দুই দশকে হৃতিকের ১০ অর্জন

জিম করতে ভুল হয় না হৃতিকের। ছবি: ইনস্টাগ্রাম
জিম করতে ভুল হয় না হৃতিকের। ছবি: ইনস্টাগ্রাম

২০ বছর আগের কথা। ২০০০ সালের ১৪ জানুয়ারি। সেদিন মুক্তি পেয়েছিল বলিউডের জনপ্রিয় পরিচালক রাকেশ রোশনপুত্র হৃতিক রোশনের প্রথম ছবি, ‘কাহো না পেয়ার হ্যায়’। হৃতিক-আমিশার সেই ছবি ঝড় তুলেছিল দেশ ও দেশের বাইরে। ‘কাহো না পেয়ার হ্যায়’ ছবিতে অনবদ্য অভিনয় উপহার দিয়ে সেরা অভিনেতা এবং সেরা নবাগত অভিনেতা হিসেবে ফিল্মফেয়ার পুরস্কার জয় করেছিলেন হৃতিক। দুই দশক ধরে একই উজ্জ্বলতায় আলো ছড়িয়ে যাচ্ছেন এই তারকা। হৃতিক রোশন অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ছবি ‘ওয়্যার’। সেটি ৪৭৪ কোটি রুপি আয় করে হয়েছে ২০১৯ সালের সর্বোচ্চ অর্থ উপার্জনকারী চলচ্চিত্র। তাই এখন পর্যন্ত হৃত্বিক রোশনের প্রথম আর শেষ দুটি ছবিই বছরের সবচেয়ে অর্থ উপার্জনকারী ছবি।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুসারে একনজরে দেখে নেওয়া যাক প্রথম ছবি দিয়েই মহাতারকা বনে যাওয়া হৃতিক রোশনের দুই দশকের ১০ অর্জন।

১. হৃতিক রোশনের প্রথম ছবির টিকিট বিক্রি হয়েছে তিন কোটির বেশি। সালমান খানের পর তিনি বলিউডের ইতিহাসের দ্বিতীয় অভিনয়শিল্পী, যাঁর প্রথম ছবির এত টিকিট বিক্রি হয়েছে। বলা হয়, দর্শক এই ছবি দেখে রীতিমতো ‘হৃতিকম্যানিয়া’য় ভুগেছেন। ১০ কোটি রুপি খরচ করে বানানো ছবিটি সেই সময়ে তুলে এনেছিল ৮০ কোটি রুপি। এ ছাড়া ২০০৩ সালে লিমকা বুক অব রেকর্ডসে ঠাঁই পায় ‘কাহো না পেয়ার হ্যায়’ ছবির নাম। সবচেয়ে বেশিসংখ্যক পুরস্কার (১০২টি পুরস্কার) ঝুলিতে ভরে এই রেকর্ড গড়েছিল।

বেড়াতে খুবই ভালোবাসেন হৃতিক। ছবি: ইনস্টাগ্রাম
বেড়াতে খুবই ভালোবাসেন হৃতিক। ছবি: ইনস্টাগ্রাম

২. গত দুই দশকে সালমান খানের ছয়টি ছবি ছিল সবচেয়ে অর্থ উপার্জনকারী ছবি। আমির খানের পাঁচটি। এরপরই হৃতিক রোশনের অবস্থান। তাঁর চারটি ও শাহরুখ খানের তিনটি ছবি গত ২০ বছরে বছরের সর্বোচ্চ অর্থ উপার্জনকারী ছবি হয়েছে। সবচেয়ে অর্থ উপার্জনকারীর সেরা চারে তিন খানের ভেতর তিনিই একমাত্র ‘বহিরাগত’।

৩. হৃতিক রোশনের সুপারহিরো চরিত্র ‘কৃষ’ তাঁর অর্জনের ভেতর গুরুত্বপূর্ণ। বলিউডের জন্যও এই চরিত্রটি একটা গুরুত্বপূর্ণ সংযোজন।

বাবা হিসেবে সুনাম আছে হৃতিক রোশনের। ছবি: ইনস্টাগ্রাম
বাবা হিসেবে সুনাম আছে হৃতিক রোশনের। ছবি: ইনস্টাগ্রাম

৪. ২০১৯ সালে জনপ্রিয় ফুটবল তারকা ডেভিড বেকহ্যাম, ‘টোয়াইলাইট’ ছবির নায়ক রবার্ট প্যাটিনসন আর ‘ক্যাপ্টেন আমেরিকা’ ছবির নায়ক ক্রিস ইভানের মতো সুপুরুষদের পেছনে ফেলে ‘বিশ্বের সবচেয়ে হ্যান্ডসাম পুরুষ’ হয়েছেন তিনি।

৫. হৃতিক রোশন অভিনীত ‘কৃষ’, ‘ধুম’–এর পর বলিউডের ইতিহাসের সবচেয়ে অর্থ উপার্জকারী ফ্রাঞ্চাইজি। উল্লেখ্য, ‘ধুম’ সিরিজের প্রতিটি ছবিই তারকাবহুল। আর প্রতিটি ছবিতে ভিন্ন ভিন্ন তারকাকে দেখা গেছে ভিলেন আর নায়িকারূপে।

দশকের সবচেয়ে আবেদনময় পুরুষ হয়েছেন হৃতিক। ছবি: ইনস্টাগ্রাম
দশকের সবচেয়ে আবেদনময় পুরুষ হয়েছেন হৃতিক। ছবি: ইনস্টাগ্রাম

৬. ‘ধুম’ সিরিজের ছবি ‘ধুম টু’তে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন হৃতিক। ‘ধুম টু’ ২০০৬ সালের সবচেয়ে অর্থ উপার্জনকারী চলচ্চিত্র। ৩৫ কোটি রুপি খরচ করে বানানো ছবিটি সেবার তুলে এনেছিল ১৫১ কোটি রুপি।

৭. ২০১৯ সালে হৃতিক রোশন গড়েছেন বেশ কিছু রেকর্ড। তাঁর অভিনীত ‘ওয়ার’ ছবিটি প্রথম দিনে ৫৩ কোটি রুপি ব্যবসা করে রেকর্ড গড়ে।

৮. অ্যাকশন ঘরানার ছবিতে হৃতিক রোশনের সাফল্যের হার এখন পর্যন্ত শতভাগ।

একটু ছুটি পেলেই সন্তানদের সঙ্গে নিয়ে বেরিয়ে পড়েন এই বাবা। ছবি: ইনস্টাগ্রাম
একটু ছুটি পেলেই সন্তানদের সঙ্গে নিয়ে বেরিয়ে পড়েন এই বাবা। ছবি: ইনস্টাগ্রাম

৯. প্রথম ছবি মুক্তির পর হৃতিক রোশন ৩০ হাজারের বেশি বিয়ের প্রস্তাব পে‌য়েছেন। এই রেকর্ড বোধ হয় আর কারও নেই। তাঁর চোখ, মুখ, শরীরের কাঠামোকে তুলনা করা হয় কল্পিত গ্রিক দেবতার সঙ্গে।

১০. হৃতিকের যে ছবিগুলো ‘ফ্লপ’, সেগুলোর বেশ কয়েকটিতে হৃতিকের অভিনয় প্রশংসিত হয়েছে সমালোচকদের কাছে। এর ভেতর ‘গুজারিশ’ উল্লেখযোগ্য। হৃতিককে বলা হয় বলিউডের সর্বকালের সেরা ডান্সারদের একজন। ফিট আর হিট তারকা হিসেবে সুনাম আছে হৃতিকের।