হঠাৎ 'রবিবার'-এর মুক্তিতে ষড়যন্ত্র দেখছেন স্থানীয় পরিচালক

‘রবিবার’ ছবিতে অভিনয় করেছেন জয়া আহসান ও প্রসেনজিৎ। ছবি: সংগৃহীত
‘রবিবার’ ছবিতে অভিনয় করেছেন জয়া আহসান ও প্রসেনজিৎ। ছবি: সংগৃহীত

ঈদ, পয়লা বৈশাখ বা অন্য কোনো উৎসবের ছাড়া একসঙ্গে দুটির বেশি নতুন ছবি মুক্তির নিয়ম নেই ঢাকার চলচ্চিত্রে। তবে নতুন ছবির সঙ্গে একাধিক পুরোনো ছবি মুক্তিতে বাধা নেই। ২৮ ফেব্রুয়ারি ‘ডিটেকটিভ’ ও ‘হৃদয় জুড়ে’ ছবি দুটি মুক্তির তালিকায় আছে। একই দিন ভারত থেকে আমদানি করা ছবি ‘রবিবার’ মুক্তি দিতে নতুন কৌশল করা হয়েছে বলে অভিযোগ উঠেছে ছবির আমদানিকারকের বিরুদ্ধে।

চলচ্চিত্র–সংশ্লিষ্ট লোকজন বলছেন, গত শুক্রবার শেরপুরের রূপকথা নামের একটি মাত্র হলে ‘রবিবার’ ছবিটি মুক্তি দেওয়ার কথা প্রচার করা হচ্ছে, যাতে ২৮ ফেব্রুয়ারি নতুন দুটি ছবির সঙ্গে পুরোনো ছবি হিসেবে ‘রবিবার’ মুক্তি দিতে বাধা না থাকে। বিষয়টিকে দেশীয় ছবির জন্য ষড়যন্ত্র বললেন ২৮ ফেব্রুয়ারি মুক্তির তালিকায় থাকা ‘হৃদয় জুড়ে’ ছবির পরিচালক রফিক সিদকার। তিনি বলেন,‘অনেক আগেই আমার ছবি ২৮ ফেব্রুয়ারিতে মুক্তি চূড়ান্ত করেছি। হঠাৎ করেই “রবিবার” মুক্তি দেওয়া হচ্ছে। একটি হলে মুক্তি দেওয়ার কথা বলা হচ্ছে। কিন্তু আদৌ কি মুক্তি দিয়েছে, তা–ও তো আমরা জানি না। মোটকথা, ২৮ তারিখে নতুন দুটি ছবির সঙ্গে ওই ছবি মুক্তি দিতেই এই কৌশল করা হয়েছে।’ তিনি আরও বলেন, ‘ফিল্ম–রাজনীতির স্বীকার হচ্ছি আমরা। দেশীয় ছবির জন্য একধরনের ষড়যন্ত্র এটি।’ তবে কৌশলের বিষয়টি অস্বীকার করেছেন ‘রবিবার’ ছবির আমদানিকারক অনন্য মামুন। তিনি বলেন, ‘এটি কৌশলের কিছু না। বুধবার সেন্সর হয়েছে ছবিটি। দুদিনের মধ্যে তো আর একাধিক হল পাওয়া যাবে না। আগেই সব হল বুক হয়ে গেছে। শেরপুরের রূপকথাসহ দুটি হল পেয়েছি, মুক্তি দিয়েছি। আগামী সপ্তাহে ১৫টি হলে মুক্তির প্রস্তুতি নিচ্ছি।’

কিন্তু অনন্য মামুনের কথামতো বিষয়টি নিয়ে শেরপুরের রূপকথা সিনেমা হলের মালিক শুভ্র রায়ের সঙ্গে যোগাযোগ করা হয়। মুঠোফোনে তিনি জানান, শুক্রবার মাত্র একটি শো চলেছে। শুধু দুপুর সাড়ে ১২টার শোতে চলেছে। দর্শক ছিলেন মাত্র ৬ জন। এখন ‘চোরের রানী’ নামে একটি পুরোনো ছবি চালানো হচ্ছে।

‘রবিবার’ মুক্তি পেয়েছে
‘রবিবার’ মুক্তি পেয়েছে

শেরপুরের রূপকথা হলের ঘটনা নিয়ে অনন্য মামুনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, এভাবে তো অনেক প্রযোজকই ছবি মুক্তি দেন। এর আগে ঢাকার চলচ্চিত্রে এভাবে ছবি মুক্তির বহু ঘটনা আছে। জয়া আহসান ও প্রসেনজিৎ অভিনীত ‘রবিবার’ ছবিটি গত বছরের ২৭ ডিসেম্বর পশ্চিমবঙ্গের ৪২টি মাল্টিপ্লেক্সের ৫২টি স্ক্রিনে মুক্তি পায়। মাসখানেক আগে আমদানিকারক প্রতিষ্ঠান অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট ‘রবিবার’ বাংলাদেশে আমদানির অনুমতি পায়। বিপরীতে তারা কলকাতায় রপ্তানি করে বাংলাদেশের ছবি ‘আবার বসন্ত’। অতনু ঘোষ পরিচালিত ‘রবিবার’ ছবিটি প্রযোজনা করেছে কলকাতার ইকো এন্টারটেইনমেন্ট।

এর আগে গত শুক্রবার প্রথম আলোর সঙ্গে আলাপকালে ‘রবিবার’ ছবিটির অন্যতম শিল্প জয়া আহসান জানিয়েছেন, ছবি মুক্তির খবরও তিনি জানতেন না। তিনি বলেন, ‘আমাকে কখন যেন জানানো হয়েছিল ২৮ ফেব্রুয়ারি মুক্তি দেবে, এরপর আর কিছুই জানি না।’ এ প্রসঙ্গে আক্ষেপ নিয়ে তিনি বলেন, ‘আমার একটা কথাই শুধু মাথায় আসছে, আমরা কি তাহলে আমাদের ছবির ইন্ডাস্ট্রিটা বড় করতে চাইছি না? নাকি শুধুই নিজেদের স্বার্থে ব্যবহার করতে চাই—এটা আমাদের জানতে হবে। এই ছবিগুলোতে আমরাও অভিনয় করি। একটা ছবিতে আমাদেরও কষ্ট, শ্রম ও মেধা থাকে। কিছু অংশের দাবিদার তো আসলে আমরা অভিনয়শিল্পীরাও। এটা হতে দেওয়া ঠিক না।’