আমিই জানি না ছবি মুক্তি পেয়েছে

জয়া আহসান। ছবি: ইনস্টাগ্রাম
জয়া আহসান। ছবি: ইনস্টাগ্রাম
>

একেবারে নীরবেই মুক্তি পেয়েছে বাংলাদেশের জয়া আহসান ও ভারতের প্রসেনজিৎ চট্টোপাধ্যায় অভিনীত প্রথম ছবি রবিবার। গতকাল মাত্র একটি প্রেক্ষাগৃহ শেরপুরের রূপকথায় ছবিটি মুক্তি পেয়েছে। অথচ ছবি মুক্তির খবরও জানেন না জয়া আহসান। ছবি ও বর্তমান ব্যস্ততা নিয়ে কথা হলো।

আপনাকে ফোনে পাচ্ছি না, কোথায় আছেন?
আমি কলকাতায়। সৌকর্য ঘোষালের ভূতপরী ছবির ডাবিংয়ের কাজ চলছে।

আজ (গতকাল) ‘রবিবার’ বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে...
কী বলেন! আপনার মুখে প্রথম শুনলাম। আমি নিজেই চমকে গেলাম। আমিই জানি না ছবি মুক্তি পেয়েছে। আমাকে কখন যেন জানানো হয়েছিল ২৮ ফেব্রুয়ারি মুক্তি দেবে, এরপর আর কিছুই জানি না। বাংলাদেশে এতবার মুক্তির তারিখ বদলেছে যে আর যোগাযোগও রক্ষা করতে আগ্রহী হইনি। তাই বলে শুধু শেরপুরে মুক্তি পাবে রবিবার! কী বলা উচিত, আমি কিছুই জানি না। এটা ভীষণ দুঃখজনক।

এভাবে নীরবে ছবি মুক্তির বিষয়টি নিয়ে আপনার কি কিছু বলার আছে?
আমার একটা কথাই শুধু মাথায় আসছে, আমরা কি তাহলে আমাদের ছবির ইন্ডাস্ট্রিটা বড় করতে চাইছি না? নাকি শুধুই নিজেদের স্বার্থে ব্যবহার করতে চাই—এটা আমাদের জানতে হবে। এই ছবিগুলোতে আমরাও অভিনয় করি। একটা ছবিতে আমাদেরও কষ্ট, শ্রম ও মেধা থাকে। কিছু অংশের দাবিদার তো আসলে আমরা অভিনয়শিল্পীরাও। এটা হতে দেওয়া ঠিক না। কলকাতায়ও যদি ছোট পরিসরে আমাদের বাংলাদেশের ছবি মুক্তি দেওয়া হয়, সেটাও উচিত না।

আপনি বলেছিলেন বাংলাদেশে ‘রবিবার’ ছবির একটা দর্শক আছেন...
একদমই তা–ই। বাংলাদেশে এই ছবির দর্শক আছেন। কলকাতায় যখন ছবিটি মুক্তি পায়, বাংলাদেশের ছবিপ্রেমীদের কাছ থেকে একটা বিরাট আগ্রহ দেখেছিলাম। ছবিটি দেখতে চান তাঁরা। আমার পরিচিতজন ও শুভাকাঙ্ক্ষীরা কতবার যে জিজ্ঞাসা করেছেন রবিবার কবে মুক্তি পাবে। অতনু ঘোষের মতো একজন পরিচালকের ছবি এটি। অন্যদিকে প্রসেনজিতের মতো একজন অভিনয়শিল্পী আছেন এই ছবিতে।

কলকাতায় নতুন কোনো ছবির শুটিং শুরু করতে যাচ্ছেন কি?
আমি তো এখন ভূতপরী ছবির ডাবিংয়ের কাজ করছি। কৌশিক গাঙ্গুলীর অর্ধাঙ্গিনী আর অতনু ঘোষের বিনি সুতোয় ছবির কাজও শেষ হয়ে আছে। তবে এর মধ্যে নতুন ছবিতে অভিনয়ের ব্যাপারেও কথাবার্তা হচ্ছে। কোনো কিছুই চূড়ান্ত পর্যায়ে না। তাই নিশ্চিত করে বলতে পারছি না।

বাংলাদেশেও তো আপনার একাধিক ছবি মুক্তির অপেক্ষায় আছে?
এরই মধ্যে নুরুল আলম আতিকের পেয়ারার সুবাস ছবির সব কাজ শেষ হয়েছে। কবে ছবিটি মুক্তি পাচ্ছে, তা অবশ্য আমার জানা নেই। অন্যদিকে বিউটি সার্কাস ছবির কিছু দৃশ্যের শুটিংও বাকি আছে। এ ছবির ব্যাপারে আমি এখন কিছু জানি না।