তিতুমীর চরিত্রের ধারণা দিলেন নায়ক

নিরব
নিরব

ঐতিহাসিক চরিত্র তিতুমীর হয়ে বড় পর্দায় আসছেন চিত্রনায়ক নিরব। শুটিং শুরু হতে এখনো মাসখানেক বাকি আছে বলে জানালেন ছবির নায়ক। এর আগেই ছবিতে তাঁকে কেমন দেখা যাবে, সে সম্পর্কে ধারণা দিলেন পরিচালক। প্রকাশ করেছেন তিতুমীর চরিত্রে নিরবের একটি পোস্টার। এটিকে ফার্স্টলুক বলতে চাইছেন এই ঢালিউড তারকা।

ব্রিটিশবিরোধী আন্দোলনের বীর শহীদ তিতুমীরের চরিত্রে দেখা যাবে নিরবকে। ২ ফেব্রুয়ারি ছবিতে অভিনয়ের জন্য নিরব চুক্তিবদ্ধ হয়েছেন। নিরব বলেন, ‘এপ্রিল মাসের প্রথম সপ্তাহে শুটিংয়ের পরিকল্পনা করা হয়েছে। সেভাবে এগোচ্ছি আমরা। কিন্তু দেশে করোনা নিয়ে যে আতঙ্ক শুরু হয়েছে, তাতে শুটিং নিয়ে নতুন করে ভাবতে হতে পারে বলেও জানালেন নিরব।’ ‘তিতুমীর’ ছবির পরিচালক ডায়েল রহমান।

‘তিতুমীর’ ছবির চিত্রনাট্য করছেন আবদুল্লাহ জহির, সংলাপ লিখছেন ছটকু আহমেদ এবং লাইনআপ করছেন ঢাকার জাকারিয়া সৌখিন ও কলকাতার প্রদীপ কুমার বসাক। এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে বাঁশের কেল্লার অংশ দিয়ে ছবিটির শুটিং শুরুর পরিকল্পনা রয়েছে। এর আগেই ছবির নায়িকাসহ অন্যান্য শিল্পীর নাম ঘোষণা করা হবে।
ফার্স্ট লুক প্রকাশ প্রসঙ্গে নিরব বলেন, ‘ছবিতে আমার চরিত্রটি কেমন, সে সম্পর্কে ধারণা দিতেই পোস্টার প্রকাশ করা হয়েছে। এই ছবিটি নিয়ে অনেক প্রস্তুতির বিষয় আছে। আমার পরিচালক ডায়েল রহমান নিজেও ইতিহাসের ছাত্র ছিলেন। সে কারণে কিছুটা সুবিধা হয়েছে। ছোটবেলা থেকেই বাঁশের কেল্লা ও তিতুমীর প্রসঙ্গে অনেক কিছু জানা। ছবির কাজ শুরুর পরিকল্পনার পর আবার নতুন করে সব জানার চেষ্টা করছি। পড়ছি। আপ্রাণ চেষ্টা থাকবে চরিত্রটি সুন্দরভাবে ফুটিয়ে তোলার।’

নিরব বলেন, ‘একজন অভিনেতার জীবনে এ ধরনের চরিত্রে অভিনয় করা নিঃসন্দেহে অসাধারণ ঘটনা, ইতিহাসের অংশ হয়ে যাওয়া। সে ধরনের চরিত্রে এবার সুযোগ পেয়েছি। তবে ভয়ও পাচ্ছি। কারণ, এটি ঐতিহাসিক চরিত্র। সেই সময়কে ফুটিয়ে তোলা কম কঠিন নয়।’

ছবির পরিচালক ডায়েল রহমান জানান, তিতুমীর বাঁশের কেল্লা দিয়ে ব্রিটিশদের বিরুদ্ধে বিদ্রোহ গড়ে তুলেছিলেন। পরবর্তীকালে ব্রিটিশদের আক্রমণে শহীদ হন তিনি। এসব বিষয় তুলে আনা হবে এই ছবিতে। প্রায় ২০০ বছর আগের পরিবেশ। সেই সময়কার মানুষের চেহারা, পোশাক, পরিবেশ—সবকিছু সঠিকভাবে তুলে আনা অনেক বড় ব্যাপার। ২০১৬ সাল থেকে এটি নিয়ে গবেষণা করছেন। সেভাবেই লাইনআপ, চিত্রনাট্য ও সংলাপ লেখার কাজ হচ্ছে।