জাইরাকে যৌন নির্যাতনকারীর সাজা ৩ বছর

জাইরা ওয়াসিম। ছবি: ইনস্টাগ্রাম থেকে
জাইরা ওয়াসিম। ছবি: ইনস্টাগ্রাম থেকে

২০১৭ সালে বিমানের বিজনেস ক্লাসে পাশের সিটে বসে বলিউড তারকা জাইরা ওয়াসিমকে যৌন নিপীড়নকারী ব্যক্তির ৩ বছরের সাজা হয়েছে। এই শাস্তি কার্যকর করেছে স্পেশাল প্রোটেকশন অব চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্সেস কোর্ট (পিওসিএসও)। তখন ‘দঙ্গল’খ্যাত জাইরা ওয়াসিমের বয়স ছিল ১৭।

আপরাধীর নাম বিকাশ সাচদেব। পেশায় ব্যবসায়ী। ওই দিনই জাইরা তাঁর বিরুদ্ধে মামলা করেন। তবে বিকাশ সেই অভিযোগ অস্বীকার করে বলেছিলেন, তিনি ঘুমিয়ে ছিলেন। জাইরার শরীরে যে তাঁর হাত পড়েছে, তা তিনি জানেনই না। এ জন্য তিনি ক্ষমাও চেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী এই অভিনয়শিল্পীর কাছে।

জাইরা জানিয়েছিলেন, ভিস্তারা এয়ারলাইনসের একটি ফ্লাইটে দিল্লি থেকে মুম্বাই যাওয়ার পথে তিনি ঘুমানোর চেষ্টা করছিলেন। তখন ইচ্ছাকৃতভাবে ওই ব্যক্তি তাঁর ঘাড়ে আর পায়ে হাত দেন। তিনি তখন কেবিন ক্রুদের ডেকেছিলেন সাহায্যের জন্য। কিন্তু কোনো সাড়া পাননি। ওই রাতে জাইরা ওয়াসিম ইনস্টাগ্রামের লাইভে পুরো ঘটনাটি বর্ণনা করেন। কেবিন ক্রুদের সার্ভিস নিয়েও অসন্তোষ প্রকাশ করেন তিনি।

জাইরা ওয়াসিম ইনস্টাগ্রাম থেকে
জাইরা ওয়াসিম ইনস্টাগ্রাম থেকে

ইনস্টাগ্রাম লাইভে জাইরা বলেন, ‘পাশে বসা মধ্যবয়স্ক এক যাত্রী আমার সেই দুই ঘণ্টার যাত্রাকে অসহনীয় করে তোলে। আমি তার কাণ্ড ভিডিওতে রেকর্ড করে রাখতে চেয়েছিলাম, কিন্তু ফ্লাইটের অভ্যন্তরে আলো কম থাকায় পরিষ্কার ফুটেজ পাইনি।’

জাইয়া ওয়াসিম আরও বলেন, ‘রাতে ফ্লাইটের ভেতর আলো কম থাকার কারণে লোকটি আমাকে আরও বেশি বিরক্ত করার সুযোগ পায়। সে প্রায় ৫ থেকে ১০ মিনিট ধরে আমার ঘাড়ে হাত দিতে থাকে। খারাপ উদ্দেশ্য নিয়ে লোকটি বারবার তার পা আমার গা ঘেঁষে ওপর নিচ করে। কেবিন ক্রুর কাছে অভিযোগ করেছি, কিন্তু তাঁরা আমার সাহায্যে এগিয়ে আসেননি। কেবিন ক্রুদের বলেছি, আপনারা এভাবেই নারী যাত্রীদের সেবা দেন?’

জাইরা ওয়াসিম ইনস্টাগ্রাম থেকে
জাইরা ওয়াসিম ইনস্টাগ্রাম থেকে

দুই বছরের বেশি সময় ধরে চলেছে এই মামলা। ‘সিক্রেট সুপারস্টার’ খ্যাত এই তারকা ২০১৯ সালের জুন মাসে ফেসবুক পেজে দীর্ঘ স্ট্যাটাস দিয়ে বলিউডকে ‘বিদায়’ বলেছেন। বলেছেন, বলিউড তাঁর মনের শান্তি আর ধর্ম নষ্ট করেছে। তাই ইসলামের পথ অনুসরণ করে তিনি ‘লাইট-ক্যামেরা-অ্যাকশন’ থেকে অনেক দূরে থাকতে চান।

জাইরা ওয়াসিমকে সর্বশেষ দেখা গেছে ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’ ছবিতে। দিল্লির মেয়ে আয়েশা চৌধুরীর বায়োপিকে, আয়েশা চৌধুরীর ভূমিকায়। মা ও বাবার চরিত্রে ছিলেন প্রিয়াঙ্কা চোপড়া ও ফারহান আখতার।