শাহরুখ খানের 'কাবেরী আম্মা'র প্রয়াণ

‘স্বদেশ’ ছবিতে শাহরুখ খানের মায়ের চরিত্রে অভিনয় করেছিলেন কিশোরী বল্লাল। ছবি: টুইটার
‘স্বদেশ’ ছবিতে শাহরুখ খানের মায়ের চরিত্রে অভিনয় করেছিলেন কিশোরী বল্লাল। ছবি: টুইটার

‘তার আত্মার শান্তি কামনা করি। কিশোরী ‘আম্মা’কে খুব মিস করব। ধূমপান করি বলে, তিনি খুব শাসন করতেন। তাঁর আত্মা শান্তি পাক।’ পর্দার মায়ের প্রয়াণে টুইটারে এভাবেই নিজের শোক প্রকাশ করেছেন বলিউড বাদশা শাহরুখ খান। ২০০৪ সালের ‘স্বদেশ’ ছবিতে কিশোরী বল্লালের ছেলের চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। বার্ধক্যজনিত নানা অসুখে ভুগে গতকাল মঙ্গলবার ৮২ বছর বয়সে বেঙ্গালুরুর একটি বেসরকারি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ কন্নড় চলচ্চিত্র জগতের এই নামী অভিনেত্রী।

কিশোরী বল্লাল। ছবি: টুইটার
কিশোরী বল্লাল। ছবি: টুইটার

দক্ষিণ কন্নড় জেলায় জন্ম নেওয়া কিশোরী বল্লাল ৬০-এর দশকে কন্নড় সিনেমায় অভিনয় শুরু করেন। দীর্ঘ পাঁচ দশকের ক্যারিয়ারে বিভিন্ন ভাষায় ৭৫টিরও বেশি ছবিতে অভিনয় করেছেন তিনি। তবে পরিচিতি পেয়েছেন ২০০৪ সালে পরিচালক আশুতোষ গোয়াড়িকরের ছবি ‘স্বদেশ’-এ শাহরুখ খানের মায়ের চরিত্রে (কাবেরী আম্মা) অভিনয় করেন। পরে তিনি রানি মুখার্জির ‘আইয়া’, দীপিকা পাড়ুকোনের ‘লাফাঙ্গে পারিন্দে’ ছবিতেও অভিনয় করেছিলেন। দক্ষিণের ভরতনাট্যম নৃত্যশিল্পী এন শ্রীপতি বল্লালের সঙ্গে বিয়ে হয় তাঁর।

‘স্বদেশ’ ছবির শুটিংয়ে কিশোরী বল্লাল। ছবি: টুইটার
‘স্বদেশ’ ছবির শুটিংয়ে কিশোরী বল্লাল। ছবি: টুইটার

বেশ কিছুদিন ধরেই হাসপাতালে ছিলেন কিশোরী। গতকাল তাঁর প্রয়াণে বলিউডে নেমে এসেছে শোকের ছায়া। টুইটারে গভীর শোক প্রকাশ করে পরিচালক আশুতোষ লিখেছেন, ‘হৃদয়বিদারক খবর। কিশোরীজির চিরবিদায়ে গভীর বেদনা অনুভব করছি। উদার, দয়াময়, উষ্ণ, আন্তরিক ব্যক্তিত্ব হিসেবে চিরস্মরণীয় হয়ে থাকবেন আপনি। আর আপনার ‘স্বদেশ’ ছবিতে কাবেরী আম্মার ভূমিকায় অভিনয় কোনো দিন ভোলা যাবে না। আপনার অভাব নিশ্চিতভাবেই অনুভব করব।’