টেলিভিশন নাট্যকার সংঘের নতুন কমিটিতে যাঁরা

টেলিভিশন নাট্যকার সংঘের নির্বাচিত নতুন কমিটি। ছবি: সংগৃহীত
টেলিভিশন নাট্যকার সংঘের নির্বাচিত নতুন কমিটি। ছবি: সংগৃহীত

‘আজ নাট্যকার সংঘের সম্মেলন হয়ে গেল, পুনরায় আমাকে সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে। গুরুদায়িত্বই বটে।’ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এভাবেই টেলিভিশন নাট্যকার সংঘের নতুন কমিটিতে সভাপতির দায়িত্ব পাওয়ার খবরটি জানালেন নাট্যকার মাসুম রেজা। তিনি টানা তৃতীয়বারের মতো টেলিভিশন নাট্যকার সংঘের সভাপতি নির্বাচিত হয়েছেন। গতবারের ধারাবাহিকতা বজায় রেখে আবারও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন নাট্যকার ও পরিচালক এজাজ মুন্না।

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে গতকাল শনিবার দ্বিবার্ষিক সাধারণ সভার মধ্য দিয়ে গঠিত হলো ২০২০-২১ সালের টেলিভিশন নাট্যকার সংঘের পূর্ণাঙ্গ কমিটি। সভায় সাধারণ সদস্য নাট্যকারদের সর্বসম্মতিক্রমে ১৯ সদস্যবিশিষ্ট নতুন কমিটির অনুমোদন দেওয়া হয়।

কমিটির অন্য সদস্যরা হলেন— সহসভাপতি বৃন্দাবন দাশ, পান্থ শাহরিয়ার ও চয়নিকা চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক শফিকুর রহমান, ইফফাত আরেফীন ও আজম খান, সাংগঠনিক সম্পাদক স্বাধীন শাহ্, অর্থ সম্পাদক আহ্সান আলমগীর, প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক নাজনীন হাসান চুমকী, তথ্যপ্রযুক্তি ও অনুষ্ঠানবিষয়ক সম্পাদক জিনাত হাকিম, আইন ও সমাজকল্যাণ সম্পাদক মহিউদ্দিন আহমেদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক রেজাউর রহমান, দপ্তর সম্পাদক আলী সুজন, কার্যকরী সদস্য মইনুল খান, মাসুম শাহরিয়ার, জাকির হোসেন ও মোস্তফা মনন।

মাসুম রেজার সভাপতিত্বে এদিন বিকেল চারটায় সাধারণ সভা শুরু হয়। এ সময় উপস্থিত ছিলেন টেলিভিশন নাট্যকার সংঘের উপদেষ্টা সদস্য নাট্যজন এনামুল হক, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস এম হারুন অর রশীদ ও ‘আনন্দ আলো’ সম্পাদক রেজানুর রহমান, টেলিভিশন নাট্যকার সংঘের সাধারণ সম্পাদক এজাজ মুন্না, দ্বিবার্ষিক সাধারণ সভার প্রস্তুতি কমিটির আহ্বায়ক শফিকুর রহমান ও সদস্য সচিব ইফফাত আরেফীন।

জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় সম্মেলন। এরপর ছিল শোক প্রস্তাব, অতিথিদের বক্তব্য, সাধারণ সম্পাদক ও কোষাধ্যক্ষের প্রতিবেদন পাঠ এবং সদস্যদের মুক্ত আলোচনা। সন্ধ্যার পর নতুন কমিটির ঘোষণা দেওয়া হয়। এ সময় সদস্যরা করতালির মাধ্যমে নতুন কমিটিকে স্বাগত জানান।

১৯৯৮ সালে প্রথম এবং ২০০১ সালে দ্বিতীয়বারের মতো সম্মেলনের মাধ্যমে নাট্যকারেরা একত্রিত হন। কিন্তু অল্প সময়ের মধ্যে তাঁদের কার্যক্রম বন্ধ হয়ে যায়। পরবর্তীকালে ২০১৬ সালের ২ এপ্রিল অনুষ্ঠিত সম্মেলনে ২১ সদস্যবিশিষ্ট কমিটি গঠনের মধ্য দিয়ে নতুন করে যাত্রা শুরু করে টেলিভিশন নাট্যকার সংঘ। এরপর সর্বশেষ ২০১৮ সালের ১৩ এপ্রিল গঠিত হয় পরবর্তী কমিটি।