সালমানকে নিয়ে এ বক্তব্য আমার না: ফারুক

অভিনয়শিল্পী ও সংসদ সদস্য ফারুকের বক্তব্য ঘিরে সামাজিক যোগাযোগমাধ্যমে কদিন বেশ তোলপাড় চলছে। ইউটিউবে ঘুরতে থাকা একটি ভিডিওতে দেখা গেছে, প্রয়াত নায়ক সালমান শাহকে নিয়ে ফারুক বলছেন, ‘সালমান শাহ কি এমন? হাজারো সালমান শাহকে বিট করে দিয়েছে শাকিব।’ হঠাৎ এ মন্তব্যের কারণ কী? মঙ্গলবার বিকেলে সংসদ অধিবেশনে যোগ দিতে যাওয়ার পথে কথা বললেন ফারুক।

সালমান শাহ। ছবি: সংগৃহীত
সালমান শাহ। ছবি: সংগৃহীত

সালমান শাহকে নিয়ে করা আপনার একটি মন্তব্যে সালমান ভক্তরা ক্ষুব্ধ হয়েছেন। হঠাৎ এমন মন্তব্যের কারণ কী?
এটা মোটেও আমার বক্তব্য না। এই ধরনের কোনো মন্তব্য আমি কোথাও দিয়েছি বলে মনে করতেও পারছি না। আর কোথাও যদি এমন মন্তব্য করতাম, তাহলে তো আমি জানতাম। সে কি আমার শত্রু নাকি যে, তাঁকে নিয়ে আক্রমণাত্মক কথা বলতে হবে!

ইউটিউবের ওই ভিডিওতে আপনার কণ্ঠই মনে হয়েছে।
সেটা মোটেও আমার কণ্ঠ না। তা ছাড়া, হঠাৎ করে সালমানের সঙ্গে শাকিবের তুলনাই–বা কেন করতে যাব! সালমান যদি রানিং হিরো হতো, তাহলে হয়তো তাঁর সম্বন্ধে কথা বলতাম। আমাকে এখন কোনো হিরোর কথা জিজ্ঞেস করলে, শাকিব খানের কথা বলতে পারি। সালমান যদি থাকত, তাহলে তাঁর কথা বলতাম। সে যেহেতু নাই, তাহলে এভাবে বলতাম যে, সালমান ভালো কাজ করত। কারা সালমান ও শাকিবকে নিয়ে কথা ছড়াচ্ছে, দেখতে চাই। এ ধরনের বাজে কথা আমি মোটেও পাত্তা দিই না। কে বা কারা, এসব নিয়ে কী করছে, তা নিয়ে পড়ে থাকলে কি চলবে? তবে আমি শাকিবের কথা অনেক জায়গায় বলেছি। শাকিবকেও বলেছি যে, আগামী ১২ বছর পর্যন্ত তোমার হাত কেউ ধরতে পারবে না, তুমি এগিয়ে যাও। এখনো একই কথা বলছি, ভবিষ্যতেও বলব।

ফারুক। ছবি: সংগৃহীত
ফারুক। ছবি: সংগৃহীত

এই আপনিই তো কিছুদিন আগে শাকিব খানকে নিয়ে নেতিবাচক মন্তব্য করেছেন। তখন শাকিব ভক্তরা ক্ষুব্ধ হয়েছিল।
আরে আশ্চর্য ব্যাপার তো। শাকিবকে নিয়ে কেন বলব না। সে যদি ভুল পথে থাকে, আমি ছেড়ে দিয়ে কথা বলব কেন? আমি বলেছিলাম, চলচ্চিত্র কি তাঁর বাবার সম্পত্তি নাকি। সে হয়তো ভুল করেছিল। শাকিবের বড় ভাই হিসেবে তাঁকে সঠিক পথে আসার জন্য কথা বলতেই পারি। আমি মনে করি, বড় ভাই হিসেবে আমি অবশ্যই শাকিবকে শাসন করার অধিকার রাখি।

সালমান শাহকে নিয়ে যে বক্তব্যটি ছড়াচ্ছে, এটাকে কী বলবেন?
অবান্তর। এটা চূড়ান্ত মাত্রার নোংরামি। যে বলে এটা আমার বক্তব্য, তাঁকে আমি সামনে দেখতে চাই। আমার এত সময় নেই যে এই ধরনের ফালতু বিষয়ে কথা বলব। চলচ্চিত্রশিল্পের সার্বিক অবস্থা এমনিতেই ভালো না। এর মধ্যে এসব বাজে কথা ছড়াচ্ছে কারা, তাঁদের খুঁজে বের করতে হবে।

শাকিব খান। ছবি: প্রথম আলো
শাকিব খান। ছবি: প্রথম আলো

আপনার কেন মনে হলো যে শাকিবের হাত কেউ ধরতে পারবে না?
সে ভালো কাজ করে। দেশের বাইরেও কাজ করতে গিয়ে একটা ভালো অবস্থান তৈরি করেছে। তাঁর ধারেকাছে তো কেউই নাই। তবে শাকিবকে এখন আরও বেশি বুঝেশুনে কাজ করতে হবে। সে আমার ছোট ভাই। শাকিব তো আমাকে খুব মানে, সম্মান করে। আমাদের চলচ্চিত্রশিল্পে যেখানে সম্মান উঠেই গেছে, সেখানে সে তো ব্যতিক্রম। তা ছাড়া, শাকিব কাজ করে ভালো। সে তখন ভুল পথে ছিল।

সালমান শাহ তো আপনার সঙ্গে কয়েকটি সিনেমায় কাজ করেছেন। অল্প কথায় তাঁকে নিয়ে আপনার মূল্যায়ন কি?
সালমান খুব ভালো কাজ করত। এখন সে বেঁচে নেই, দুঃখ লাগে। যাঁরা কথা বিকৃত করছে, তাঁদের উদ্দেশে বলতে চাই, বিকৃত করতে থাক। ‘ফারুক’–এর বক্তব্য তাঁরা বিকৃত করবেই করবে। সবকিছু কিন্তু মামুর বাড়ির মোয়া না। এখনো তো টের পায় নাই।