শুটিং শেষে জানা গেল জয়ার নায়ক কে

জয়া আহসান।  ছবি: সংগৃহীত
জয়া আহসান। ছবি: সংগৃহীত

মাস তিনেক আগে ভারতে অর্ধাঙ্গিনী ছবির শুটিং শুরুর সময়ও জানা যায়নি এই ছবিতে জয়া আহসানের বিপরীতে কে অভিনয় করছেন। পরিচালক ও প্রযোজনা প্রতিষ্ঠানের কেউই অবশ্য তা জানাতে চাননি। সম্প্রতি শেষ হয়েছে শুটিং। গত মঙ্গলবার সন্ধ্যায় জয়ার সঙ্গে কথা হলে একটা পর্যায়ে তিনিই জানালেন, ছবিতে তাঁর নায়ক কে। প্রথম আলোকে তিনি বলেন, এই ছবিতে তাঁর সহশিল্পী কৌশিক সেন।

অর্ধাঙ্গিনী ছবির পরিচালক কৌশিক গাঙ্গুলি। এই পরিচালকের আরও দুটি ছবিতে অভিনয় করা হয়েছে জয়ার। ভারতীয় এই পরিচালকের বিসর্জন ও বিজয়া এই দুই ছবির মধ্য দিয়ে প্রশংসা কুড়ান বাংলাদেশের এই অভিনয়শিল্পী। দ্বিতীয় ছবি মুক্তির দুই বছর বিরতির পর অর্ধাঙ্গিনী ছবির শুটিং শেষ করলেন তিনি।

রাজকাহিনি ও বিনি সুতোয়—এই দুটো ছবিতে জয়া আহসানের পাশাপাশি অভিনয় করেন কৌশিক সেন। কোনোটিতে জুটি হিসেবে নয়। অর্ধাঙ্গিনী ছবিতে স্বামী–স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন কৌশিক সেন ও জয়া আহসান। এই ছবিতে কৌশিক সেনের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা খুব চমৎকার বলে জানালেন জয়া। ঢাকার ইস্কাটনের বাড়ি থেকে এই অভিনয়শিল্পী বলেন, ‘গ্রুপ থিয়েটার করার কারণে বাংলাদেশের অনেকের সঙ্গে কৌশিক সেনের সম্পর্কটা বেশ চমৎকার। এই দেশের থিয়েটার, সাহিত্য—সবকিছু সম্পর্কেও রয়েছে তাঁর খুব ভালো জ্ঞান। ভীষণ ভালো একজন অভিনেতা। সাধারণত থিয়েটার থেকে যাঁরা চলচ্চিত্রে আসেন, তাঁদের অভিনয়ের ধরনটাই অন্যরকম। সাবলীল। তাঁর সঙ্গে কাজের অভিজ্ঞতা চমৎকার।’

কৌশিক সেন
কৌশিক সেন

জয়া জানান, মাসখানেক আগে অর্ধাঙ্গিনী ছবির শুটিং শেষ হয়েছে। এখন চলছে সম্পাদনার কাজ। শিগগিরই ডাবিংয়ের কাজ শুরু করবেন। কবে মুক্তি পেতে পারে ছবিটি? বছরের প্রথমভাগে হওয়ার কথা।

‘একই প্রযোজকের দুটো গল্পে আমার অভিনয় করা হয়েছে। একটি ভূতপরী, অন্যটি অর্ধাঙ্গিনী। যত দূর জানতে পেরেছি, পয়লা বৈশাখে দুটো ছবির একটি মুক্তি পেতে পারে।’ বললেন জয়া আহসান।

অর্ধাঙ্গিনী ও ভূতপরী ছবির প্রযোজনা প্রতিষ্ঠান সুরিন্দর ফিল্মস। কলকাতা শহরের একটি বাড়িতে জয়া ও কৌশিক সেনের অংশের শুটিং করা হয়েছে। ছবির সংলাপ প্রসঙ্গে জয়া বলেন, ‘কৌশিকদা হৃদয় নিংড়ানো সংলাপ লেখেন। এই ছবিতেও অসাধারণ সংলাপের সঙ্গে দর্শকেরা পরিচিত হতে পারবেন। একটা ছবির সংলাপ কতটা মায়া মাখানো হতে পারে, তা ছবিটি দেখার পর আবার উপলব্ধি করবেন।’