলে গেছেন। শোলে ছবির অভিনেতা বিজু খোটে, কিংবদন্তি সংগীত পরিচালক খৈয়াম, প্রভাবশালী অভিনেতা গিরীশ কারনাড ও ডা. শ্রীরাম লাগুর প্রয়াণে শোকের ছায়া নেমে আসে বলিউডে।

সেরা একঝাঁক ছবি
গত বছরের শুরুতেই বাজিমাত করে আদিত্য ধর পরিচালিত উরি: দ্য সার্জিকাল স্ট্রাইক ছবিটি। এই ছবিতে অভিনয় করে ভিকি কুশল জাতীয় পুরস্কার পান। এ ছাড়া কবির সিং, বালা, ড্রিমগার্ল, সুপার থার্টি, গালিবয়, ওয়ার, কেশরি, টোটাল ধামাল, হাউসফুল ফোর, ভারত, মিশন মঙ্গল, সাহো, ছিছোরে, গুড নিউজ, দাবাং থ্রি ছবিগুলো বক্স অফিসে ভালো করেছে।

খানেদের বাজার মন্দা
খানেদের রমরমায় একটু হলেও ভাটা পড়েছে। সালমান, শাহরুখ ও আমির—এই তিন খানের মধ্যে একমাত্র ভাইজানের ভারত ও দাবাং থ্রি ছবি দুটি মুক্তি পায়। বক্স অফিসে জুতসই আয় করলেও মারমার কাটকাট ব্যবসা করতে পারেনি ছবি দুটি। আমির খানের কোনো ছবিই ২০১৯ সালে মুক্তি পায়নি। আমির ব্যস্ত তাঁর আগামী ছবি লাল সিং চাড্ডা নিয়ে। ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত জিরো ছবির পর শাহরুখের আর কোনো ছবি মুক্তি পায়নি। এমনকি শাহরুখ নতুন কোনো ছবিতে এখনো হাতও দেননি।