করোনাভাইরাসে প্রভাবিত কে-পপ

র‌্যাপার স্টোর্মজি বাতিল করেছেন তাঁর কনসার্ট
র‌্যাপার স্টোর্মজি বাতিল করেছেন তাঁর কনসার্ট

বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। চীনের বাইরে দক্ষিণ কোরিয়াতে এখন কোভিড–১৯ নামের ভাইরাসটি উদ্বেগজনক হারে ছড়াচ্ছে। গত মঙ্গলবার পর্যন্ত দক্ষিণ কোরিয়ায় মোট সাতজন এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে। এতে আক্রান্ত হয়েছে ৭৬০ জন। আর ৭ হাজার ৭০০ কোরীয় আছে কোয়ারেন্টাইনে। এই দুর্যোগের সময় বের হলো বিশ্বখ্যাত কে–পপ ব্যান্ড বিটিএসের নতুন অ্যালবাম ম্যাপ অব দ্য সোল: সেভেন। এমন এক অবস্থায় অ্যালবামটি নিয়ে বিটিএস–ভক্তদের কাছাকাছি যেতে পারছে না, বাতিল করছে জনসমাগমে প্রচার–প্রচারণা। শুধু বিটিএস নয়, দক্ষিণ কোরিয়ায় অন্য কে–পপ শিল্পী ও ব্যান্ডগুলো এড়িয়ে চলছে জনসমাগম। সবাই কনসার্ট ও অন্য সাংস্কৃতিক আয়োজন এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছে।

শিল্পী থাকবে, শ্রোতা নয়!

নিজেদের পরের কনসার্টে শ্রোতাদের আসতে বারণ করে দিয়েছে বিটিএস। এমনকি তারা সর্বশেষ অ্যালবাম ম্যাপ অব দ্য সোল: সেভেন–এর মুক্তি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনও করেছে জনশূন্য মিলনায়তনে। ভার্চ্যুয়ালি সেই সংবাদ সম্মেলনে সাংবাদিকেরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দিয়েছেন। নতুন অ্যালবাম প্রচারের জন্য কোরিয়ার সিওলে বেশ কিছু টিভি অনুষ্ঠানে বিটিএস সদস্যদের অংশ নেওয়ার কথা ছিল। সে অনুষ্ঠানে বিটিএস–আর্মি, অর্থাৎ বিটিএসের ভক্তদেরও থাকার কথা। তবে এক আনুষ্ঠানিক মেইলের মাধ্যমে বিটিএস সবাইকে জানিয়ে দিয়েছে, কোভিড–১৯–এর সংক্রমণ এড়াতে ভক্তদের স্টুডিওতে না আসার অনুরোধ রইল। বিটিএস আরও জানায়, নিরাপত্তার কারণে কোনো দর্শক ছাড়াই প্রচারণার অনুষ্ঠানগুলোর দৃশ্য ধারণ হবে।

ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলন

সোমবার ম্যাপ অব দ্য সোল: সেভেন–এর মুক্তি উপলক্ষে কোরিয়ায় একটি সংবাদ সম্মেলন আয়োজন করে বিটিএস, তবে সেটা ভার্চ্যুয়ালি। আগে থেকেই সাংবাদিকদের কাছ থেকে সংগৃহীত প্রশ্নের উত্তর দেন বিটিএসের সদস্যরা। সেখানে তাঁরা জানান, কোনোভাবেই নিজেদের বা ভক্তদের স্বাস্থ্য নিয়ে কোনো ঝুঁকি নিতে চাইছে না বিটিএস।

‘আমরা এখন স্বাস্থ্যকেই সবচেয়ে এগিয়ে রাখছি। আর আমরা সব সময় নিজের সত্তা ও নিজেকে ভালোবাসার যে বার্তা সবাইকে দিয়েছি, সেটা করার জন্য আপনাকে অবশ্যই সুস্থ থাকতে হবে।’ ভক্তদের উদ্দেশে বিটিএসের সদস্য জিমিন এসব কথা বলেন।

এরই মধ্যে দক্ষিণ কোরিয়া সরকার দেশটির নাগরিকদের বাড়ির বাইরে বের হওয়ার ব্যাপারে এবং করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে বেশ কিছু নিয়ম আরোপ করেছে। বিটিএস সরকারের নির্দেশ মেনে চলার চেষ্টা করছে এবং মানুষের ভিড়ে ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা থেকে নিজেদের ও ভক্তদের এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছে।

বেরিয়েছে বিটিএস–এর নতুন অ্যালবাম ‘ম্যাপ অব দ্য সোল: সেভেন’। কিন্তু করোনাভাইরাসের প্রভাবে দলটি কোনো জনবহুল প্রচারণা কার্যক্রমে অংশ নিচ্ছে না
বেরিয়েছে বিটিএস–এর নতুন অ্যালবাম ‘ম্যাপ অব দ্য সোল: সেভেন’। কিন্তু করোনাভাইরাসের প্রভাবে দলটি কোনো জনবহুল প্রচারণা কার্যক্রমে অংশ নিচ্ছে না

সংকটে দক্ষিণ কোরীয় বিনোদনমাধ্যম

দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় সংকটে পড়েছে দেশটির বিনোদনমাধ্যম। শুধু বিটিএস নয়, কোরিয়ার বিভিন্ন টিভি চ্যানেল তাদের নিজস্ব অনুষ্ঠানে অতিথিদের আমন্ত্রণ জানানো বন্ধ করে দিয়েছে। অনেক কে–পপ দল বাতিল করে দিয়েছে কনসার্ট ও ভক্তদের সঙ্গে সাক্ষাৎ অনুষ্ঠান।

এশীয় বিনোদনে করোনার প্রভাব

শুধু দক্ষিণ কোরিয়ার বিনোদনমাধ্যমই নয়, করোনাভাইরাসের কারণে আক্রান্ত হচ্ছে পুরো এশিয়ার বিনোদন ব্যবসা। সংগীতের অনেক বড় তারকারা তাঁদের আসন্ন এশীয় কনসার্ট করোনাভাইরাসের ভয়ে বাতিল করে দিচ্ছেন। তাঁদের মধ্যে আছেন মার্কিন র​্যাপার স্টোর্মজি। সাংহাই, হংকং, সিঙ্গাপুর ও মালয়েশিয়ায় তাঁর গাওয়ার কথা ছিল। কিন্তু ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার ভয়ে ট্যুর বাতিল করে দিয়েছেন তিনি।

সম্প্রতি চীনে জেমস বন্ডের নতুন চলচ্চিত্র নো টাইম টু ডাই–এর উদ্বোধনী প্রদর্শনীও বাতিল করা হয়েছে। বাদ যায়নি খেলার আয়োজনও। বাতিল করা হয়েছে টোকিও ম্যারাথন।

বিটিএসের নতুন অ্যালবাম

করোনাভাইরাসে সংক্রমণের ঝুঁকিতে আছে পুরো পৃথিবী। তবে এত কিছুর পরেও বিটিএসের নতুন অ্যালবাম ঠিকই আলোচনার ঊর্ধ্বে আছে। অ্যালবাম প্রকাশ পাওয়ার আগেই রেকর্ড পরিমাণে অগ্রিম বিক্রি হয় অ্যালবামটি। এ বছর ‘কোরিয়ান মিউজিক অ্যাওয়ার্ড’–এর পক্ষে তাদের বিশেষ স্বীকৃতি দেওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় কারণে সেটিও বাতিল হয়ে গেছে। তবে তাতে দুঃখ নেই ব্যান্ডটির। ভক্তরা ভালো থাকলেই খুশি বিটিএস। ‘বর্তমানে বাইরে উন্মুক্ত জায়গায় যাওয়া যেহেতু বেশ ঝুঁকিপূর্ণ, আমরা আশা করব, আপনি আপনার খেয়াল রাখবেন।’ ভক্তদের উদ্দেশে বলেন দলটির শিল্পীরা।

সাদিয়া ইসলাম
সূত্র: বিবিসি