দাবানলে ক্ষতিগ্রস্তদের পাশে এলটন জন-নিকোল কিডম্যানরা

এলটন জন, সেলেনা গোমেজ, নিকোল কিডম্যান। ছবি: ইনস্টাগ্রাম থেকে
এলটন জন, সেলেনা গোমেজ, নিকোল কিডম্যান। ছবি: ইনস্টাগ্রাম থেকে

ভয়াবহ দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়ার একটি অংশ। দেশটির নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়ার ১ হাজার ২০০ ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। নিখোঁজ রয়েছে অনেকে। প্রতিদিন সংবাদমাধ্যমে, সামাজিক যোগাযোগমাধ্যমে দাবানলের ক্ষয়ক্ষতির ভয়াবহ সব ছবি উঠে আসছে। নানা ধরনের পশুপাখির দগ্ধ ছবি। এমনই অনেক ছবি দেখে হৃদয় নাড়া দিয়েছে জনপ্রিয় গায়ক স্যার এলটন জন, অস্ট্রেলিয়ান অভিনয়শিল্পী ক্রিস হেমসওয়ার্থ, নিকোল কিডম্যান, সেলেনা গোমেজদের। তাঁরা ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন।

সিডনিতে একটি কনসার্টে গান গাওয়ার সময় এলটন জন অর্থ সাহায্যের ঘোষণা দিয়েছিলেন। সে সময় তিনি বলেন, ‘আগুন নেভাতে দমকলকর্মীদের তৎপরতা আমাদের সবাইকে মুগ্ধ করেছে। অসংখ্য মানুষ মারা গেছেন। অনেকেই ঘরবাড়ি হারিয়েছেন। এর সঙ্গে আগুনে পুড়ে মারা যাওয়া বা আবাসস্থল হারানো প্রাণীর সংখ্যা তো হিসাবই করা যাবে না।’ তিনি এই দাবানলকে হৃদয়বিদারক বলে অভিহিত করে দাবানলে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সহায়তায় এক মিলিয়ন ডলার দেওয়ার ঘোষণা দেন। তাঁর এই ঘোষণার পর দর্শকেরা উঠে দাঁড়িয়ে তাঁকে সম্মান জানান। সূত্র সিএনএন।

‘থর’ হিসেবে জনপ্রিয় অস্ট্রেলিয়ান অভিনেতা ক্রিস হেমসওয়ার্থও এলটন জনের মতো এক মিলিয়ন ডলার অর্থ সাহায্য করেছেন। অস্ট্রেলিয়ান সেলেস্টে বারবার ২৭ মিলিয়নেরও বেশি অস্ট্রেলিয়ান ডলার সাহায্য তুলেছেন। তিনি গত শুক্রবার তাঁর ফেসবুক পেজে অর্থ তোলার ঘোষণা দেন। সেখান থেকেই এই পরিমাণ টাকা জমা হয়।

জনপ্রিয় সংগীতশিল্পী সেলেনা গোমেজ ব্যক্তিগতভাবে সাহায্য করার পাশাপাশি তাঁর ইনস্টাগ্রামের ১৬৪ মিলিয়ন ফলোয়ারের কাছে অস্ট্রেলিয়ান দাবানলে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সাহায্য করার আহ্বান জানিয়েছেন।

অস্ট্রেলিয়ান অভিনেত্রী নিকোল কিডম্যান ও তাঁর স্বামী কিথ আরবান পাঁচ লাখ ডলার দেন। আমেরিকান সংগীতশিল্পী পিঙ্কও পাঁচ লাখ ডলার দিয়েছেন। নিজস্ব টুইটার অ্যাকাউন্টে তিনি লেখেন, ‘অস্ট্রেলিয়ার ভয়াবহ দাবানলের ঘটনায় আমি গভীরভাবে দুঃখিত।’