'তাher কথা'য় সারা আলী ও শবনম ফারিয়া

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে প্রথম আলো অনলাইন আয়োজন করেছিল সিক্স ইয়ার্ডস নিবেদিত বিশেষ অনুষ্ঠান ‘তাher কথা’। অনুষ্ঠানে উপস্থাপক হিসেবে ছিলেন খায়রুল বাশার। অতিথি হিসেবে ছিলেন এফসিবি বিটপির ব্যবস্থাপনা পরিচালক সারা আলী ও অভিনেত্রী শবনম ফারিয়া।

সারা আলী ও শবনম ফারিয়া—দুজনের দায়িত্ব দুজনের সঙ্গে পরিবর্তন করে দিলে কেমন হতো বলে বেশ মজার একটি প্রশ্ন দুজনকেই জিজ্ঞেস করেন খায়রুল বাশার। দুজনই জানালেন, খুবই বাজে হতো ব্যাপারটা।

সারা আলী ও শবনম ফারিয়া তাঁদের নিজের ক্ষেত্রেই স্বাচ্ছন্দ্যবোধ করেন বলে জানালেন। একজন পরিচালিত হতে অন্যজন পরিচালনা করতে পছন্দ করেন বলে জানালেন তাঁরা। শবনম ফারিয়া জানালেন, ছোটবেলায় তিনি সাংবাদিক হতে চাইতেন। সেই পেশাটা তাঁর কাছে খুবই চ্যালেঞ্জিং লাগত। নিজে সাংবাদিক হতে চাইলেও তাঁর বাবা চাইতেন যেন বাবার মতন চিকিৎসক হন তিনি। পরিবার থেকে বাধা এলেও পরে তাঁকে সহযোগিতায় করা হয়েছিল বলেই জানালেন শবনম ফারিয়া। এ অসমতার বিশ্বে নারীদের জয় করার একমাত্র উপায়ই হচ্ছে কঠোর পরিশ্রম করা এবং নিজেকে প্রমাণ করা।

বিজ্ঞাপন মাধ্যমেও আগের পুরোনো ধারণগুলো ভেঙে প্রতিনিয়ত নারীর এগিয়ে যাওয়ার গল্প এবং প্রগতিশীলতার গল্প বলতে চেষ্টা করে যাচ্ছেন বলে জানালেন সারা আলী। বলেন, ‘আমার বাবার নানি, আমার মা, আমাদের প্রধানমন্ত্রী আমার কাছে রোল মডেল।’

দুজনই মনে করেন, সবার সহযোগিতার প্রয়োজন রয়েছে একজন নারীকে সফল হয়ে উঠতে। অর্থনৈতিক সক্ষমতার প্রয়োজন রয়েছে নারী স্বাধীনতার ক্ষেত্রে বলে দুজনই সায় জানালেন। সব ক্ষেত্রেই নারীর অংশগ্রহণের আশা ব্যক্ত করেন দুজনই।