পয়লা বৈশাখে 'মেইড ইন বাংলাদেশ'

পরিচালক রুবাইয়াত হোসেন। ছবি: আবদুস সালাম
পরিচালক রুবাইয়াত হোসেন। ছবি: আবদুস সালাম

নারী পোশাকশ্রমিকদের নিয়ে চলচ্চিত্র ‘মেইড ইন বাংলাদেশ’ বাংলাদেশে মুক্তি পেতে যাচ্ছে। গত বছর টরন্টো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে ছবিটির উদ্বোধনী প্রদর্শনী হয়। চলতি মাসেই সব আনুষ্ঠানিকতা শেষে ছাড়পত্রের জন্য সেন্সরে পাঠানো হবে ছবিটি। সবকিছু ঠিকঠাক থাকলে বাংলা নতুন বছরে মুক্তি পাবে ছবিটি।

গতকাল বৃহস্পতিবার বিকেলে রাজধানীর গুলশানে আয়োজিত সংবাদ সম্মেলনে পরিচালক রুবাইয়াত হোসেন বলেন, ‘আজ বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে, এর পেছনে বাংলাদেশের নারী পোশাকশ্রমিকদের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। সিনেমায় নারী শ্রমিকদের সংগ্রাম এবং ঘুরে দাঁড়ানোর গল্প বলা হয়েছে। শ্রমিকদের ওপর বৈশ্বিক শোষণের বাস্তবতায় বাংলাদেশের নারী পোশাকশ্রমিকদের এই গল্প অনুপ্রেরণার, পরিবর্তনের, অগ্রসরের। আমার চোখে এটিই ইতিবাচক বাংলাদেশ। বাংলাদেশ, ফ্রান্স, পর্তুগাল ও ডেনমার্ক প্রযোজিত “মেইড ইন বাংলাদেশ” ছবির মাধ্যমে বাংলাদেশকে ইতিবাচকভাবে তুলে ধরা হয়েছে।’

বিশ্বের শীর্ষস্থানীয় হোম ভিডিও প্ল্যাটফর্ম ক্রাইটেরিয়ন কালেকশনের চলচ্চিত্র সাময়িকী ‘দ্য কারেন্ট’-এর ‘দশের দশকের গুপ্তধন’-এর তালিকার শীর্ষ দশে স্থান পেয়েছে ‘মেইড ইন বাংলাদেশ’। ইতিমধ্যে পেয়েছে পাঁচটি আন্তর্জাতিক পুরস্কার। গত বছর ৪ ডিসেম্বর ফ্রান্সে মুক্তির পর এ পর্যন্ত ৬৪টি প্রেক্ষাগৃহে প্রদর্শিত হয়েছে ছবিটি। ইতিমধ্যে ডেনমার্ক ও পর্তুগালে মুক্তি পেয়েছে এ ছবি, পরে মুক্তি পাবে যুক্তরাষ্ট্র, কানাডা, পোল্যান্ড ও জাপানে।

ডালিয়া আক্তার নামের একজন নারী পোশাকশ্রমিক নেতার জীবন থেকে অনুপ্রাণিত হয়ে নির্মিত হয়েছে ‘মেইড ইন বাংলাদেশ’। ২০১৬ সালে নির্মাতা তাসমিয়াহ্ আফরিন মৌয়ের মাধ্যমে ডালিয়ার সঙ্গে পরিচিত হন রুবাইয়াত। ডালিয়া তখন অন্তঃসত্ত্বা। ডালিয়ার সন্তানের বয়স এখন তিন বছর। পরিচালক প্রথম আলোকে জানান, ‘মেইড ইন বাংলাদেশ’-এর সিক্যুয়েলে গুরুত্বপূর্ণ চরিত্র হবে ডালিয়ার শিশুকন্যা।