অমিতাভ লিখলেন 'জয় বাংলা'

অমিতাভের কোলাজে বাপ-বেটা। ছবি: ফেসবুক থেকে
অমিতাভের কোলাজে বাপ-বেটা। ছবি: ফেসবুক থেকে

সামাজিক যোগাযোগমাধ্যমে অমিতাভ বরাবরই সক্রিয়। ৭৭ বছরের এই ‘তরুণের’ কাছ থেকে বলিউডে সদ্য পা রাখা অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের টিপস নেন। বিদ্যা বালান তো এক সাক্ষাৎকারে বলেই ফেললেন, ‘আমি অমিতজিকে দেখি আর অবাক হই। সবখানে তিনি বিরাজমান।’ অমিতাভ বচ্চনের ফেসবুক, টুইটার সব সময় হালনাগাদ থাকে। নতুন নতুন ছবি শেয়ার করেন। লেখেন নানান মন্তব্য। গতকাল শুক্রবার নিজের এবং ছেলের ছবি দিয়ে জানালেন, দিন বদলেছে। এখন ছেলে অভিষেক বচ্চন দিব্যি বাবার জামা-জুতা পরে ঘোরে। আরও জানালেন, বন্ধু তাঁর। আর লিখলেন, জয় বাংলা।

অমিতাভের ফেসবুকের ২৬৬১ নম্বর বার্তা এটি। টুইটার আর ইনস্টাগ্রামেও শেয়ার করেছেন সেই ছবি আর ক্যাপশন। যেখানে নিজের দুটি এবং অভিষেক বচ্চনের দুটি ছবি নিয়ে কোলাজ করছেন অমিতাভ; যেখানে দেখা যাচ্ছে বাবা-ছেলে একই রকমের পোশাক পরেছেন। সাদা পাঞ্জাবি, পায়জামা, সঙ্গে লাল কটি। ছবিটি দিয়ে অভিষেক বচ্চনের বাবা অমিতাভ শুরুতেই লিখেছেন, ‘বড় মিয়া, বড় মিয়া, ছোট মিয়া সুবহান আল্লাহ!’ এরপর অমিতাভ তাঁর ভক্তদের উদ্দেশে আরও লিখেছেন, ‘আপনার ছেলে যখন আপনার জুতা-কাপড় পরা শুরু করে, তখন সে আপনার বন্ধু হয়ে যায়...।’ ছেলের উদ্দেশে লিখেছেন, ‘তুমি কেমন আছো বন্ধু...জয় বাংলা, জয় বব বিশ্বাস! এই বব বিশ্বাস আর ‘কেউ’ নয়, অভিষেকের নতুন ছবির নাম।

অমিতাভ ও অভিষেক বচ্চন। ছবি: ইনস্টাগ্রাম
অমিতাভ ও অভিষেক বচ্চন। ছবি: ইনস্টাগ্রাম

ছেলেকে অনুপ্রাণিত করতে অমিতাভ এখানে ‘জয় বব বিশ্বাস’ লিখেছেন অভিষেকের সাম্প্রতিক সিনেমাকে কেন্দ্র করে। শাহরুখের প্রযোজনা সংস্থা রেড চিলিজের প্রযোজনায় ‘বব বিশ্বাস’ ছবি পরিচালনা করছেন সুজয় ঘোষের মেয়ে দিয়া অন্নপূর্ণা ঘোষ। ‘কাহানি’তে সিরিয়াল কিলার বব বিশ্বাসের চরিত্রে জনপ্রিয় হয়েছিলেন শাশ্বত চট্টোপাধ্যায়। এই ছবি ‘কাহানি’রই প্রিকুয়েল বলা যেতে পারে। পরিচালক সুজয় ঘোষের ‘কাহানি’ (২০১২) ছবিতে ‘নমস্কার, আমি বব বিশ্বাস’-এই সংলাপটা দারুণ জনপ্রিয় হয়েছিল। অভিষেক বচ্চন চলতি বছরের জানুয়ারি মাসে কলকাতায় ‘বব বিশ্বাস’-এর শুটিংয়ে অংশ নিয়েছিলেন। এক মাসের বেশি কলকাতায় শুটিং করেছেন অভিষেক।

‘বব বিশ্বাস’ ছবিটি শাহরুখের মালিকানাধীন সংস্থা রেড চিলিজের প্রযোজনায় হচ্ছে। ছবি: ইনস্টাগ্রাম
‘বব বিশ্বাস’ ছবিটি শাহরুখের মালিকানাধীন সংস্থা রেড চিলিজের প্রযোজনায় হচ্ছে। ছবি: ইনস্টাগ্রাম

এই ছবিতে বব বিশ্বাসের চরিত্রটি কীভাবে আসবে, তা এখন পর্যন্ত কারও পক্ষে জানা সম্ভব হয়নি। কেন অভিষেক বচ্চনকে নেওয়া হলো, শাশ্বত চট্টোপাধ্যায় ছবি থেকে সত্যিই বাদ পড়েছেন কি না, গোটা বিষয়টাতে কোনো টুইস্ট অপেক্ষা করছে কি না, তার কোনো কিছুই এখনই স্পষ্ট করে বলা যাচ্ছে না। এখনো জানা যায়নি বিদ্যা বালানকে ছবিতে দেখা যাবে কি না! তবে সুজয়কন্যার পরিচালনার ওপর ভরসা করে ইতিমধ্যেই দর্শক আগ্রহ প্রকাশ করেছেন ‘বব বিশ্বাস’ নিয়ে।

ছবিতে অভিষেকের কোনো লুক আনুষ্ঠানিকভাবে প্রকাশিত না হলেও সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ কিছু স্থিরচিত্র ছড়িয়ে পড়েছে। যেখানে বেশ অন্য রকম একটা লুক দেওয়া হয়েছে তাঁকে। চট করে দেখলে তিনি যে অভিষেক, তা বুঝতে সময় লাগবে। বাঁ দিকে সিঁথি করা উইগ, বড় চৌকো ফ্রেমের চশমা, বেল্ট আঁটা প্যান্টে ‘ইন’ করে পরা গাঢ় নীল ফুল স্লিভ শার্ট। হালকা ভুঁড়িও টের পাওয়া যাচ্ছে।

ছবি: শুটিংয়ের প্রথম দিন অভিষেক বচ্চন এই ছবি শেয়ার করেছেন ইনস্টাগ্রামে।
ছবি: শুটিংয়ের প্রথম দিন অভিষেক বচ্চন এই ছবি শেয়ার করেছেন ইনস্টাগ্রামে।

২৪ জানুয়ারি শুটিংয়ের প্রথম দিন সকালে অভিষেক তাঁর লুকের একটা আভাস দিয়েছিলেন। মোটা ফ্রেমের চশমার সঙ্গে পুরোনো আমলের ফ্লিপ ফোনের ছবি পোস্ট করেছিলেন অভিনেতা। সঙ্গে ক্যাপশন, ‘নমস্কার...বব বিশ্বাস’। এই লুকের পাশাপাশি গল্পেরও খানিক আভাস পাওয়া গেছে। এই ছবিতে বব বিশ্বাসের বয়সে পাক ধরেছে। এখানে তাকে সাবেক ‘কনট্র্যাক্ট কিলার’ হিসেবেই দেখানো হবে বলে শোনা যাচ্ছে। ১৮ ফেব্রুয়ারি শেষ হয়েছে প্রথম দফার শুটিং।