সম্মাননা পেলেন আফজাল হোসেন ও প্রজ্ঞা লাবণী

‘গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা’ পেয়েছেন প্রজ্ঞা লাবণীও। ছবি: সংগৃহীত
‘গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা’ পেয়েছেন প্রজ্ঞা লাবণীও। ছবি: সংগৃহীত

বর্ণিল অনুষ্ঠানের মধ্য দিয়ে তারুণ্যের উচ্ছ্বাস প্রবর্তিত ‘গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা-২০২০’ দেওয়া হলো। সোমবার এ সম্মাননা গ্রহণ করলেন দেশের প্রথিতযশা অভিনয়শিল্পী আফজাল হোসেন ও আবৃত্তিশিল্পী প্রজ্ঞা লাবণী। বাংলাদেশের অন্যতম প্রতিনিধিত্বশীল আবৃত্তি সংগঠন ‘তারুণ্যের উচ্ছ্বাস’ বাংলাদেশের আবৃত্তিশিল্পের পুরোধা ব্যক্তিত্ব আবৃত্তিশিল্পী ও অভিনেতা গোলাম মুস্তাফার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে তাঁর জন্মদিনে ২০১৭ সাল থেকে এ সম্মাননা প্রবর্তন করা হয়। দেশের সাংস্কৃতিক অঙ্গনে বিশেষ অবদানের জন্য প্রতিবছর তারুণ্যের উচ্ছ্বাস এ সম্মাননা প্রদান করে থাকে।

সোমবার সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর শিল্পকলা একাডেমি মুক্তমঞ্চে এ সম্মাননা প্রদান অনুষ্ঠানে অতিথি ছিলেন বরেণ্য সমাজবিজ্ঞানী অনুপম সেন, গোলাম মুস্তাফা তনয়া অভিনয়শিল্পী সাংসদ সুবর্ণা মুস্তাফা, অভিনয়শিল্পী আফসানা মিমি প্রমুখ। তারুণ্যের উচ্ছ্বাসের সাধারণ সম্পাদক মো. মুজাহিদুল ইসলামের সঞ্চালনায় সম্মাননা প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ভাগ্যধন বড়ুয়া।
এ সময় অতিথিরা সম্মাননাপ্রাপ্ত গুণীজন অভিনয়শিল্পী আফজাল হোসেন এবং আবৃত্তিশিল্পী প্রজ্ঞা লাবণীর হাতে তুলে দেন উত্তরীয়, একগুচ্ছ কবিতার বই, সম্মাননা পদক এবং সম্মাননা আর্থিক মূল্য ১০ হাজার টাকা।

আলোচনায় অতিথিরা বলেন, বাংলাদেশের আবৃত্তিশিল্প চর্চায় অনিবার্য নাম গোলাম মুস্তাফা। এ দেশে আবৃত্তিশিল্পের প্রতিষ্ঠা ও প্রসারে গোলাম মুস্তাফা আমাদের পথিকৃৎ। আজ গোলাম মুস্তাফার জন্মদিনে তারুণ্যের উচ্ছ্বাস তাঁকে অনন্য ও প্রশংসনীয় একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে স্মরণ করছে। বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ আবৃত্তিকার গোলাম মুস্তাফার প্রতি সম্মান জানিয়ে তাঁর নামাঙ্কিত সম্মাননা এ বছর অভিনয়শিল্পী আফজাল হোসেন এবং আবৃত্তিশিল্পী প্রজ্ঞা লাবণীর মতো বহুমাত্রিক শিল্পীদ্বয়ের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্তটাও আমাদের সবার জন্য আনন্দের।

সুবর্ণা মুস্তাফার হাত থেকে ‘গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা পদক’ গ্রহণ করছেন আফজাল হোসেন। ছবি: সংগৃহীত
সুবর্ণা মুস্তাফার হাত থেকে ‘গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা পদক’ গ্রহণ করছেন আফজাল হোসেন। ছবি: সংগৃহীত

ভারতীয় সহকারী হাইকমিশনের সহযোগিতায় আয়োজিত এ অনুষ্ঠানে সেঁজুতি দের সঞ্চালনায় দলীয় সংগীত পরিবেশন করে সংগীতভবন ও অভ্যুদয় সংগীত অঙ্গন। একক আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী সুবর্ণা মুস্তাফা, আফজাল হোসেন, প্রজ্ঞা লাবণী, আফসানা মিমি ও শ্রাবণী দাশগুপ্তা। একক গান শোনান শিল্পী শ্রেয়সী রায় ও আল তুষি।

এর আগে ২০১৭ সালে প্রথমবারের মতো তারুণ্যের উচ্ছ্বাস প্রবর্তিত গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা গ্রহণ করেছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম। ২০১৮ সালে দ্বিতীয় গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা গ্রহণ করেন আবৃত্তিশিল্পী ও অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায় এবং ২০১৯ সালে তৃতীয় গোলাম মুস্তফা স্মৃতি সম্মাননা গ্রহণ করেন অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা এবং আবৃত্তিশিল্পী ও অভিনেতা আসাদুজ্জামান নূর।