কোয়ারেন্টিনে হ্যাঙ্কস দম্পতির দিনকাল যেমন কাটছে

টম হ্যাঙ্কস ও স্ত্রী রিটা উইলসন। ছবি: ইনস্টাগ্রাম
টম হ্যাঙ্কস ও স্ত্রী রিটা উইলসন। ছবি: ইনস্টাগ্রাম

অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলের একটি হাসপাতাল (গোপনীয়তার জন্য হাসপাতালের নাম প্রকাশিত হয়নি) থেকে চিকিৎসা নিয়ে, ছাড়া পেয়ে কুইন্সল্যান্ডের একটি বাড়িতে কোয়ারেন্টিনে রাখা হয়েছিল করোনায় আক্রান্ত হ্যাঙ্কস দম্পতিকে। ঘরে বসে বসে ঘণ্টার পর ঘণ্টা, দিনের পর দিন যে কী করবেন, তা যেন বুঝতেই পারছেন না তাঁরা। কারণ, শেষ কবে এ রকম সময় কাটিয়েছেন, সেসব তো স্মৃতির অলিগলি ঘুরে ঘুরেও কোথাও পাচ্ছেন না। পাবেন কী করে? অতীতে দুজনেরই ৬৩ বছরের জীবনে কখনো এ রকম পরিস্থিতির মুখোমুখি হননি তো! তাই বের করছেন একের পর এক নতুন বুদ্ধি। চট করে দেখে নেওয়া যাক কী কী সেই বুদ্ধি:

১. কত মানুষের কত শখ! আর জানেন তো, শখের দাম লাখ টাকা। আর টম হ্যাঙ্কসের শখ বলে কথা। তার দাম কয়েক কোটি টাকার কম নয়। পুরোনো টাইপরাইটার সংগ্রহ করতে খুবই ভালোবাসেন টম হ্যাঙ্কস। তাঁর সংগ্রহে বিভিন্ন সময়ের সবচেয়ে পুরোনো ও দামি ৫০টি টাইপরাইটার আছে। আর টম প্রায়ই একটা নির্দিষ্ট সময় বরাদ্দ রাখেন সেই টাইপরাইটারগুলোর সঙ্গে কাটানোর জন্য। তাই কোয়ারেন্টিনেও কোত্থেকে জোগাড় করে ফেলেছেন একটা টাইপরাইটার। সেটির নাম দিয়েছেন...কী বলুন তো? হ্যাঁ, যা ভাবছেন, সেটিই। টাইপরাইটারের নাম করোনা। সেটির ছবিও পোস্ট করেছেন ইনস্টাগ্রামে। ঘরে বসে বসে টাইপরাইটারে কী লিখছেন কে জানে!

টম হ্যাঙ্কস ও স্ত্রী রিটা উইলসন। ছবি: ইনস্টাগ্রাম
টম হ্যাঙ্কস ও স্ত্রী রিটা উইলসন। ছবি: ইনস্টাগ্রাম

২. সংগীত তারকা রিটা উইলসন আবার তাঁর অভিজ্ঞতা থেকে একটি গানের তালিকা শেয়ার করেছেন টুইটার ও ইনস্টাগ্রামে। এগুলো নাকি কোয়ারেন্টিনে বা আইসোলেশনে থাকা মানুষদের মানসিক চাপ সামলাতে সাহায্য করবে। ৩২টি গানের নাম আছে সেখানে। এই তালিকায় আছে এরিক কারমেনের ‘অল বাই মাইসেলফ’, বিটলসের ‘আই অ্যাম সো টায়ার্ড’, মাইলি সাইরাসের ‘দ্য ক্লাইম্ব’, ডেসটিনি চাইল্ডের ‘সারভাইবার’ ও এমসি হ্যামারের ‘ইউ কান্ট টাচ দিস’-এর মতো জনপ্রিয় সব গান। সব কটি গান একটানা শুনতে আপনার সময় লাগবে ২ ঘণ্টা। তারপর কী করবেন? প্রশ্ন না করে আবার শুরু থেকে গানগুলো শুনতে শুরু করুন না মশাই!

৩. কেবল তালিকা দিয়েই থামেননি রিটা। কোয়ারেন্টিনের ‘পাগল পাগল অবস্থা’য় না পড়ার জন্য ৬৩ বছর বয়সী রিটা গান গেয়েছেন, ভিডিও করেছেন। আর সেই ভিডিও পোস্ট করেছেন ইনস্টাগ্রামে। কোন গান গেয়েছেন? নটি বাই নেচারের ১৯৯২ সালের হিট গান, ‘হিপ হিপ হুররে’!

মার্কিন রক সংগীতশিল্পী-অভিনেতা এলভিস প্রিসলির বায়োপিকের শুটিংয়ে টম অস্ট্রেলিয়ায় যান। সঙ্গে যান স্ত্রী। ছবি: ইনস্টাগ্রাম
মার্কিন রক সংগীতশিল্পী-অভিনেতা এলভিস প্রিসলির বায়োপিকের শুটিংয়ে টম অস্ট্রেলিয়ায় যান। সঙ্গে যান স্ত্রী। ছবি: ইনস্টাগ্রাম

৪. চতুর্থটা আরও মজার। রিটা উইলসনের সর্বশেষ ইনস্টাগ্রাম পোস্ট দেখেছেন? সেখানে একটি ফোন নম্বর দিয়েছেন রিটা। আর বলেছেন, তাঁর সম্পর্কে কিছু জানতে চাইলে বা আলাপ করতে চাইলে যেন ওই নম্বরে মেসেজ করেন। উত্তর দেবেন রিটা। নম্বরটি হলো (৩১০)২৯৯-৯২৬০। বিশ্বাস হচ্ছে না? তাহলে একটা বার্তা পাঠিয়েই দেখুন।

অন্যদিকে সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে টম হ্যাঙ্কস ‘আগের চেয়ে বেশ ভালো আছেন’ জানিয়েছেন। আর টুইট করেছেন, 'আপনি কারও সঙ্গে মিশতে পারছেন না, আড্ডা দিতে পারছেন না, তো কী হয়েছে? দূরে থেকেও ভালোবাসা যায়, অনেক খোঁজ নেওয়া যায়। আমাদের সবাইকে সবার জন্য এগিয়ে আসতে হবে। শক্ত মনোবল নিয়ে পরিস্থিতির মোকাবিলা করতে হবে। আর আমার বিশ্বাস, আমরা পারব।’

এলভিস প্রিসলির বায়োপিকে গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয়ের পূর্বপ্রস্তুতি নিতে স্ত্রীকে নিয়ে অস্ট্রেলিয়ায় আসেন টম হ্যাঙ্কস। সেখানেই করোনা পজিটিভ ধরা পড়ে এই দম্পতির। ধারণা করা হচ্ছে, খুব শিগগির পুরোপুরি সুস্থ হয়ে যাবেন তাঁরা।