মোদিকে 'ফ্যাসিস্ট' বললেন 'পিংক ফ্লয়েড' প্রতিষ্ঠাতা

আমির আজিজের কবিতা পাঠ করেন পিংক ফ্লয়েডের অন্যতম স্রষ্টা রজার ওয়াটার্স। ছবি: ইউটিউব থেকে
আমির আজিজের কবিতা পাঠ করেন পিংক ফ্লয়েডের অন্যতম স্রষ্টা রজার ওয়াটার্স। ছবি: ইউটিউব থেকে

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও জাতীয় নাগরিক নিবন্ধনবিরোধী (এনআরসি) আন্দোলনের ঢেউ আছড়ে পড়েছে টেমসের তীরেও। জামিয়া মিলিয়া ইসলামিয়ার ছাত্র আমির আজিজের ভাইরাল কবিতা ‘সব ইয়াদ রাখা জায়েগা’ ধ্বনিত হলো বিখ্যাত ব্রিটিশ রক ব্যান্ড পিংক ফ্লয়েডের অন্যতম স্রষ্টা রজার ওয়াটার্সের কণ্ঠে।

সম্প্রতি এই রকস্টার গিটারিস্ট শামিল হয়েছিলেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের মুক্তির দাবিতে চলা প্রতিবাদ সভায়। যুক্তরাজ্যের লন্ডনে পার্লামেন্ট স্কয়ারে চলা এই প্রতিবাদ মঞ্চে বিশ্বনন্দিত এই সংগীতশিল্পীর কণ্ঠে ধ্বনিত হলো ভারতে চলা সিএএ-বিরোধী আন্দোলনের সুর। সেখানে উপস্থিত জনগণের উদ্দেশে স্বাধীনভাবে মতপ্রকাশের অধিকার নিয়ে কথা বলেন ওয়াটার্স। তিনি বলেন, ‘জুলিয়ানের জন্য আজ আমরা এখানে জড়ো হয়েছি, কিন্তু প্রতিবাদ সংকীর্ণ হয় না। আমরা বিশ্বজুড়ে ঘটে চলা এই আন্দোলনের অংশ—হয়তো এটাই বিশ্বকে প্রকৃত জ্ঞানের আলোয় উজ্জ্বল করে তোলার সফর শুরুর সেই মুহূর্ত। এই সময় এই ভঙ্গুর বিশ্বের মারাত্মক প্রয়োজন জ্ঞানের এই আলো।’

এরপর রজার বলেন, ‘এই কবিতা একজন যুবকের লেখা, আমরা কেউ যাঁকে চিনি না। তাঁর নাম আমির আজিজ। তিনি দিল্লির একজন কবি ও সমাজকর্মী, যিনি ফ্যাসিস্ট মোদি (ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি) ও তাঁর সরকারের বর্ণবিদ্বেষী নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে লড়াই করছেন।’ এরপর আমির আজিজের ‘সব ইয়াদ রাখা জায়েগা’র ইংরেজি অনুবাদ পাঠ করেন পিংক ফ্লয়েড ব্যান্ডের অন্যতম এই স্রষ্টা।

কবিতা পাঠ শেষে আমিরের তারিফ করতে ভোলেননি রজার ওয়াটার্স। বলেন, ছেলেটির ভবিষ্যৎ উজ্জ্বল। কিছুদিন আগে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ব্যাপক হারে শেয়ার করা হয় জামিয়া মিলিয়ার ছাত্র আমিরের লেখা কবিতাটি।

সূত্র: এনডিটিভি