নতুন ছবি দিয়ে মিথিলার সুকুমার চর্চা

এই ছয়টি ছবি কোলাজ করে ইনস্টাগ্রামে প্রকাশ করেছেন মিথিলা। ছবি: ইনস্টাগ্রাম
এই ছয়টি ছবি কোলাজ করে ইনস্টাগ্রামে প্রকাশ করেছেন মিথিলা। ছবি: ইনস্টাগ্রাম

অনেক লুকোচুরির পর শেষমেশ গোপন কথাটি আর রয়নি গোপন। লুকিয়ে নয়, রীতিমতো চারপাশ জানান দিয়ে বিয়ে করেছেন ভারতের চলচ্চিত্র পরিচালক সৃজিত মুখার্জি এবং বাংলাদেশের মডেল ও অভিনয়শিল্পী মিথিলা। ৬ ডিসেম্বরের কলকাতায় সৃজিত মুখার্জির বাসায় বিয়ে সারেন আলোচিত এই জুটি।

মধুচন্দ্রিমা সেরেছেন সুইজারল্যান্ডে আর গ্রিসে। তারপর ফিরে এসে জামাই ভোজ শেষে যে যাঁর কাজে মন দিয়েছেন। বিয়ের পর থেকেই ফেসবুক, ইনস্টাগ্রামে সক্রিয় সৃজিত-মিথিলা। মিথিলা তো বটেই, মাঝে মধ্যে ছবি পোস্ট করে সৃজিতও বুঝিয়ে দিচ্ছেন সেই সৃজিত নন এই সৃজিত। অনেকটাই বদলে গেছেন তিনি।

মঙ্গলবার একসঙ্গে ৬টি নতুন ছবি কোলাজ করে শেয়ার করেছেন মিথিলা। লাল পাঞ্জাবিতে সৃজিত মুখার্জি এবং হালকা সবুজ রঙের সালোয়ার কামিজে মিথিলা। কখনো সৃজিতের কাঁধে মাথা রেখেছেন মিথিলা। আবার কখনো বা পরস্পরের দিকে তাকিয়ে ছবি তুলেছেন এই দম্পতি।

সেই প্রেমে ছবির সঙ্গে ক্যাপশন দিতে গিয়ে সুকুমার রায়ের ছড়ার আশ্রয় নিয়েছেন তিনি। ‘প্যাঁচা কয় প্যাঁচানী/ খাসা তোর চ্যাঁচানি/ শুনে শুনে আন্‌মন/নাচে মোর প্রাণমন...! পুরো ছড়াটিই লিখেছেন মিথিলা। সৃজিত-মিথিলার নানা মুহূর্তের ছবিগুলোর সঙ্গে বেশ ভালোই মানিয়ে গেছে সুকুমার রায়ের খুব পরিচিত কবিতাটি। নিজে না বললেও ভক্তরা সেখানে মন্তব্য করেছেন, সৃজিত হলেন প্যাঁচা আর স্বাভাবিক ভাবেই প্যাঁচানিটি মিথিলা নিজে।

মধুচন্দ্রিমা সেরেছেন সুইজারল্যান্ডে আর গ্রিসে। ছবি: ইনস্টাগ্রাম
মধুচন্দ্রিমা সেরেছেন সুইজারল্যান্ডে আর গ্রিসে। ছবি: ইনস্টাগ্রাম

২৪ ঘণ্টারও কম সময়ে এই ছবির নিচে জমা হয়েছে ৭০ হাজারেরও বেশি লাইক। একজন আবার মন্তব্য করেছেন, ‘কী কিউট’।

বিয়ের আগে আগে হবু স্ত্রী মিথিলার জন্য কবিতা লিখে পোস্ট করেছেন চিত্র পরিচালক স‌ৃজিত। বিয়ের দিন দুপুরে মিথিলাকে শুভেচ্ছা জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছিলেন সৃজিত মুখার্জি। তাঁর ‘জাতিস্মর’ (২০১৪) ছবিতে কবীর সুমন ‘খোদার কসম জান’ গানটি গেয়েছিলেন। সেই গানের স্থায়ী অংশ আর সঙ্গে মিথিলার সঙ্গে তাঁর একটি ছবিও দিয়েছিলেন। সেই প্রথম প্রকাশ্যে সৃজিত মিথিলাকে বলেছিলেন, ‘খোদার কসম জান, আমি ভালোবেসেছি তোমায়।’

এই ছবিটি পোস্ট করে মিথিলা জানিয়েছিলেন সৃজিতকে জীবনসঙ্গী হিসেবে বেছে নেবার দুই কারণ। ছবি: ইনস্টাগ্রাম
এই ছবিটি পোস্ট করে মিথিলা জানিয়েছিলেন সৃজিতকে জীবনসঙ্গী হিসেবে বেছে নেবার দুই কারণ। ছবি: ইনস্টাগ্রাম

বিয়ের দিন মিথিলাকে শুভেচ্ছা জানানোর জন্য এই গানের কথাগুলোকে শতভাগ যথার্থ বলে মনে করেছেন সৃজিত মুখার্জি। প্রথমবার শ্বশুরবাড়ি গিয়ে খেতে বসার ছবিও দিয়েছেন। কী কী পদ তাও জানিয়েছেন ভক্তদের। আর তাতে বিতর্কও তৈরি হয়েছে। এবার অবশ্য কোনো বিতর্ক নয়।

এর আগে মিথিলা সৃজিত মুখার্জি আর ছোট বোন জাকিয়া রশিদ মিমের জীবনসঙ্গী ইরেশ জাকেরের ছবি পোস্ট করে ক্যাপশন লিখেছিলেন সত্যজিৎ রায়ের ‘হীরক রাজার দেশে’ সিনেমা থেকে, ‘মোরা দুজন রাজার জামাই’ আর হ্যাশট্যাগ, ‘ভায়রা ভাই’।

শাহরুখ খানের একপাশে সৃজিত, আরেক পাশে মিথিলা। ছবি: ইনস্টাগ্রাম
শাহরুখ খানের একপাশে সৃজিত, আরেক পাশে মিথিলা। ছবি: ইনস্টাগ্রাম

এরপর সৃজিতের সঙ্গে ছবি পোস্ট করে রবীন্দ্রনাথ ঠাকুরের চরণ দিয়ে করেছেন ভালোবাসার উদ্‌যাপন।

‘জানি আমি তোমায় পাব নিরন্তর লোক লোকান্তরে যুগযুগান্তর—
তুমি আর আমি মাঝে কেহ নাই, কোনো বাধা নাই ভুবনে।।
নয়ন তোমারে পায় না দেখিতে, রয়েছ নয়নে নয়নে।’

জনপ্রিয় সংগীতশিল্পী তাহসানের সঙ্গে মিথিলার বিয়ে হয় ২০০৬ সালের ৩ আগস্ট। তাঁদের বিবাহবিচ্ছেদ হয় ২০১৭ সালের জুলাই মাসে। তাঁদের একমাত্র সন্তান আইরা এখন মিথিলার কাছেই আছে। অন্যদিকে সৃজিতের ‘রিলেশনশিপ স্ট্যাটাস’ ছিল সিঙ্গেল। যদিও ঋতাভরী চক্রবর্তী, স্বস্তিকা মুখার্জি ও জয়া আহসানের সঙ্গে তাঁর প্রেমের গুঞ্জন ছিল গণমাধ্যমে।

তবে এই জুটি যে সাহিত্য অনুরাগী তা অল্পসময়েই টের পেয়ে গেছে ভক্তকুল।