রাত জেগে শহীদ মিনার পাহারা

‘রাত জাগানিয়া’ নাটকের গল্পে অর্ষাকে দেখা যাবে শহীদুজ্জামান সেলিমের স্ত্রীর ভূমিকায়। ছবি: সংগৃহীত
‘রাত জাগানিয়া’ নাটকের গল্পে অর্ষাকে দেখা যাবে শহীদুজ্জামান সেলিমের স্ত্রীর ভূমিকায়। ছবি: সংগৃহীত

‘একুশ নিয়ে আমাদের তরুণ প্রজন্মের টান কমছে। এখন তরুণেরা বাংলা বিভাগে পড়াশোনা করতে চায় না। ঠিকমতো বাংলা শিখতে চায় না। শুদ্ধ সংস্কৃতি থেকে যেভাবে আমরা দূরে সরে যাচ্ছি, তাতে হয়তো এমন দিন আসতে পারে, যেদিন শহীদ মিনারকেও কেউ গায়েব করে দিতে পারে। “রাত জাগানিয়া” নাটকের গল্পে আমার চরিত্রের নাম আজমল, বাংলার শিক্ষক। আজমলের মধ্যে সেই ভয় থাকে। তাই আমি ভয়ে রাত জেগে শহীদ মিনার পাহারা দিই।’ কথাগুলো অভিনয়শিল্পী শহীদুজ্জামান সেলিমের। বাংলা ভাষার চর্চা তরুণ প্রজন্মকে কতটা টানছে, এমন প্রশ্ন সামনে রেখে নাটক নির্মাণ করলেন তিনি।

বর্তমান নাটকের বাজেট নিয়ে ক্ষোভ প্রকাশ করেন সেলিম। বিভিন্ন দিবসের নাটকের জন্য চড়া বাজেট থাকলেও আমাদের ২১ ফেব্রুয়ারি, ২৬ মার্চ, ১৬ ডিসেম্বরের নাটকের জন্য বাজেট তলানিতে দাঁড়ায়। সেলিম আরও বলেন, এখন ভিউয়ের যুগ। তারকারা ভিউ আছে, ভিউ পাওয়া যাবে এই রকম নাটকের গল্পে কাজ করতে উৎসাহী। তরুণ অনেক অভিনেতা আছেন, যাঁরা জিনস প্যান্ট, জুতা, শার্ট খুলতে চান না। নির্দিষ্ট একটি ছকের বাইরের গল্পে তাঁদের আগ্রহ কম। কিন্তু একজন তারকার মধ্যে সংস্কৃতির চেতনা থাকাটাও জরুরি।

‘রাত জাগানিয়া’ নাটকে শহীদুজ্জামান সেলিম। ছবি: সংগৃহীত
‘রাত জাগানিয়া’ নাটকে শহীদুজ্জামান সেলিম। ছবি: সংগৃহীত

‘রাত জাগানিয়া’ নামে নাটকটি লিখেছেন পান্থ শাহরিয়ার। নাটকে আরও অভিনয় করেছেন নাজিয়া হক অর্ষা। গল্পে অর্ষাকে দেখা যাবে শহীদুজ্জামান সেলিমের স্ত্রীর ভূমিকায়। নাটকের গল্পে দেখা যাবে, কলেজ পাস করে ছাত্রছাত্রীরা সবাই বেরিয়ে গেছেন, কিন্তু একা রয়ে গেছেন আজমল। তাঁর খুব শখ ছিল সাহিত্য রচনা করবেন। সাহিত্য রচনা করা তাঁর হয়ে না উঠলেও এসব ভাবতে ভাবতে বিয়ের বয়সটাই পার হয়ে যায়। তবু তিনি কলেজ ছাড়তে পারেন না। শেষকালে কলেজের কলিগরা ধরে বেঁধে বিয়ের পিঁড়িতে বসিয়েছিল একটু বয়স কালে। একই কলেজের যুক্তিবিদ্যার অধ্যাপক মাজিদের বোনের সঙ্গে বিয়ে হয় তাঁর। মেয়েটা গ্রাম থেকে আসা। লেখাপড়া কম। গর্ব করে সে বলে কী করে নকল দিয়ে ম্যাট্রিক পাস করেছে। প্রথম কিছুদিন স্ত্রীকে সংশোধনের চেষ্টা করে আজমল হাল ছেড়ে দিয়েছেন।

‘রাত জাগানিয়া’ নাটকে শহীদুজ্জামান সেলিম ও নাজিয়া হক অর্ষা। ছবি: সংগৃহীত
‘রাত জাগানিয়া’ নাটকে শহীদুজ্জামান সেলিম ও নাজিয়া হক অর্ষা। ছবি: সংগৃহীত

নাটকটি আজ চ্যানেল আইয়ের বিশেষ আয়োজনে সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে প্রচারিত হবে। নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মঞ্চনাটকের বেশ কজন তরুণ অভিনেতা।