গোপন ভিডিও প্রকাশ করলেন দীপিকা

লক্ষ্মী আগারওয়ালের সঙ্গে ছবির প্রচারণা অনুষ্ঠানে দীপিকা। ছবি: ইনস্টাগ্রাম
লক্ষ্মী আগারওয়ালের সঙ্গে ছবির প্রচারণা অনুষ্ঠানে দীপিকা। ছবি: ইনস্টাগ্রাম

দীপিকা পাড়ুকোন আজ বুধবার তাঁর ইনস্টাগ্রামে একটা ভিডিও পোস্ট করেছেন। ভিডিওটি বানিয়েছে ‘ছপাক’ দল। তারা ১০ জন অভিনয়শিল্পীকে নকল অ্যাসিড–ক্রেতা বানিয়ে বিভিন্ন দোকানে পাঠায়। আইডি কার্ড বা কোনো ডকুমেন্ট ছাড়াই তারা ২৪ বোতল অ্যাসিড কিনতে সমর্থ হয়।

তাদের ভেতর মাত্র একজন বিক্রেতা আইডি কার্ড দেখতে চেয়েছেন। আর সেই ক্রেতারূপী অভিনয়শিল্পী আইডি দেখাতে অসমর্থ হওয়ায় তিনি অ্যাসিড বিক্রি করেননি। হাঁপ ছেড়ে দীপিকা বলেছেন, যাক, অন্তত একজনকে তো পাওয়া গেল (আইন অনুযায়ী যিনি আইডি কার্ড ছাড়া অ্যাসিড বিক্রি করেননি)। এই গোপন পরীক্ষায় নিশ্চিত হওয়া যায় যে প্রকাশ্যে অ্যাসিড ক্রয় ও বিক্রয়ের বিরুদ্ধে আইন প্রণয়ন করার সাত বছর পরও পরিস্থিতি আশানুরূপ বদলায়নি।

লক্ষ্মী আগারওয়াল ও অন্য অ্যাসিড–আক্রান্তদের সাত বছরের দীর্ঘ আন্দোলনের পর ২৭ হাজার স্বাক্ষর গ্রহণের ফলস্বরূপ ২০১৩ সালে সুপ্রিম কোর্ট রায় দেন। সেখানে বলা হয়, আইডি কার্ড ছাড়া অ্যাসিড ক্রয় বা বিক্রয় করা যাবে না। কে অ্যাসিড কিনছেন, কেন কিনছেন, তা লিপিবদ্ধ থাকবে ক্রেতার কাছে।

দীপিকা পাড়ুকোন ইনস্টাগ্রামে তাঁর নাম বদলে রেখেছেন মালতী। ছবি: ইনস্টাগ্রাম
দীপিকা পাড়ুকোন ইনস্টাগ্রামে তাঁর নাম বদলে রেখেছেন মালতী। ছবি: ইনস্টাগ্রাম

৫ মিনিট ২৭ সেকেন্ডের এই ভিডিও প্রকাশের ৬ ঘণ্টার ভেতর দেখা হয়েছে প্রায় ৩০ লাখবার। অভিনয়শিল্পীরা যখন বিভিন্ন দোকানে অ্যাসিড কিনছেন, তখন গাড়ির ভেতরে দীপিকা পাড়ুকোন তা দেখছিলেন। অ্যাসিড আসল কি না, তা জিজ্ঞেস করলে এক বিক্রেতা বলেন, আঙুল চুবিয়ে দেখেন, হাড় পর্যন্ত গলে যাবে। তখন ডিভাইস হাতে গাড়ির ভেতর থেকে দীপিকা পাড়ুকোন বলেন, ‘ও ভগবান, আমি এটা বিশ্বাসই করতে পারছি না।’

লক্ষ্মী আগারওয়াল আর তাঁর মেয়ের সঙ্গে দীপিকা। ছবি: ইনস্টাগ্রাম
লক্ষ্মী আগারওয়াল আর তাঁর মেয়ের সঙ্গে দীপিকা। ছবি: ইনস্টাগ্রাম

ভিডিওর শুরুতে ৩৪ বছর বয়সী এই অভিনয়শিল্পী বলেন, ‘অ্যাসিড ছোড়ার প্রধান কারণ অ্যাসিড বিক্রি হওয়া। অ্যাসিড যদি বিক্রিই না হতো, তবে তা মানুষের গায়ে, মুখে ছোড়াও যেত না। আসুন, আমরা অ্যাসিড ক্রয় ও বিক্রয় বন্ধ করি। মানুষের জীবন, স্বপ্ন, আশাগুলো বাঁচিয়ে ভবিষ্যৎ সুরক্ষিত করি।’

দীপিকা পাড়ুকোন অভিনীত, অ্যাসিড–সন্ত্রাসের শিকার লক্ষ্মী আগারওয়ালের জীবন থেকে অনুপ্রাণিত ‘ছপাক’ ছবিটি মুক্তি পেয়েছে ১০ জানুয়ারি। ষষ্ঠ দিন পর্যন্ত এই ছবির আয় ৩৫ কোটি রুপি। সেই হিসাবে বক্স অফিস না কাঁপালেও ছবিটি যথেষ্ট আলোচনার সৃষ্টি করতে পেরেছে।

দীপিকা পাড়ুকোন। ছবি: ফেসবুক
দীপিকা পাড়ুকোন। ছবি: ফেসবুক

দীপিকা পাড়ুকোন ইনস্টাগ্রামে তাঁর নাম বদলে রেখেছেন মালতী। মেঘনা গুলজার পরিচালিত ‘ছপাক’–এর মূল চরিত্র মালতী। ছবিতে আরও আছেন বিক্রান্ত মাসেই।