করোনা নিয়ে টক শোতে অপরাহর অতিথি ইদ্রিস এলবা

ইদ্রিস এলবা, অপরাহ উইনফ্রে। ছবি: ইনস্টাগ্রাম
ইদ্রিস এলবা, অপরাহ উইনফ্রে। ছবি: ইনস্টাগ্রাম

অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম অ্যাপল টিভি প্লাসে এসেছে অপরাহ উইনফ্রের নয়া টক শো। ইতিমধ্যে বিশ্বের শতাধিক দেশে পৌঁছে গেছে এই ওটিটি প্ল্যাটফর্ম। আর ১৮৫টি দেশে পৌঁছে গেছে করোনা।

করোনা-আক্রান্ত পুরো বিশ্ব। সময়ের দাবি মিলিয়ে এই অনলাইন প্ল্যাটফর্মে এসেছে নতুন ধরনের চ্যাটিং শো। নাম, ‘অপরাহ টকস কোভিড নাইনটিন’।

করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। বসে নেই অপরাহ উইনফ্রেও। যে বিষয়টি ঘিরে মানুষের চোখ, কান, সমস্ত মনোযোগ—সেটিকেই করেছেন আলোচনার প্রতিপাদ্য।

সাবরিনা ডৌরি। ছবি: ইনস্টাগ্রাম
সাবরিনা ডৌরি। ছবি: ইনস্টাগ্রাম

অনুষ্ঠানের প্রথম পর্বেই থাকছে চমক। কারণ, অতিথি হিসেবে থাকছেন ব্রিটিশ অভিনেতা ইদ্রিস এলবা ও তাঁর স্ত্রী সাবরিনা ডৌরি। তাঁরা উভয়েই করোনা-আক্রান্ত। কোনো লক্ষণ ছাড়া ‘করোনা পজিটিভ’ রিপোর্ট আসে এই দম্পতির। তখনো পরীক্ষায় কিছু ধরা পড়েনি সাবরিনার। পরবর্তী সময়ে দেখা যায়, সাবরিনার শরীরেরও বাসা বেঁধেছে কোভিড-১৯। বাড়ি থেকে ভিডিও কলে শো করেছেন অপরাহ। বাড়ি থেকেই কথা বলেছেন ইদ্রিস এলবা ও সাবরিনা।

সংকটকালীন কীভাবে করোনা আর করোনাসংক্রান্ত গুজব থেকে নিজেদের বাঁচিয়ে রাখবেন, সে বিষয় নিয়ে কথা বলেছেন তাঁরা। সেই শোয়ের গুরুত্বপূর্ণ অংশ টুইটার ও ইনস্টাগ্রামে শেয়ার করে অপরাহ তাঁর ১ কোটি ৮২ লাখ ভক্তের উদ্দেশে লিখেছেন, ‘লাখ লাখ মানুষের মতো আমিও সপ্তাহের বেশি সময় ধরে ঘরে বসে কাজ করছি। মানুষকে একটু আশার কথা শোনাতে কথা বলছি সেই সব মানুষের সঙ্গে, যাঁদের আপনারা তারকা মনে করেন। করোনা-আক্রান্ত ইদ্রিস ও সাবরিনা নিশ্চয়ই আপনাদের যুদ্ধ করতে শক্তি ও সাহস জোগাবে।’

অপরাহ উইনফ্রে। ছবি: ইনস্টাগ্রাম
অপরাহ উইনফ্রে। ছবি: ইনস্টাগ্রাম

এলবা ও সাবরিনা দম্পতি দুজনেই করোনা পজিটিভ। এলবা বলেন, ‘আমরা আমাদের পৃথিবী ধ্বংস করে ফেলেছি। প্রকৃতি কেন চুপ করে বসে থাকবে? প্রকৃতি তার স্বাভাবিক প্রতিক্রিয়া দেখাবেই। এটা বিজ্ঞানসিদ্ধ। এখন হয় মানবতা উঠে দাঁড়াবে, না হয় ধ্বংস হয়ে যাবে। তবে এটা নিশ্চিতভাবে হওয়ারই কথা ছিল।’

সিনেমা, লেখালেখি, প্রকাশনা, অনলাইন, রেডিও—সব জায়গাতেই সফলতার ছাপ রেখেছেন অপরাহ। ‘দ্য কালার পার্পল’, ‘বিলাভড’ ও ‘নেটিভ সন’ সিনেমার জন্য পেয়েছেন যথাক্রমে অ্যাকাডেমি অ্যাওয়ার্ড, গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড, কিডস চয়েস অ্যাওয়ার্ড ও আউটস্ট্যান্ডিং অ্যাকট্রেস অ্যাওয়ার্ড মনোনয়ন। এখনো কাজ করে যাচ্ছেন মনের আনন্দে।

অপরাহ উইনফ্রে বিশ্বের অন্যতম প্রভাবশালী ও ধনী উপস্থাপক। তাঁর বিশ্বজোড়া খ্যাতি ‘দ্য অপরাহ উইনফ্রে শো’র জন্য। ১৯৮৬ সালে শুরু হওয়া এই শো শেষ হয় ২০১১ সালে। ওই বছরই ১ জানুয়ারি নিজের নামেই চালু করেন একটি টিভি চ্যানেল। অপরাহ উইনফ্রে নেটওয়ার্ক (ওডব্লিউএন) নামের এ টিভি চ্যানেলের চেয়ারপারসন ও প্রধান নির্বাহী তিনি। বিশ্বখ্যাত ম্যাগাজিন ‘ফোর্বস’-এর প্রকাশিত প্রভাবশালী ১০০ তারকার মধ্যে শীর্ষে জায়গা করে নিয়েছেন অপরাহ উইনফ্রে।