৭ মার্চ ভারতের সিনেমায় মোশাররফের যাত্রা

মোশাররফ করিম। ছবি: প্রথম আলো
মোশাররফ করিম। ছবি: প্রথম আলো

টেলিভিশন নাটকে অভিনয়ের পাশাপাশি সিনেমায় অভিনয় করে হাততালি যেমন পেয়েছে তেমনি অর্জন করেছেন সম্মাননাও। দেশের জনপ্রিয় এই অভিনয়শিল্পী এবার সিনেমায় অভিনয় করতে দেশের সীমানা পেরিয়ে বাইরে যাচ্ছেন। ৭ মার্চ ভারতীয় সিনেমা ‘ডিকশনারি’র শুটিং শুরু করবেন এই অভিনয়শিল্পী। এমনটাই নিশ্চিত করেছেন মোশাররফ করিমের স্ত্রী রোবেনা রেজা জুঁই।

জানা গেছে, ‘ডিকশনারি’ ছবিটি পরিচালনা করবেন ভারতের ব্রাত্য বসু। দীর্ঘ দশ বছর পর এই ছবির মাধ্যমে আবার পরিচালনায় এলেন ব্রাত্য বসু। এরই মধ্যে ছবির শুটিংয়ে অংশ নিয়েছেন কলকাতার অভিনয়শিল্পী ও সাংসদ নুসরাত জাহান। ৭ মার্চ থেকে শুটিংয়ে অংশ নেবেন মোশাররফ। আগের দিন কলকাতায় পৌঁছানোর কথা রয়েছে তাঁর। মোশাররফ করিম এই দফায় ভারতের বিভিন্ন লোকেশনে দুই সপ্তাহের মতো শুটিংয়ে অংশ নেবেন। একই ছবিতে আরও অভিনয় করবেন কলকাতার পরমব্রত চট্টোপাধ্যায় ও আবির চ্যাটার্জি। বুদ্ধদেব গুহর দুটি ছোট গল্প ‘বাবা হওয়া’ ও ‘স্বামী হওয়া’ অবলম্বনে ছবিটি তৈরি হচ্ছে।

জানা যায়, ছবিতে সম্পর্কের ব্যবধান উঠে আসবে। ছবির গল্পে মোশাররফ করিমের স্ত্রীর চরিত্রে পৌলমি বসু। মোশাররফ এক নব্য ব্যবসায়ীর চরিত্রে, যার শিক্ষাগত যোগ্যতা বেশি নয়। তবে ছেলেকে তিনি ভালোভাবে পড়াশোনা শেখাচ্ছেন। অন্য গল্পে থাকছেন আবির, পরমব্রত ও নুসরাত। ব্রাত্য বসু ২০০৩ সালে প্রথম চলচ্চিত্র পরিচালনা করেন। ‘রাস্তা’ নামের সেই ছবিতে অভিনয় করেন মিঠুন চক্রবর্তী। এরপর ২০০৫ সালে ‘তিস্তা’ এবং ২০১০ সালে ‘তারা’ নামে ছবি দুটি নির্মাণ করেন।

২০০৪ সালে তৌকীর আহমেদ পরিচালিত ‘জয়যাত্রা’ চলচ্চিত্রে অভিনয় করেন। একই পরিচালকের ‘রূপকথার গল্প’, ‘দারুচিনি দ্বীপ’, ‘অজ্ঞাতনামা’ ও ‘হালদা’য় অভিনয় করেন তিনি। এর বাইরে মোস্তফা সরয়ার ফারুকীর ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’ ও ‘টেলিভিশন’, মুহাম্মাদ মোস্তফা কামাল রাজের ‘প্রজাপ্রতি’, আবু শাহেদ ইমনের ‘জালালের গল্প’ এবং নূর ইমরান মিঠুর ‘কমলা রকেট’ সিনেমায় অভিনয় করেন।