টিজারের পর ট্রেলার, 'ঊনপঞ্চাশ বাতাস'-এর মুক্তি ১৩ মার্চ

‘ঊনপঞ্চাশ বাতাস’ ছবির একটি দৃশ্য। ছবি:সংগৃহীত
‘ঊনপঞ্চাশ বাতাস’ ছবির একটি দৃশ্য। ছবি:সংগৃহীত

ছোট পর্দার নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বলের ‘ঊনপঞ্চাশ বাতাস’ ছবিটির অফিশিয়াল ট্রেলার মুক্তি পেয়েছে গতকাল সন্ধ্যা সাতটায়। তিন মিনিটের এই ট্রেলারে দর্শকদের গল্প নিয়ে কোনো আঁচ দেননি নির্মাতা। ভৌতিক এবং রহস্যে ঘিরে রাখে পুরো ট্রেলার। দৃশ্য ধারণের জন্য নির্মাতার বেছে নেওয়া লোকেশনগুলো দর্শকদের মুগ্ধ করবে।

এর আগে গত ৩০ জানুয়ারি ছবিটির টিজার মুক্তি দিয়ে বেশ প্রশংসা পান নির্মাতা। এ মাসের ১১ তারিখ সেন্সরবোর্ড থেকে ছাড়পত্র পায় ‘ঊনপঞ্চাশ বাতাস’। জানা গেছে, সে সময় ছবিটি দেখে প্রশংসা করেন সেন্সর বোর্ডের সদস্যরা।

ছোট পর্দায় দেড় যুগ ধরে সফলতার সঙ্গে নাটক, টেলিছবি নির্মাণ করে নির্মাতা ২০১৭ সালে অক্টোবরে দৃশ্য ধারণ শুরু করেন। বিভিন্ন কারণে দীর্ঘদিন সিনেমার কাজ আটকে থাকার পর অবশেষে আগামী মাসে মুক্তির চূড়ান্ত তারিখ ঠিক হওয়ায় ছবিটি নিয়ে বেশ উচ্ছ্বাস প্রকাশ করেন মাসুদ হাসান। তিনি বলেন, ‘ছবিটি মুক্তি পাবে ১৩ মার্চ। আজ চূড়ান্ত কাগজ পেয়েছি।’ এর আগে নির্মাতা জানিয়েছিলেন, ছবিটি এ মাসের ২৮ মুক্তির কথা ছিল। নির্মাণের পাশাপাশি ছবিটির গল্প, চিত্রনাট্য, শিল্প নির্দেশনা করেছেন নির্মাতা নিজেই।

‘ঊনপঞ্চাশ বাতাস’ মুক্তি পাবে ১৩ মার্চ। ছবি: গৃহীত
‘ঊনপঞ্চাশ বাতাস’ মুক্তি পাবে ১৩ মার্চ। ছবি: গৃহীত

সিনেমাটি কয়টি হলে মুক্তি পাবে, সেটাও আজ জানা যাবে বলে জানালেন নির্মাতা। ছবিতে প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন শার্লিন ফারজানা এবং এবং ইমতিয়াজ বর্ষণ। ছবির নাম ‘ঊনপঞ্চাশ বাতাস’ কেন? নির্মাতা মাসুদ হাসান বলেন, ‘সবার জীবনেই কিছু অনুভূতি থাকে, যা ভাষা, প্রতীক বা শব্দে প্রকাশ করা যায় না। অনুভবগুলো অনুভূত হতে হতেই যেন তার প্রকাশের আকৃতি বদলে যায়। এ রকম অনুভূতির ইংরেজি ব্যাখ্যা হতে পারে “ইনকমপ্লিট ব্রেথ”। এই অসম্পূর্ণ প্রশ্বাসের চলচ্চিত্র “ঊনপঞ্চাশ বাতাস”। এখানে গল্পটা প্রেমের, যে প্রেম কোলাহলকে পরিণত করতে পারে নির্জনতায়।’

‘ঊনপঞ্চাশ বাতাস’ ছবির একটি দৃশ্য। ছবি: সংগৃহীত
‘ঊনপঞ্চাশ বাতাস’ ছবির একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

এ ছবির একটি গান করেছেন অর্থহীনের বেজ বাবা নামে পরিচিত সাইদুস সালেহীন খালেদ সুমন। ছবিটি আসছে রেড অক্টোবরের ব্যানারে।