মেয়েটার দাবি, অনুরাধা পাড়োয়াল তাঁর মা

অনুরাধা পাড়োয়ালকে নিজের মা বলে দাবি করেছেন কারমালা মোডেক্স। ছবি: সংগৃহীত
অনুরাধা পাড়োয়ালকে নিজের মা বলে দাবি করেছেন কারমালা মোডেক্স। ছবি: সংগৃহীত

ভারতের অন্যতম জনপ্রিয় সংগীতশিল্পী অনুরাধা পাড়োয়ালকে নিজের মা বলে দাবি করেছেন কেরালার কারমালা মোডেক্স। ইন্ডিয়া টুডের অনলাইন সংস্করণে আজ শুক্রবার প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, দক্ষিণ ভারতের এই রাজ্যের রাজধানী ঠিরুভানান্থাপুরামের পারিবারিক জেলা আদালতে ৪৫ বছর বয়সের এই মহিলা অনুরাধা পাড়োয়ালের বিরুদ্ধে একটি মামলা করেছেন। তাতে তিনি দাবি করেছেন, অনুরাধা পাড়োয়াল তাঁর মা আর বাবা অরুণ পাড়োয়াল। মেয়েটার বয়স যখন ৪ দিন, তাঁরা তখন তাঁকে পন্নাচানের কাছে দিয়ে দেন। পন্নাচান সেনাবাহিনীতে কর্মরত ছিলেন। কেরালার অধিবাসী হলেও চাকরিসূত্রে তখন ছিলেন মহারাষ্ট্রে। পন্নাচান আর তাঁর স্ত্রী অ্যাগনেস ছিলেন অনুরাধা পাড়োয়াল ও অরুণ পাড়োয়ালের খুব পরিচিত।

কারমালা মোডেক্স আরও দাবি করেছেন, সংগীতে নিজের ক্যারিয়ার গড়াতে আর সাফল্য পাওয়ার জন্য ওই সময় অনুরাধা পাড়োয়াল মেয়েকে নিতে অস্বীকার করেন। পরে তাঁরা পন্নাচান আর অ্যাগনেস দম্পতির হাতে মেয়েকে তুলে দেন। পুরো ব্যাপারটি গোপনই ছিল। বছর পাঁচেক আগে পন্নাচানের কাছ থেকে তা প্রথম জানতে পারেন কারমালা মোডেক্স। তিনি জানতে পারেন, পন্নাচান তাঁর পালক বাবা আর তাঁর সত্যিকারের বাবা-মা অরুণ পাড়োয়াল ও অনুরাধা পাড়োয়াল।

২০১৭ সালে অনুরাধা পাড়োয়ালকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়। ছবি: সংগৃহীত
২০১৭ সালে অনুরাধা পাড়োয়ালকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়। ছবি: সংগৃহীত

পুরো ঘটনা জানার পর বিভিন্নভাবে অনুরাধা পাড়োয়ালের সঙ্গে দেখা করার চেষ্টা করেন কারমালা মোডেক্স। কিন্তু তিনি ব্যর্থ হন। অনুরাধা পাড়োয়াল তাঁকে কোনোভাবেই সহযোগিতা করেননি।

শেষ পর্যন্ত ৫০ কোটি রুপি আর্থিক ক্ষতিপূরণ চেয়ে ঠিরুভানান্থাপুরামের পারিবারিক জেলা আদালতে তিনি মামলা করেছেন। পাশাপাশি অরুণ পাড়োয়ালের সম্পত্তি থেকেও অধিকার চেয়েছেন। কারমালা মোডেক্সের মতে, অনুরাধা পাড়োয়ালের কারণে তাঁর শৈশব নষ্ট হয়েছে। বাবা-মায়ের আদর, স্নেহ, ভালোবাসা থেকে বঞ্চিত হয়েছেন। তাঁর ভবিষ্যৎ হয়তো আরও সুন্দর হতে পারত, কিন্তু অনুরাধা পাড়োয়ালের উচ্চাকাঙ্ক্ষার কারণে তা হয়নি। তাই এই ক্ষতিপূরণ তিনি চেয়েছেন। আদালত মামলাটি গ্রহণ করেছেন এবং ২৭ জানুয়ারি আদালতে অনুরাধা পাড়োয়ালকে সশরীরে উপস্থিত থাকার নির্দেশ দিয়েছেন।

অনুরাধা পাড়োয়াল। ছবি: সংগৃহীত
অনুরাধা পাড়োয়াল। ছবি: সংগৃহীত

আদালতে কারমালা মোডেক্সের আইনজীবী বলেছেন, ‘যদি অনুরাধা পাড়োয়াল কারমালা মোডেক্সকে অস্বীকার করেন, তাহলে আমরা তাঁদের ডিএনএ পরীক্ষার দাবি জানাব।’

কারমালা মোডেক্স এখন যাঁকে পালক বাবা বলছেন, সেই পন্নাচান এরই মধ্যে মারা গেছেন। তাঁর স্ত্রী অ্যাগনেস আলঝেইমার রোগে ভুগছেন। কারমালা মোডেক্সের আইনজীবীর মতে, পুরোনো কোনো কিছুই এখন আর তিনি মনে করতে পারেন না।

অনুরাধা পাড়োয়ালের মেয়ে কবিতা পাড়োয়াল এখন জনপ্রিয় সংগীতশিল্পী। ছবি: টুইটার থেকে নেওয়া
অনুরাধা পাড়োয়ালের মেয়ে কবিতা পাড়োয়াল এখন জনপ্রিয় সংগীতশিল্পী। ছবি: টুইটার থেকে নেওয়া

তবে কারমালা মোডেক্সের এসব অভিযোগের ব্যাপারে অনুরাধা পাড়োয়ালের কাছ থেকে কোনো বিবৃতি বা বক্তব্য পায়নি ভারতীয় সংবাদমাধ্যম।

বলিউডের প্রখ্যাত সুরকার ও সংগীত পরিচালক অরুণ পাড়োয়াল ১৯৯১ সালের ১ নভেম্বর মারা গেছেন। গালফ নিউজ থেকে জানা গেছে, অরুণ পাড়োয়াল ও অনুরাধা পাড়োয়ালের তিন সন্তান। ছেলে আদিত্য পাড়োয়াল ও মেয়ে কবিতা পাড়োয়াল। আরেক সন্তান ১ মাস বয়সে মারা গেছে। অনুরাধা পাড়োয়ালের বয়স এখন ৬৭ বছর। ২০১৭ সালে তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়। জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন ১৯৮৯ সালে। আরও পেয়েছেন মহারাষ্ট্র সরকারের দেওয়া ‘মোহাম্মদ রফি পুরস্কার’, মধ্যপ্রদেশ সরকারের দেওয়া ‘লতা মঙ্গেশকর পুরস্কার’ ও ‘মাদার তেরেসা পুরস্কার’। তিনি চারবার ফিল্মফেয়ার পুরস্কার জিতেছেন।

কারমালা মোডেক্সের দাবির ব্যাপারে এখনো কোনো মন্তব্য করেননি অনুরাধা পাড়োয়াল। ছবি: সংগৃহীত
কারমালা মোডেক্সের দাবির ব্যাপারে এখনো কোনো মন্তব্য করেননি অনুরাধা পাড়োয়াল। ছবি: সংগৃহীত

বলিউডে অনুরাধা পাড়োয়ালের শুরু হয়েছিল ১৯৭৩ সালে। অমিতাভ বচ্চন ও জয়া বচ্চন অভিনীত ‘অভিমান’ ছবিতে তিনি সংস্কৃতি ভাষায় শ্লোক বলেছিলেন। এর পর অসংখ্য ছবিতে তিনি গান গেয়েছেন। পাশাপাশি গেয়েছেন অসংখ্য ভজন।