এবার দীপিকার 'সাদামাটা' জন্মদিন

দীপিকা পাড়ুকোন। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া
দীপিকা পাড়ুকোন। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া

৫ জানুয়ারি ৩৪ বছরে পা রাখছেন দীপিকা পাড়ুকোন। কিন্তু এবার জন্মদিনে কোনো জমকালো আয়োজন তিনি রাখছেন না। জানা গেছে, ১০ জানুয়ারি মুক্তি পাচ্ছে তাঁর নতুন ছবি ‘ছপাক’। তাই এবার জন্মদিনে এই ছবিকে ঘিরে বিশেষ পরিকল্পনা করেছেন। কী সেই পরিকল্পনা?

দীপিকা পাড়ুকোনের সংশ্লিষ্ট সূত্র থেকে জানা গেছে, বলিউডের এ সময়ের অন্যতম জনপ্রিয় এই তারকার একান্ত ইচ্ছা, এবারের জন্মদিন তিনি অ্যাসিড-সন্ত্রাসের শিকার নারীদের সঙ্গে কাটাতে চান। সেদিন তিনি নাকি লক্ষ্ণৌতে উড়ে যাবেন। ভারতের উত্তর প্রদেশের রাজধানী লক্ষ্ণৌ শহরের গোমিত নগরের ‘শিরোজ ক্যাফে’তে যাওয়ার পরিকল্পনা আছে তাঁর। ক্যাফেটি পরিচালনা করছেন অ্যাসিড-সন্ত্রাসের শিকার নারীরা। দেশের বিভিন্ন প্রান্তের অ্যাসিড-সন্ত্রাসের শিকার নারীদের মধ্য থেকে সেখানে অনেককেই আমন্ত্রণ জানানো হবে। তাঁদের সঙ্গে নিয়ে দীপিকা পাড়ুকোন তাঁর জন্মদিন উদ্‌যাপন করবেন।

গত ১০ ডিসেম্বর মুম্বাইয়ের এক মাল্টিপ্লেক্সে মুক্তি পেয়েছে মেঘনা গুলজার পরিচালিত ‘ছপাক’ ছবির ২ মিনিট ১৯ সেকেন্ডের ট্রেলার। অ্যাসিড-সন্ত্রাসের শিকার লক্ষ্মী আগরওয়ালের জীবনের ওপর নির্মিত হয়েছে ছবিটি। তাতে লক্ষ্মী আগরওয়ালের চরিত্রে অভিনয় করেছেন দীপিকা পাড়ুকোন। ‘ছপাক’ ছবির ট্রেলার দেখে তিনি বাকরুদ্ধ হয়ে পড়েন। চোখ দিয়ে অনবরত পানি ঝরেছে। কিছুতেই চোখের পানিকে বাগে আনতে পারেননি।

‘ছপাক’ ছবির ট্রেলার দেখার পর দীপিকা পাড়ুকোনের চোখ দিয়ে অনবরত পানি ঝরেছে। ছবি: ইউটিউব থেকে নেওয়া
‘ছপাক’ ছবির ট্রেলার দেখার পর দীপিকা পাড়ুকোনের চোখ দিয়ে অনবরত পানি ঝরেছে। ছবি: ইউটিউব থেকে নেওয়া

সাংবাদিকদের বলেছেন, ‘আমি চিত্রনাট্যের প্রথম দুটি পাতা শুনেই ছবিটি করতে রাজি হয়ে যাই। আর এই ছবির গল্প যিনি বলছেন, তার ওপর আমার পূর্ণ আস্থা ছিল। আমি জানি, ঠিক ব্যক্তি ছবিটি পরিচালনা করছেন।’

‘ছপাক’ ছবির পোস্টার। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া
‘ছপাক’ ছবির পোস্টার। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া

ঘটনাটি ২০০৫ সালের। বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করার পর লক্ষ্মী আগরওয়াল অ্যাসিড-সন্ত্রাসের শিকার হন। এরপর বেঁচে থাকার জন্য শুরু হয় তাঁর জীবনসংগ্রাম। একসময় তিনি জয়ী হন। তাঁর অভিজ্ঞতা নিয়ে তিনি কয়েকটি পর্বের একটি টিভি অনুষ্ঠানও তৈরি করেন। ২০১৬ সালে লন্ডন ফ্যাশন উইকে র‌্যাম্পে হেঁটেছেন তিনি। যাঁরা এই সহিংসতার শিকার, তাঁদের কাছে লক্ষ্মী আগরওয়াল আজ একজন আদর্শ নারী। ২০১৪ সালে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট থেকে তাঁকে ‘আন্তর্জাতিক নারী সাহসিক পুরস্কার’ দেওয়া হয়।