নাটকের বাজেট তলানিতে নেমে গেছে

সাজু খাদেম।  ছবি: প্রথম আলো
সাজু খাদেম। ছবি: প্রথম আলো
>

এজাজ মুন্নার রচনা ও পরিচালনায় শহরালী নাটকটির ৫০তম পর্ব প্রচারিত হবে আজ শুক্রবার এনটিভিতে। নাটকটিতে অভিনয় করেছেন সাজু খাদেম। তাঁর সঙ্গে যখন কথা হয় তখন তিনি ফান ফ্যাক্টরি ট্যুর নাটকের শুটিংয়ে শ্রীমঙ্গলে। নাটক, চলচ্চিত্র, মঞ্চে কাজ করাসহ টেলিভিশন ইন্ডাস্ট্রি নিয়ে কথা বললেন প্রথম আলোর সঙ্গে।

‘শহরালী’ নাটকের ৫০তম পর্ব প্রচারিত হবে...
আমি ব্যক্তিগতভাবে এজাজ মুন্নার নাটকে অভিনয় করতে স্বাচ্ছন্দ্য বোধ করি। কারণ, তিনি অসাধারণ নাটক লেখেন এবং পরিকল্পিতভাবে শুটিং করেন। তাঁর পরিচালনায় কাজ করতে গিয়ে মনে হয় যে কারও পরিচালনাতে কাজ করছি। অনেক ক্ষেত্রে দেখা যায়, শুটিং সেটে আমাদের নিজেদেরই দৃশ্য তৈরি করতে হয়। ব্যক্তিগতভাবে আমার কাছে এটিকে ভীষণ ভালো নাটক মনে হয়েছে।

নাটকের গল্পগুলো ছেলেমেয়ের প্রেমের মধ্যেই সীমাবদ্ধ বলে অভিযোগ আছে। আপনার মত কী?
নির্মাণে যাঁরা আসছেন, তাঁদের শিখে আসতে হবে। তাঁদের অভিনেতা কিংবা ক্যামেরার ওপর ভরসা করতে হয় না। কনটেন্ট তৈরি করার ক্ষমতা থাকলে নির্মাতা যেকোনোভাবেই ভালো কাজ বানাতে পারেন। সাজু খাদেমকে দিয়ে দুইটি হাসির নাটক বানালে কখনো কখনো নির্মাতার জন্য টেনশন ফ্রি হয়ে যায়, কিন্তু আমাকে দিয়ে বদরুল আনাম সৌদ, শিহাব শাহীন কিংবা এজাজ মুন্নারা নানামুখী চরিত্র করিয়ে যেভাবে রিস্ক নেন, সে কাজটি আপামর পরিচালক করার সাহস করেন না। এই সাহস না করায় আমাদের দুর্ভাগা মনে হয়। আমরা একটি চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারলাম না।

বাজেট একটি বড় সমস্যা...
এটা ঠিক, বাজেট সবচেয়ে বড় সমস্যা। নাটকের বাজেট নামতে নামতে একেবারে তলানিতে নেমে গেছে। এত সীমাবদ্ধতার মধ্যেও পরিচালকেরা কাজ করছেন। তাই আমি এখনো আশাবাদী।

নাটক থেকে যদি ভালো আয় হয়, লগ্নিকারী তো আরও বেশি টাকা দেবে, কমাচ্ছে কেন?
এ নিয়ে আমার ব্যক্তিগত একটি পর্যবেক্ষণ আছে। ধরুন, আমি একটি নাটক বানাতে চাইলাম পাঁচ লাখ টাকায়। আরেকজন নির্মাতা গিয়ে বললেন, ‘আরে কী বলেন। দুই লাখ টাকায় আমি বানায়ে দিচ্ছি।’ যিনি নাটক বানাতে চান, তিনি কত কমে বানানো যায়, সেটা ভাবেন। এভাবে নামতে নামতে ধীরে ধীরে এই জায়গায় পৌঁছেছি আমরা। প্রথম দিকে বুঝতে পারিনি যে এমন ঘটনা ঘটছে। আমরা নিজেদের বাজেট ছোট করতে করতে এত ছোট করছি, এখন আর বড় করতে পারছি না। আমরাই (নির্মাতারা) আমাদের বাজেট কমিয়েছি। এ ছাড়া প্রযোজক, পরিচালক, অভিনেতাদের কাজের জন্য একটা সুষ্ঠু ব্যবস্থাপনা দরকার। এটা না হলে যে কেউ টাকা হলেই নাটক বানাতে নেমে পড়েন। তিনি জানেন না তাঁর নাটক বানানো উচিত কি না। তবে ভালো নাটক হয় না এমনটি নয়, ভালো নাটকও হচ্ছে। সব মিলিয়ে কখনো এগিয়ে আছি, কখনো পিছিয়ে যাচ্ছি।