প্যারিস যাচ্ছে 'শনিবার বিকেল'

শনিবার বিকেল ছবির দৃশ্য।  ছবি: সংগৃহীত
শনিবার বিকেল ছবির দৃশ্য। ছবি: সংগৃহীত

শনিবার বিকেল ছবিটি দেশের প্রেক্ষাগৃহে মুক্তির ছাড়পত্র মেলেনি এখনো। এরই মধ্যে খবর এল, প্যারিসের ভেসুল উৎসবের প্রতিযোগিতা বিভাগে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত এই ছবি। উৎসবে অংশ নিতে আগামী ১৪ ফেব্রুয়ারি প্যারিসের উদ্দেশে ঢাকা ছাড়তে যাচ্ছেন ছবির পরিচালক ফারুকী ও অভিনয়শিল্পী তিশা। রোববার সকালে এমনটাই জানালেন ফারুকী।

প্যারিসের ম্যাজিস্টিক সিনেমা হলে ১৫ ও ১৬ ফেব্রুয়ারি সন্ধ্যা ছয়টায় শনিবার বিকেল ছবির প্রদর্শনী হবে। এই উৎসবে অংশগ্রহণের পর ডিসিডেন্স ফিল্মসের আয়োজনে ২৭ ফেব্রুয়ারি শনিবার বিকেল ছবির একটি বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হবে।
শনিবার বিকেল ছবিটি এর আগে মিউনিখ, মস্কো, সিডনি, বুসান ফিল্ম ফেস্টিভ্যালসহ বিশ্বের বিভিন্ন উৎসবে প্রদর্শিত ও প্রশংসিত হয়। মস্কো চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে শনিবার বিকেল ছবিটি দুইটি ইনডিপেনডেন্ট জুরি পুরস্কার অর্জন করে।

দেশের বাইরে ছবিটির প্রদর্শন নিয়ে আনন্দিত পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী। তিনি বলেন, ‘এই উৎসবে প্রথমবার যাচ্ছি। কয়েক বছর ধরে বিশ্বের বিভিন্ন উৎসবে বাংলাদেশে চলচ্চিত্র জায়গা করে নিচ্ছে। ক্রমে এই সংখ্যা বাড়ছে। আমি মনে করি, আমাদের সিনেমার জন্য অত্যন্ত আনন্দের খবর। ক্রমাগত দেশের বাইরের উৎসবে বাংলাদেশের ছবি জায়গা করে নিচ্ছে, আমিও তার ছোট্ট একটা অংশ হতে পারছি—এটা নিঃসন্দেহে অনেক বেশি আনন্দের।’
এক বছর ধরে শনিবার বিকেল ছবিটি সেন্সর ছাড়পত্রের অপেক্ষা করছে। কবে ছবিটি ছাড়পত্র পাবে, সে ব্যাপারে নিশ্চিত কিছু বলা যাচ্ছে না। দেশের দর্শকেরা প্রেক্ষাগৃহে বসে ছবিটি কবে উপভোগ করতে পারবেন, এমন প্রশ্নের উত্তরে ফারুকী বলেন, ‘আমরা ছবি বানাই দর্শকের কাছে পৌঁছার আশায়। ছবি বানানো এবং প্রদর্শনের মধ্যকার এই লম্বা দূরত্ব আমাদের ক্লান্ত করে। হতাশ করে। আশা করি দ্রুত এই হতাশার সমাপ্তি ঘটবে। আপাতত এটুকুই বলতে পারি।’