হুমায়ূন আহমেদের উপন্যাস নিয়ে ওয়েব সিরিজ

হুমায়ূন আহমেদ। ছবি:আবদুস সালাম
হুমায়ূন আহমেদ। ছবি:আবদুস সালাম

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের রুমালী উপন্যাস নিয়ে সাত পর্বের ওয়েব সিরিজ তৈরি হচ্ছে। ওয়েব সিরিজটি নির্মাণ ও চিত্রনাট্য করবেন অরুণ চৌধুরী। রুমালী উপন্যাসটি প্রথম ১৯৯৭ সালের সেপ্টেম্বরে বাজারে আসে। সে সময় উপন্যাসটি বেশ জনপ্রিয় হয়েছিল।

অরুণ চৌধুরী প্রথম আলোকে জানান, উপন্যাসটি নিয়ে কাজ করার আগ্রহ দেখালে হুমায়ূন আহমেদ ২০১০ সালের ২৩ এপ্রিল তাঁকে ভিডিও স্বত্ব দেন। সে বছর জুলাই মাসে উপন্যাসটি নিয়ে এনটিভির জন্য ৫২ পর্বের ধারাবাহিক নাটক তৈরি করেন অরুণ চৌধুরী। একই উপন্যাস থেকেই এবার বঙ্গ বিডির জন্য নির্মিত হচ্ছে ৪০ মিনিট ব্যাপ্তির ৭ পর্বের ওয়েব সিরিজ। নির্মাতা জানান, ‘এর আগে উপন্যাসটি নিয়ে ৫২ পর্বের ধারাবাহিক নাটক বানিয়েছিলাম। সেই গল্পটাকেই এবার সাত পর্বের জন্য তৈরি করছি। ওয়েব সিরিজটি সময়ের উপযোগী করে নির্মাণ করা হবে। সে জন্য তরুণ অভিনয়শিল্পীদের প্রাধান্য দিয়েই চরিত্র বাছাইয়ের কাজ চলছে।’ ২০১০ সালে রুমালী উপন্যাস অবলম্বনে ৫২ পর্বের ধারাবাহিকে অভিনয় করেছিলেন সুবর্ণা মুস্তাফা, আফরান নিশো, আনিসুর রহমান মিলন, প্রভা, মৌটুসি বিশ্বাস, সারিকা প্রমুখ।
নতুন এই ওয়েব সিরিজের বেশির ভাগ চরিত্রের পরিবর্তন ঘটবে। নির্মাতা জানিয়েছেন, ওয়েব সিরিজের স্বাদটা দিতেই আমরা কিছু চরিত্রের পরিবর্তন করব। কম ব্যবহৃত চেহারার তরুণ শিল্পীদের নিয়েই শুটিং করার পরিকল্পনা এগোচ্ছে। নতুন কিছু যোগ করার ইচ্ছে নেই। মূল চরিত্র নিয়েই গল্প এগোবে।’
কণ্ঠশিল্পী আগুন বড় একটি চরিত্রে থাকছেন, আগেই জানিয়ে রাখলেন নির্মাতা। আগুন জানান, আমি সব সময়ই হুমায়ূন আহমেদের গল্পের ভক্ত। হুমায়ূন আহমেদ মানেই উচ্ছ্বসিত একটা ব্যাপার থাকে। অনেক দিন পর আবার সেই উচ্ছ্বাসের জায়গায় ফিরছি।’

বেশ কিছু চরিত্র এখনো চূড়ান্ত করেননি নির্মাতা। সবকিছু ঠিক থাকলে এ মাসের শেষের দিকে নির্মাণে যাওয়ার প্রস্তুতি রয়েছে। সাত পর্বের এই সিরিজের প্রথম ধাপের শুটিং হবে রাঙামাটি জেলার সাজেক পাহাড়ের আশপাশে এবং বাকি পাঁচ পর্ব নেপালে শুটিং করার পরিকল্পনা আছে—এমনটা জানিয়েছেন নির্মাতা অরুণ চৌধুরী।