মেয়ের কাছে মায়ের খোলা চিঠি

নারী দিবসে একমাত্র মেয়ে সায়েরার উদ্দেশে চিঠিটি লিখেছেন লাক্স তারকা ও অভিনয়শিল্পী আজমেরী হক বাঁধন। অনুলিখন, জিনাত শারমিন।

মেয়ের কাছে মায়ের খোলা চিঠি
আজমেরী হক বাঁধন
সায়েরা মা,

একই পোশাকে ছবি তোলার জন্য নামডাক আছে এই মা-মেয়ের। ছবি: ইনস্টাগ্রাম
একই পোশাকে ছবি তোলার জন্য নামডাক আছে এই মা-মেয়ের। ছবি: ইনস্টাগ্রাম

আমাকে লোকে প্রশ্ন করে, ‘জীবনের কোন মুহূর্তটা আপনার সবচেয়ে প্রিয়?’ চোখ বন্ধ করে আমি ফিরে যাই সেই মুহূর্তে, যখন আমি প্রথমবার তোর উষ্ণ ও কোমল স্পর্শ পেয়েছিলাম। সেই স্পর্শের অনুভূতি এতটাই প্রখর যে প্রসববেদনার যন্ত্রণা আমার আর কোনো দিন মনে পড়েনি।

মাতৃত্ব যে কত মমতার, কত তৃপ্তির, কত ভাঙা-গড়ার, কত শক্তির, তা শুধু একজন মা-ই জানেন। হ্যাঁ, এটা সত্যি যে মাতৃত্ব নারীত্বের এক অনন্য মাত্রা দেয়। তবে সেই স্বাদ নিতে না চাওয়ার পূর্ণ অধিকার আছে একজন নারীর। মাতৃত্ব আমাকে দৃঢ় করেছে, করেছে আরও শক্তিশালী। তাই তো আমি এত দুর্গম পথ পাড়ি দিতে পেরেছি। বন্ধুর পথে সহযাত্রী হিসেবে তোকে পাশে পাওয়ার জন্য কৃতজ্ঞতা।

স্পষ্টভাষী হিসেবে পরিচিতি আছে আজমেরী হক বাঁধনের। ছবি: ইনস্টাগ্রাম
স্পষ্টভাষী হিসেবে পরিচিতি আছে আজমেরী হক বাঁধনের। ছবি: ইনস্টাগ্রাম

জীবনে অনেক বছর আমি কাটিয়ে দিয়েছি কেবল ‘নারী’ হয়ে ওঠার জন্য। আমি চেয়েছিলাম মায়ের বাধ্য মেয়ে হতে, ভাইয়ের লক্ষ্মী বোন হতে, স্বামীর ঘর আলো করা ঘরনি হতে, সন্তানের ভালো মা হতে, সমাজের চোখে আদর্শ নারী হতে। এত সব হতে গিয়ে কবে কোথায় কীভাবে নিজেকে হারিয়ে ফেলেছিলাম, তা আর মনে পড়ে না। কোনো দিন সেই নারী ভাবেনি যে সে নিজের জন্য বাঁচবে, সময় করে নিজেকে ভালোবাসবে, নিজের স্বপ্ন দেখার সাহস করবে, সেই স্বপ্নের চারায় পানি ঢেলে সেটিকে বটবৃক্ষ বানাবে। সেসব কবেকার কথা। আজ আমি আমি হতে চাই, মানুষ হতে চাই আমি। আর এই বদলে যাওয়া আমির পেছনের মানুষটা যে তুই। তোকে মেয়ে নয়, মানুষ হিসেবে গড়াই আমার প্রথম প্রচেষ্টা থাকবে। আমি জানি না, আমি সমাজে কতটা পরিবর্তন আনতে পারব। তবে একজন নারীরও যদি আমার কথা শুনে মনে হয়, ‘না, সে পারবে’, ভেতর থেকে সে যদি ওই শক্তির অস্তিত্বটুকু অনুভব করতে পারে, তবেই আমি স্বার্থক।

এক ফ্রেমে মা-মেয়ে। ছবি: ইনস্টাগ্রাম
এক ফ্রেমে মা-মেয়ে। ছবি: ইনস্টাগ্রাম

মা, জীবনে ভুল হতেই পারে। সেই ভুল থেকে শিক্ষা নিয়ে উঠে দাঁড়িয়ে নতুন করে পথ চলতে হবে। তবে জেনেবুঝে অন্যায় করা যাবে না। অন্যায় সহ্যও করা যাবে না। নিজের সঙ্গে তো বটেই, অন্যের সঙ্গেও অন্যায় হলে তুই প্রতিবাদ করবি, রুখে দাঁড়াবি। অন্ধকার রাত ভেঙে তুই আলোকিত সকাল হবি। সমাজের জঞ্জাল ঠেলে সরাবি। আমি জানি, তুই পারবি। দেশের প্রতি নিজের দায়িত্বে যেন এতটুকু অবহেলা না হয়। মনে রাখবি। তুই, আমি, আমরা সবাই মিলেই এই দেশ। তুই আর তোরা ভালো হলেই দেশটা ভালো হবে। নারী–পুরুষ সবাই মিলে আমরা মানুষেরা হাতে হাত রেখেই গড়ব সোনার বাংলা।

ইতি
তোর মা।

বাবা, মা ও সন্তানের সঙ্গে বাঁধন। ছবি: ইনস্টাগ্রাম
বাবা, মা ও সন্তানের সঙ্গে বাঁধন। ছবি: ইনস্টাগ্রাম