এবার ছাড়পত্র পেল 'দ্য গ্রেভ'

গাজী রাকায়েতের (ডান থেকে তৃতীয়) হাতে দ্য গ্রেভ ছবির সেন্সর ছাড়পত্র তুলে দেওয়া হয়
গাজী রাকায়েতের (ডান থেকে তৃতীয়) হাতে দ্য গ্রেভ ছবির সেন্সর ছাড়পত্র তুলে দেওয়া হয়

একই ছবি নির্মিত হয়েছে দুই ভাষায়। একটির নাম গোর অন্যটি দ্য গ্রেভ। সরকারি অনুদানে তৈরি দুটি ছবিরই আলাদা সেন্সর ছাড়পত্র দেওয়া হয়েছে।

সেন্সর ছাড়পত্র পাওয়া উপলক্ষে ১৫ জানুয়ারি সন্ধ্যায় এক অনুষ্ঠানে মান্না কালার ল্যাব মিলনায়তনে ছবির পরিচালক ও প্রযোজক গাজী রাকায়েতের হাতে দ্য গ্রেভ ছবির সেন্সর ছাড়পত্র তুলে দেন তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান ও সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান নিজামুল কবীর।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ছবির সহযোগী প্রযোজক ফরিদুর রেজা সাগর, গোর ছবির ইংরেজি অনুবাদক অধ্যাপক আবদুস সেলিম, পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, প্রযোজক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু ও সিনেমা দুটির শিল্পী ও কলাকুশলীরা।

গাজী রাকায়েত বলেন, ‘আমি বাংলাদেশের চলচ্চিত্রের নতুন ইতিহাসের সঙ্গে যুক্ত হলাম। প্রথম সেন্সর ছাড়পত্র পাওয়া বাংলাদেশি ইংরেজি ভাষার ছবির পরিচালক আমি। সরকার আমাকে এটি বাংলায় নির্মাণের অনুমতি দিয়েছিল। কিন্তু বলা যায়, একটু চালাকি করেই ইংরেজিসহ অনুমোদন করে নিয়েছি। এর কারণ, আমরা টিনের তলোয়ার দিয়ে বিশ্বজয় করতে পারব না। এক হাজার কোটি টাকার বাজেটের সঙ্গে মাত্র ৬০ লাখ টাকা বাজেট দিয়ে লড়াই করা যাবে না। কিন্তু ভাষার মাধ্যমে অন্তত সারা বিশ্বে ছবিটি ছড়িয়ে দেওয়া যাবে। ইংরেজিতে করার কারণে শুটিংয়ের সময় একই দৃশ্য দুবার করেছি—একবার বাংলায়, আরেকবার ইংরেজিতে।’

সরকার থেকে বছরে ১২টি জনপ্রিয় চলচ্চিত্র নির্মাণ ও বিএফডিসিকে নতুন করে সাজানোর আহ্বান জানান গাজী রাকায়েত। তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান বলেন, ‘প্রথম ইংরেজি ছবির সেন্সর ছাড়পত্র দেওয়ার মধ্য দিয়ে বাংলাদেশের চলচ্চিত্রের নতুন অধ্যায় শুরু হলো। আমি কথা দিচ্ছি, এই ইংরেজি ছবিটি যেকোনো দেশে প্রদর্শনীর জন্য যা যা করার দরকার আমি করব।’

গাজী রাকায়েত জানান, আগামী এপ্রিল মাসে দ্য গ্রেভ ছবিটি সিনেপ্লেক্সগুলোতে আর গোর দেশের প্রেক্ষাগৃহগুলোতে মুক্তি দেওয়ার সম্ভাবনা আছে। ছবি দুটিতে অভিনয় করেছেন গাজী রাকায়েত, দিলারা জামান, মামুনুর রশীদ, আশিউল ইসলাম, মৌসুমী হামিদ, সুষমা সরকার, তুষ্টি, গাজী আমাতুন নূর প্রমুখ। দুটি ছবিই রচনা ও পরিচালনায় গাজী রাকায়েত।