'বেলা শেষে'র পর এবার 'বেলা শুরু'

‘বেলা শেষে’র পাঁচ বছর পর মুক্তি পাচ্ছে ‘বেলা শুরু’। ছবি: ফেসবুক থেকে
‘বেলা শেষে’র পাঁচ বছর পর মুক্তি পাচ্ছে ‘বেলা শুরু’। ছবি: ফেসবুক থেকে

‘“বেলা শেষে” যেন আমার জীবনের শরৎকাল। ছবিটি দেখলে নিজের উপস্থিতিকে নতুনভাবে অনুভব করা যায়। মনে হয় যেন নিজেকে ধুয়েমুছে সাফ করে পরিচ্ছন্ন এক ভাবমূর্তির জন্ম হলো নতুনভাবে।’ সৌমিত্র চট্টোপাধ্যায় ও স্বাতীলেখা সেনগুপ্ত অভিনীত বাংলা ছবি ‘বেলা শেষে’ দেখে মুগ্ধ বলিউড শাহেন শাহ অমিতাভ বচ্চন নিজের ব্লগে এমন মন্তব্য করেছিলেন। এটি পাঁচ বছর আগের কথা। ‘বেলা শেষে’ মুক্তি পেয়েছিল পাঁচ বছর আগে।

সে সময় দারুণ আলোচনা হয়েছিল ছবিটি নিয়ে। বাংলাদেশেও মুক্তি পেয়েছিল চলচ্চিত্রটি। ওই সময়ে ‘বেলা শেষে’র সাফল্যের পর পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় ঘোষণা দিয়েছিলেন ‘বেলা শুরু’ বানাবেন তিনি। তাও বেশ কয়েক বছর আগে। তখন থেকেই দর্শকের উৎসাহ ছিল কবে আসবে এই চলচ্চিত্র। এর মাঝে অবশ্য প্রযোজনা প্রতিষ্ঠান উইন্ডোজের বেশ কয়েকটি সিনেমা মুক্তি পেয়েছে। অবশেষে জানা গেল ‘বেলা শুরু’ মুক্তির সময়।

‘বেলা শেষে’র শিল্পীরাই থাকবেন ‘বেলা শুরু’তে। ছবি: ফেসবুক থেকে
‘বেলা শেষে’র শিল্পীরাই থাকবেন ‘বেলা শুরু’তে। ছবি: ফেসবুক থেকে

গতকাল বৃহস্পতিবার বিকেলে কথা হয় পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের সঙ্গে। প্রথম আলোকে তিনি বললেন, ‘বেলা শুরু’কে ‘বেলা শেষে’র সিক্যুয়াল বলতে পারেন। অর্থাৎ ওই গল্পটা যেখানে শেষ হয়েছে, তার পাঁচ বছর পর চরিত্রগুলোর কী অবস্থা, সেটাই বলা হয়েছে এ ছবিতে।’ তিনি জানান, সব চূড়ান্ত। চলতি বছরের মে মাসে, অর্থাৎ সে দেশের গরমের ছুটিতে মুক্তি পাচ্ছে ‘বেলা শুরু’। এর আগে অবশ্য বেশ কিছুবার মুক্তির দিনক্ষণ ঠিক হয়েও তা পিছিয়ে গিয়েছে। পরিচালক আরও জানান, ‘বেলা শুরু’তেও টিমের তেমন কোনো পরিবর্তন হয়নি। সৌমিত্র চট্টোপাধ্যায়, স্বাতীলেখা সেনগুপ্ত, ঋতুপর্ণা সেনগুপ্ত, অপরাজিতা আঢ্য, খরাজ মুখোপাধ্যায়, ইন্দ্রানী দত্ত, মনামী ঘোষ, অনিন্দ্য চট্টোপাধ্যায়, শঙ্কর চক্রবর্তী ও অন্যরা। পরিবারের সদস্যদের নামও আগের ছবিতে যা ছিল, এখানেও তা–ই থাকছে। বদলে যাচ্ছে শুধু পদবি। ছবির কাহিনি-চিত্রনাট্য নন্দিতার।

ছবির মুক্তির সময় ঘোষণা করলেও কোথাও ‘বেলা শুরু’র স্থির ছবি প্রকাশ করেননি পরিচালক। শুধু ছবির প্রথম ঝলকের প্রকাশ করা হয়েছে, যেখানে শুধু দুটি হাতের ছবি। এক প্রবীণ নারীর হাত ধরে আছেন এক প্রবীণ পুরুষ। আর তার নিচে লেখা ‘বেলা শুরু’।

‘বেলা শেষে’ কলকাতার বাংলা চলচ্চিত্র একটা মাইলস্টোন ছিল। বক্স অফিসে রেকর্ডসংখ্যক ব্যবসা করেছিল ছবি। এক বয়স্ক দম্পতির আলাদা হওয়ার গল্প নিয়ে এই ছবি। প্রায় ৫০ বছরের দাম্পত্য জীবন কাটানোর পর ডিভোর্সের সিদ্ধান্ত নেন এক দম্পতি। তাঁদের এই সিদ্ধান্ত ছেলেমেয়েদের ওপর কী প্রভাব ফেলে, তা নিয়েই তৈরি হয়েছে ছবিটি। মুখ্য ভূমিকায় সৌমিত্র ও স্বাতীলেখা ছাড়াও এ ছবিতে ছিলেন ঋতুপর্ণা সেনগুপ্ত, খরাজ মুখোপাধ্যায়, অপরাজিতা আঢ্য, শঙ্কর চক্রবর্তী, সুজয় প্রসাদ, মনামী, ইন্দ্রাণী দত্ত প্রমুখ।