কাটাকুটি ছাড়াই সেন্সরের গণ্ডি পেরোল 'গণ্ডি'

‘গণ্ডি’ সিনেমার দৃশ্যে সব্যসাচী চক্রবর্তী আর সুবর্ণা মুস্তফা। ছবি: ফেসবুক
‘গণ্ডি’ সিনেমার দৃশ্যে সব্যসাচী চক্রবর্তী আর সুবর্ণা মুস্তফা। ছবি: ফেসবুক

কোনো ধরনের কাটাকুটি ছাড়াই (আনকাট) সেন্সর ছাড়পত্র পেয়েছে ফাখরুল আরেফীন খান পরিচালিত চলচ্চিত্র ‘গণ্ডি’।

সেন্সর বোর্ডের গণ্ডি পার করা নিয়ে এই পরিচালক বলেন, 'মাত্র দুই দিনে ছবিটি সেন্সর ছাড়পত্র পাওয়ায় সবাই আনন্দিত। সেন্সর বোর্ড সদস্যরা ছবিটি দেখে প্রশংসা করেছেন এবং আনকাট সেন্সর ছাড়পত্র দিয়েছেন। গতকাল বিকেলে (১৬ জানুয়ারি বৃহস্পতিবার) আমরা সেন্সর ছাড়পত্র হাতে পেয়েছি। ফলে এখন ছবিটির মুক্তি প্রক্রিয়ায় আর কোনো বাঁধা থাকল না।'

`দাদু` সব্যসাচীর সঙ্গে ক্ষুদে অভিনয়শিল্পী মুগ্ধতা মোর্শেদ ঋদ্ধি। ছবি: ফেসবুক
`দাদু` সব্যসাচীর সঙ্গে ক্ষুদে অভিনয়শিল্পী মুগ্ধতা মোর্শেদ ঋদ্ধি। ছবি: ফেসবুক

দর্শক কেন দেখবে গণ্ডি? এর উত্তরে পরিচালক ফাখরুল আরেফীন জানালেন তিন কারণ। প্রথমত, প্রথমবারের মতো 'ফেলুদা' সব্যসাচী চক্রবর্তী আর সুবর্ণা মুস্তফার জুটি বেঁধে পর্দা ভাগ করবেন এই ছবিতে। দ্বিতীয় কারণ এই ছবির গল্প। এর আগে বাংলাদেশের ছবিতে এ রকম গল্প বলা হয়নি। একেবারেই অন্যরকম গল্পের স্বাদ পাবে দর্শক। তৃতীয়ত, এই ছবিটি সব ধরনের দর্শকদের জন্য। একটা শিশু থেকে শুরু করে একজন প্রবীণ- সবাই ছবিটির সঙ্গে কোথাও না কোথাও নিজেদের মেলাতে পারবেন।

কবে নাগাদ দেশের মানুষ দেখবে এই ছবি? পরিচালক ফাখরুল আরেফীন খান আরও বলেন, 'ছবির দৃশ্য ধারণ যখন শুরু হয়েছে তখন থেকেই ছবিটি দেখার জন্য দর্শকেরা তাদের অপেক্ষার কথা জানাচ্ছেন। তাঁদের আর খুব বেশি দিন এই ছবির জন্য অপেক্ষা করতে হবে না। আমাদের ইচ্ছা, ফেব্রুয়ারিতেই দর্শকদের কাছে পৌঁছাবে এই ছবি।'

এর আগে সব্যসাচীর বিপরীতে অভিনয় করা নিয়ে সুবর্ণা মুস্তাফা প্রথম আলোকে বলেন, ‘তাঁর ফেলুদা দেখেছি। আরও কিছু কাজ দেখেছি। খুব ভালো অভিনেতা। তবে পরিচালক, গল্প এবং শুটিং স্পট—সবই আমাদের দেশে। এটাও সত্যি, অভিনেতার কোনো কাঁটাতার নেই। আশা করছি, পর্দায় আমাদের কেমিস্ট্রি সবাই পছন্দ করবেন। আর গণ্ডির গল্পটিও অসাধারণ।’

শুটিংয়ের এক ফাঁকে সুবর্ণা-সব্যসাচী। ছবি: ফেসবুক
শুটিংয়ের এক ফাঁকে সুবর্ণা-সব্যসাচী। ছবি: ফেসবুক

ইংল্যান্ডের লন্ডন, বাংলাদেশের কক্সবাজারের প্যাঁচার দ্বীপসহ অন্যান্য জায়গায়, ঢাকার এফডিসি, উত্তরা, গুলশানসহ বিভিন্ন স্থানে গণ্ডির শুটিং হয়েছে। বন্ধুত্বের কি আসলে কোনো বয়স থাকে? নাকি বয়সের সঙ্গে সঙ্গে হারিয়ে যায় বন্ধুদের সঙ্গে গল্প, আড্ডা, গান বা একটু ভালো সময় কাটানোর ইচ্ছা? আদৌ কি তা হারায়? উত্তর দিয়েছেন সব্যসাচী। গণ্ডি সিনেমায় দেখা যাবে তিনি বলছেন, 'এই বন্ধুত্ব, আড্ডা, গল্প কি কেবল তোমাদের? আর আমদের কি কেবল মৃত্যুর জন্য অপেক্ষা?' তা যে নয়, সেই গল্পই বলা হবে গণ্ডিতে।

এই ছবিতে দেখা যাবে সব্যসাচী আর সুবর্ণার বন্ধুত্ব পেরিয়েছে গণ্ডি। পরিবার, সমাজ কী বলবে- সেসব কিছুকে পেছনে ফেলে তাঁরা সমুদ্রপাড়ে হাঁটছেন, গল্প করছেন। কিন্তু তারপর? সেটি জানা যাবে ২০২০ এর ফেব্রুয়ারিতে। সব্যসাচী চক্রবর্তী ও সুবর্ণা মুস্তাফা ছাড়াও এই ছবিতে অভিনয় করেছেন শুভাশীষ ভৌমিক, মাজনুন মিজান, অপর্ণা ঘোষ, আমান রেজা, খুদে অভিনয়শিল্পী মুগ্ধতা মোর্শেদ, পায়েল মুখার্জিসহ আরও অনেকে।

কক্সবাজার সমুদ্রসৈকতে সুবর্ণা-সব্যসাচী। ছবি: সংগৃহীত
কক্সবাজার সমুদ্রসৈকতে সুবর্ণা-সব্যসাচী। ছবি: সংগৃহীত

অবসরে থাকা দুজন নারী-পুরুষের বন্ধুত্ব কেমন হয়, পরিবার ও আশপাশের মানুষ বিষয়টি কীভাবে নেয়, এটাই উঠে এসেছে চলচ্চিত্রটিতে। রোমান্টিক কমেডি ঘরানার ‘গণ্ডি’ চলচ্চিত্রে মোট তিনটি গান রয়েছে। এই সব গানে কণ্ঠ দিয়েছেন রূপঙ্কর ও দ্বীপ। গড়াই ফিল্মস প্রযোজিত এই ছবির আবহ সংগীত করছেন পশ্চিমবঙ্গের প্রখ্যাত সংগীতব্যক্তিত্ব দেবজ্যোতি মিশ্র। ইতিমধ্যে 'গণ্ডি ছাড়িয়ে আমরা দুজন' গানটি বেশ আলোচিত হয়েছে।

‘গণ্ডি’ ফাখরুল আরেফীন খান পরিচালিত দ্বিতীয় ছবি। এর আগে ২০১৭ সালে তিনি মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে ‘ভুবন মাঝি’ নামের একটি ছবি পরিচালনা করেন। ১৯৭০ সাল থেকে ২০১৩ সালের কিছু সত্য ঘটনার ওপর ভিত্তি করে নির্মিত সেই ছবিতে অভিনয় করেছিলেন কলকাতার তারকা অভিনেতা পরমব্রত চ্যাটার্জি, বাংলাদেশের অপর্ণা ঘোষ ও মাজনুন মিজান।