পাঙ্গার জন্য কঙ্গনার কড়া চ্যালেঞ্জ

কঙ্গনা রনৌত ছবি: ইনস্টাগ্রাম
কঙ্গনা রনৌত ছবি: ইনস্টাগ্রাম

জীবনে অনেক পাঙ্গা (চ্যালেঞ্জ) নিয়েছেন কঙ্গনা রনৌত। কখনো বলিউড তারকাদের সঙ্গে, কখনো আবার সংবাদমাধ্যমকে একহাত নিয়েছেন তিনি। এবার নিজের নতুন ছবি পাঙ্গার জন্য নানা চ্যালেঞ্জের পসরা সাজিয়ে বসেছেন এই ঠোঁটকাটা রূপসী।

শিগগির মুক্তি পেতে যাচ্ছে কঙ্গনা অভিনীত সিনেমা পাঙ্গা। সেখানে জাতীয় দলের কাবাডি খেলোয়াড়ের চরিত্রে দেখা যাবে তাঁকে। এ জন্য ব্যাপক প্রস্তুতি নিয়েছেন তিনি। কাবাডি খেলোয়াড় হিসেবে গড়ে ওঠার জন্য দিন-রাত এক করে প্রচুর পরিশ্রম করেছেন কঙ্গনা।
কুইন, মণিকর্ণিকা, তনু ওয়েডস মনুসহ একাধিক ছবিতে কঙ্গনার অভিনয় সানন্দে গ্রহণ করেছেন দর্শকেরা। পর্দায় নিজের চরিত্রের মতো হয়ে উঠতে চেষ্টার কোনো ত্রুটি রাখেন না তিনি। সে রকম পাঙ্গার জন্য রীতিমতো কাবাডির প্রশিক্ষণ নিয়েছেন এই তারকা। কাবাডিতে তাঁর প্রশিক্ষক ছিলেন নামকরা কাবাডি খেলোয়াড় গৌরী ওয়ারেকর। কঙ্গনার অধ্যবসায় অবাক করেছে তাঁকেও। তিনি বলেন, ‘কঙ্গনা আমাকে বলেছিলেন, তিনি কাবাডির প্রাথমিক স্তরের প্রশিক্ষণ চান। তাঁকে শেখাতে শুরু করে আমি তো হতবাক। কাবাডির মারপ্যাঁচ শিখতে মেয়েদের সাধারণত ছয় মাস লেগে যায়। কঙ্গনা অল্প কিছুদিনেই সেটা শিখে ফেলেছেন।’

গৌরীর সঙ্গে কঙ্গনার প্রথম আলাপ হয় ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে। তখন থেকে পাঁচ মাসের জন্য তাঁর প্রশিক্ষণপর্ব শুরু হয়। এ প্রসঙ্গে গৌরী বলেন, ‘সকাল আটটায় অনুশীলন শুরু হতো। কঙ্গনা টানা দুই ঘণ্টা অনুশীলন করতেন এবং প্রতিদিন সময়মতো চলে আসতেন। কোনো সেশন মিস করেননি। আমরা দিল্লি, কলকাতা এবং মুম্বাইয়ের আলাদা আলাদা আবহাওয়ায় শুট করেছি, কিন্তু তাঁর প্রাণশক্তিতে এতটুকু খামতি দেখিনি।’

পাঙ্গা ছবিতে কঙ্গনার জীবনের দুটি অধ্যায় দেখানো হয়েছে। একটি বিয়ের আগের, অন্যটি সন্তানের মা হওয়ার পরের। এ দুই সময়ের কথা মাথায় রেখে তাঁর ডায়েট প্ল্যানেও পরিবর্তন আনতে হয়েছিল। গৌরী বলেন, কাবাডি খেলায় কুস্তির মতো শক্তি লাগে। ওজন বাড়ানোর প্রয়োজন ছিল কঙ্গনার। ফলে চর্বিজাতীয় খাবার, কার্বোহাইড্রেট, কাঁচা সবজির সালাদ, তাজা জুস বেশি খেতেন। প্রকৃত কাবাডি খেলোয়াড়েরা কঙ্গনার দাপটে তটস্থ থাকতেন।